ঢাকা, মঙ্গলবার 29 August 2017, ১৪ ভাদ্র ১৪২8, ০৬ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

মিয়ানমার সীমান্তে যৌথ অপারেশনের প্রস্তাব বাংলাদেশের

 

স্টাফ রিপোর্টার : মিয়ানমার সীমান্তে আরাকান আর্মি ধরতে দুই দেশের জয়েন্ট অপারেশনের প্রস্তাব করেছে বাংলাদেশ। একই সঙ্গে মিয়ানমারের অভ্যন্তরীণ সন্ত্রাসী হামলার সঙ্গে ‘বাঙালি’ শব্দের ব্যবহারের তীব্র প্রতিবাদও জানিয়েছে ঢাকা। 

গতকাল সোমবার ঢাকায় নিযুক্ত মিয়ানমার ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত অং মিন্টকে ফের পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে এনে এ প্রতিবাদ জানানো হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (দক্ষিণ-পূর্ব এশিয়া অনুবিভাগ) মঞ্জুরুল ইসলামের সঙ্গে বৈঠক করেন মিয়ানমারের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত অং মিন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, বাংলাদেশ ও মিয়ানমার সীমান্তে দুই দেশের নিরাপত্তা বাহিনীর যৌথ অভিযানের ব্যাপারে মিয়ানমারকে সুনির্দিষ্টভাবে আনুষ্ঠানিক প্রস্তাব দেওয়া হয়েছে। নিরাপত্তা নিয়ে মিয়ানমারের যে উদ্বেগ রয়েছে, তা দূর করতে মিয়ানমারকে সহযোগিতা করতে চায় বাংলাদেশ।

উল্লেখ্য, এক বছর আগে জয়েন্ট পেট্রোলিং এবং গত ডিসেম্বরে জয়েন্ট ইন্সপেকশনের প্রস্তাব দিয়েছিল বাংলাদেশ। এবার জয়েন্ট অপারেশনের প্রস্তাব দেয়া হল। মিয়ারমারের রাখাইনে সন্ত্রাসী হামলার নিন্দা আগেই জানিয়েছে বাংলাদেশ। গত শনিবার রাষ্ট্রদূতকে তলব করা হয়েছিল। সেই সময়ে ঘটনা পরবর্তী সহিংসতায় দেশটির হাজার হাজার নিরস্ত্র নাগরিকের বাংলাদেশে অবৈধ অনুপ্রবেশের চেষ্টার কড়া প্রতিবাদ জানানো হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ