ঢাকা, মঙ্গলবার 29 August 2017, ১৪ ভাদ্র ১৪২8, ০৬ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

ঠাকুরগাঁওয়ে শশ্বানের জমি দখলের অভিযোগ শনাতন ধর্মালম্বীদের ক্ষোভ

ঠাকুরগাঁও সংবাদদাতা : ঠাকুরগাঁওয়ে শশ্বানের জমি দখলের অভিযোগ উঠেছে (ইএসডিও) নামে একটি বে-সরকারি সংগঠন কর্তৃপক্ষের বিরুদ্ধে। হিন্দু সম্প্রদায়ের মরদেহ সৎকারের জায়গাটি দখল করায় ফুসে উঠছে আশপাশের কয়েকটি গ্রামের সনাতন ধর্মের অনুসারিরা। 

স্থানীয় এলাকাবাসীর অভিযোগ সদর উপজেলার ডাক্তারপাড়া গ্রামের টাংগন নদীর তীরে শতবছরের পুরোনো গোয়ালবাড়ি শশ্বানঘাটে শনাতন ধর্মালম্বীরা মৃতদেহ সৎকার করে আসছিল। হঠাৎ করে জমি ক্রয়ের দাবি নিয়ে ওই বে-সরকারি প্রতিষ্ঠানের লোকজন শশ্বানের প্রায় ৬৫ শতক জমি দখল করে। বন্ধ করে দেয়া হয় নদীতে যাওয়ার প্রবেশ পথ। এ অবস্থায় শনাতন ধর্মালম্বীরা ক্ষুদ্ধ হয়ে তা ভেঙ্গে প্রবেশ পথটি খুলে দেয়। পরে প্রতিষ্ঠানের লোকজন দফায় দফায় বৈঠক করেও সমাধান না হলে উভয় পক্ষ থেকে জেলা হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদ ও পূজা উদযাপন পরিষদ নেতাদের কাছে অভিযোগ দেন। তবে প্রতিষ্ঠান কর্তৃপক্ষের দাবি জমিটি ক্রয় করা হয়েছে। এ নিয়ে এলাকায় উত্তেজনা বিরাজ করছে। ওই এলাকার অমল কুমার, পল্লব কুমার , শশী মহনসহ অনেকে জানান, শত বছর আগে থেকে এ এলাকার প্রায় ৫-৭ টি গ্রামের সনাতন ধর্মালম্বী মানুষেরা তাদের আত্মীয় স্বজনের মরদেহ সৎকার করে আসছে। আর এখন ওই জমি দখল করেছে ইএসডিও এর লোকজন। আমরা কোন মতে শশ্বানের জমি দখল হতে দিবো না। আমরা চাই সরকার ও মানবাধিকার কমিশনের হস্তক্ষেপ। 

হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় কমিটির সদস্য এ্যাডভোকেট ইন্দ্র নাথ জানান, ইএসডিও এর পক্ষ থেকে ক্রয়কৃত দাবিমূলে কিছু কাগজ দিয়েছেন তার কোন ভিত্তি নেই। আমি মনে করি এ ঘটনায় প্রতিষ্ঠানের ভাবমূর্তি নষ্ট হচ্ছে। 

পূজা উদযাপন পরিষদ জেলা শাখার সভাপতি অরুনাংশু দত্ত টিটো জানান, আমরা এ বিষয়টি নিয়ে সমাধানের জন্য এগুচ্ছি। আশা করছি উভয় পক্ষের মতামতে বিষয়টি সমাধান হবে।  এ বিষয়ে ইএসডিও এর নির্বাহী পরিচালক ড. মুহাম্মদ শহীদ-উজ-জামান জানান, ওই জমিটি ক্রয় করা হয়েছে। আমার লোকজন জমি দখল করেনি। তারা ক্রয়কৃত জমিতেই খুটি স্থাপন করেছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ