ঢাকা, মঙ্গলবার 29 August 2017, ১৪ ভাদ্র ১৪২8, ০৬ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

ভারতীয় গরুর আমদানীতে লোকসানের আশঙ্কায় দেশিয় খামারীরা

রামগঞ্জ (লক্ষ্মীপুর) : স্থানীয় খামারে প্রস্তুত রাখা হয়েছে কোরবানির গরু। হাটে তোলার অপেক্ষায়

মোঃ ফারুক হোসেন, রামগঞ্জ (লক্ষ্মীপুর): কোরবানির ঈদকে সামনে রেখে লক্ষ্মীপুরে ২শতাধিক খামারে গরু মোটাতাজাকরণে প্রচন্ড ব্যস্ত সময় পার করছেন খামারিরা। দেশীয় খাবারের মাধ্যমে লালন-পালন করা হচ্ছে এসব গরু।  দেশের বাহিরে থেকে অবৈধ পথে গরু আমদানি হওয়ায় লোকসানের আশংকা করছেন খামারীরা। তবে প্রাণী সম্পদ কর্মকর্তা বলছেন, গরু মোটা তাজা করণের জন্য খামারীদের পরামর্শ দেয়া হচ্ছে। চাহিদার তুলনায় কিছুটা ঘাটতি রয়েছে। ঈদের আগে ঘাটতি থাকবেনা।  অবৈধ পথে যেন গরু আমদানি না হয় সে ব্যাপারেও তৎপর রয়েছে প্রশাসন।
সূত্রে জানায়, লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ উপজেলার ১০টি ইউনিয়নে ২০টির অধিক গরুর খামার রয়েছে। এ উপজেলায় পশুর চাহিদা রয়েছে প্রায় ১০ হাজার। কিন্তু বর্তমানে মজুদ রয়েছে ৫ হাজারের মতো। আরো ৫ হাজার ঘাটতি রয়েছে। আসন্ন কোরবানির ঈদকে ঘিরে প্রতি বছরের মত এবারও গরু মোটাতাজাকরণের কাজে ব্যস্ত সময় পার করছেন খামারীরা। ৬ থেকে ৮ মাস আগে খামারীরা বিভিন্ন হাট ঘুরে গরু কিনে লালন-পালন শুরু করেন। খামারের পাশাপাশি লাভের আশায় পারিবারিকভাবেও অনেক কৃষক গরু মোটাতাজা করছেন। এসব গরু মোটা-তাজা করা হচ্ছে দেশিয় খাবারের মাধ্যমে।
স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করা হতো দেশীয় পদ্ধতিতে পালন করা এসব গরু। দেশীয় খাবার খাওয়ানো ও ক্ষতিকর ঔষধ প্রয়োগ না করায় বাজারে এসব গরুর চাহিদাও থাকে বেশি। প্রতিটি গরু কোরবানের উপযোগি করে তুলতে অনেক টাকা খরচ হয়। কিন্তু বাজারে বিক্রি করতে গেলে দাম পাওয়া যায় অর্ধেক। এছাড়া ভারত থেকে অবৈধ পথে গরু আমদানী হওয়ায় লোকসানের আশংকা করছেন তারা। এ কারণে অনেক খামারী গরু লালন-পালন করা ছেড়ে দিয়েছে।
ভারতীয় গরু আমদানি বন্ধের দাবী জানান খামারীরা।
জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা মো. আবদুল বাসেত জানান, চাহিদার তুলনায় কিছুটা ঘাটতি রয়েছে। ঈদের আগে ঘাটতি থাকবেনা। ঈদকে সামনে রেখে পশু মোটাতাজাকরণে মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ঔষধ ব্যবহার না করার জন্য কৃষক ও খামারীদের পরামর্শ দেয়া হয়েছে জেলা প্রাণি সম্পদ বিভাগ থেকে। অবৈধ পথে যেন গরু আমদানি না হয় সে ব্যাপারেও তৎপর রয়েছে প্রশাসন।

অনলাইন আপডেট

আর্কাইভ