ঢাকা, শুক্রবার 18 October 2019, ৩ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী
Online Edition

প্রথম সেশনে ১৭৬ রানের লিড বাংলাদেশের, বড় টার্গেটের প্রত্যাশা

অনলাইন ডেস্ক: তৃতীয় দিনের প্রথম সেশনে ১৭৬ রানের লিড নিয়েছে বাংলাদেশ।আগের দিনের ১ উইকেট ৪৫ রান নিয়ে তৃতীয় দিন শুরুর পর প্রথম এক ঘণ্টাতে দুই উইকেট খুইয়েছিলো বাংলাদেশ। তবে বাকিটা সময় আর কোন বিপর্যয় আনতে দেননি তামিম ইকবাল ও মুশফিকুর রহীম। ৩ উইকেটে ১৩৩ রান তুলেছে বাংলাদেশ। তৃতীয় দিনের প্রথম সেশনেই টাইগারদের দ্বিতীয় ইনিংসে সাত উইকেট হাতে রেখে লিড হয়ে গেছে ১৭৬ রানের। এই সেশনে উঠেছে ৮৮ রান।

দিনের শুরুতে দুই উইকেটের পতনের পর মজবুত জুটি গড়েন তামিম-মুশফিক। এ জুটি ৬৬ রানের পার্টনারশিপ গড়েছে।

বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ১৩৩ রান।

তামিম ৭৬, মুশফিক ২৫ রানে অপরাজিত। জুটির রান ৬৬।

তৃতীয় দিন দুটি উইকেটই নিয়েছেন নাথান লায়ন। এই অফ স্পিনার ভুগিয়েছেন বাংলাদেশের ব্যাটসম্যানদের। অন্যদের কাছ থেকে খুব একটা সহায়তা পাননি তিনি। প্রথম সেশনে ১.১ ওভার বল করে সাইড স্ট্রেইনের জন্য মাঠ ছেড়েছেন অস্ট্রেলিয়ার পেসার জশ হেইজেলউড।

তামিম ইকবাল ও মুশফিকুর রহিমের ব্যাটে একশ ছাড়িয়েছে বাংলাদেশের স্কোর, দেড়শ ছাড়িয়েছে লিড। দুই জনে গড়েছেন অর্ধশত রানের জুটি। 

৮০ বল ৫৪ মিনিটে এসেছে তামিম-মুশফিক জুটির পঞ্চাশ। 

৪৭ ওভার শেষে বাংলাদেশের স্কোর ১১৮/৩। তামিম ৬৮ ও মুশফিক ২২ রানে অপরাজিত।

সকালে দ্রুত ২ উইকেট হারানো বাংলাদেশকে এগিয়ে নিচ্ছেন তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। দলের সংগ্রহ নিয়ে গেছেন তিন অঙ্কে। 

৪২তম ওভারে একশ ছুঁয়েছে বাংলাদেশের সংগ্রহ, লেগেছে ২৫০ বল।

দ্বিতীয় ইনিংসেও তামিমের অর্ধশতক

নিজের ৫০তম টেস্টে দ্বিতীয় ইনিংসেও অর্ধশতক করেছেন তামিম ইকবাল। বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান প্রথম ইনিংসে করেছিলেন ৭১ রান। এনিয়ে ছয় বার টেস্টের দুই ইনিংসেই পঞ্চাশ কিংবা তার বেশি রান করলেন তিনি।

ঢাকা টেস্টে তামিমের দ্বিতীয় অর্ধশতক এসেছে ১০৯ বলে। এই সময়ে তার ব্যাট থেকে এসেছে ৬টি চার।

প্রথম ইনিংসে শূন্য রানে ফেরা ইমরুল কায়েস ব্যর্থ দ্বিতীয় ইনিংসেও। নাথান লায়নের লাফিয়ে উঠা বলে দ্বিতীয় স্লিপে ডেভিড ওয়ার্নারকে ক্যাচ দিয়ে ২ রানে থেমেছেন বাঁহাতি ব্যাটসম্যান। 

ইমরুল ফিরে যাওয়ার সময় বাংলাদেশের স্কোর ৬৭/৩। তামিম ইকবালের সঙ্গে জুটি বেধেছেন মুশফিকুর রহিম। এবার সাব্বির রহমান ও সাকিব আল হাসানের আগে ব্যাটিংয়ে এসেছেন অধিনায়ক।

দিনের শুরুতে নাইটওয়াচম্যান তাইজুল ইসলামকে বিদায় করেছেন নাথান লায়ন। অফ স্পিনারের বল টার্ন করবে ভেবে খেলেছিলেন তাইজুল। টার্ন করেনি, অ্যাঙ্গেলে ঢোকা বলে হয়েছেন এলবিডব্লিউ।

৪ রান করে তাইজুল ফিরে যাওয়ার সময় বাংলাদেশের সংগ্রহ ৬১/২। তামিম ইকবালের সঙ্গে ক্রিজে যোগ দিয়েছেন ইমরুল কায়েস।

দিনের প্রথম বলে চার হাঁকিয়ে শুরু করেন তামিম ইকবাল। প্যাট কামিন্সের সেই ওভারে থার্ড ম্যান দিয়ে পান আরেকটি চার। অস্ট্রেলিয়ার ডানহাতি পেসারের পরের ওভারে মিডউইকেট দিয়ে সীমানার বাইরে পাঠিয়ে তামিম দলকে নিয়ে যান তিন অঙ্কের লিডে।

 

তাইজুল ইসলাম নাথান লায়নকে চার হাঁকিয়ে খুলেছেন রানের খাতা।

 

২৬ ওভার শেষে বাংলাদেশের স্কোর ৬১/১। স্বাগতিকদের লিড ১০৪।

 

বড় লক্ষ্য দিতে চায় বাংলাদেশ

 

১ উইকেটে ৪৩ রান নিয়ে তৃতীয় দিন শুরু করা বাংলাদেশ এগিয়ে আছে ৮৮ রানে। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মঙ্গলবার ঢাকা টেস্টের তৃতীয় দিন যতক্ষণ সম্ভব ব্যাট করতে চায় বাংলাদেশ। যতটা সম্ভব বড় করতে চায় দ্বিতীয় ইনিংস।

 

সোমবারের খেলা শেষে সংবাদ সম্মেলনে দলের প্রতিনিধি হয়ে আসা মেহেদী হাসান মিরাজ মনে করেন, মিরপুরের উইকেটে যে কোনো পুঁজি নিয়ে লড়তে পারবেন তারা। আর তিনশ ছোঁয়া সংগ্রহ পেলে ভালো অবস্থানে থাকবে বাংলাদেশ।

 

‘যে কোনো লক্ষ্য তাড়ার সামর্থ্য অস্ট্রেলিয়ার আছে’

 

উইকেটের যে অবস্থা তাতে ২৫০ রানের বেশি যে কোনো লক্ষ্য স্টিভেন স্মিথদের জন্য খুব চ্যালেঞ্জিং হতে পারে। তবে অ্যাশটন অ্যাগারের বিশ্বাস, চতুর্থ ইনিংসে যে কোনো লক্ষ্য তাড়ার সামর্থ্য অস্ট্রেলিয়ার আছে।   

 

দ্বিতীয় দিন শেষে স্কোর:

 

বাংলাদেশ ১ম ইনিংস: ২৬০

 

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ২১৭

 

বাংলাদেশ ২য় ইনিংস: ২২ ওভারে ৪৫/১ (তামিম ৩০*, সৌম্য ১৫, তাইজুল ০*; হেইজেলউড ০/৩, কামিন্স ০/৫, লায়ন ০/১১, ম্যাক্সওয়েল ০/১৭, অ্যাগার ১/৯)

অনলাইন আপডেট

আর্কাইভ