ঢাকা, বুধবার 06 September 2017, ২২ ভাদ্র ১৪২8, ১৪ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

আলীকদমে পাথর উত্তোলন বন্ধের দাবিতে মানববন্ধন

আলীকদম (বান্দরবান) সংবাদদাতা : কয়েকটি দৈনিকে সংবাদ প্রকাশের পর এবার আলীকদমে পাথরদস্যুতার বিরুদ্ধে মানববন্ধন করেছে আলীকদমবাসীর ব্যানারে রাজনৈতিক দলের নেতাকর্মী, স্থানীয় ¤্রাে, ত্রিপুরা ও মার্মা সম্প্রদায়ের কয়েক শতাধিক লোকজন। ‘বাঁচাও প্রকৃতি, বাঁচাও আলীকদম’ স্লোগানে আলীকদম উপজেলা পরিষদ রাস্তায় সোমবার মানববন্ধন শেষে উপজেলা নির্বাহী অফিসারের (ইউএনও) সাথে সাক্ষাৎ করেন আয়োজকরা। 

মানববন্ধনে বক্তব্য রাখেন, কুরুক পাতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ক্রাতপুং ¤্রাে, উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি নাছির উদ্দিন চেয়ারম্যান, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ধুংড়ি মার্মা, সাবেক সাংগঠনিক সম্পাদক সমরঞ্জন বড়–য়া, মুরুং কল্যাণ সংসাদের সভাপতি মেনদন ¤্রাে ও মুরুং কল্যাণ ছাত্রাবাসের তত্ত্বাবধায়ক ইয়োংলক ¤্রাে, কারবারী প্রতিনিধি আগষ্টিন ত্রিপুরা, মুরুং স্টুডেন্ট এসোসিয়েশনের সভাপতি সিংওয়াই ¤্রাে ও সাধারণ সম্পাদক চংয়ং ¤্রাে প্রমুখ। 

বক্তারা বলেন, তথাকথিত সরকারি উন্নয়ন প্রকল্পে ব্যবহারের অজুহাতে আলীকদমের তৈনখালের বিভিন্ন পয়েন্ট ও দোচরী এলাকা থেকে পাথরদস্যুরা অবৈধভাবে পাথর আহরণ করছে। রাতদিন তারা নৌকাযোগে এসব পাথর উপজেলা সদরে নিয়ে এলেও প্রশাসন জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিচ্ছেন না। প্রতিবাদকারীদের নানাভাবে হুমকী দিচ্ছে পাথর আহরণকারীরা। পাথর আহরণের কারণে পার্বত্য এলাকার বিভিন্ন খাল ও ঝিরিতে পানি শূন্যতা সৃষ্টি হচ্ছে। 

উল্লেখ্য, আলীকদমের বিভিন্ন এলাকায় পাথরদস্যুতার বিরুদ্ধে সম্প্রতি কয়েকটি দৈনিকে তথ্যনির্ভর সংবাদ প্রকাশিত হয়। এ সংবাদের ধারাবাহিকতায় অবৈধভাবে পাথর আহরণবন্ধে মানববন্ধন করে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেন স্থানীয়রা।  এ বিষয়ে জানতে চাইলে আলীকদম উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নায়িরুজ্জামান বলেন, ‘আমরা জানতে পেরেছি যে, কিছু কিছু এলাকায় পাথর উত্তোলন করা হচ্ছে। যারা পাথর উত্তোলন ও পরিবহন করছে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। ইতোমধ্যে বেশ কিছু পাথর জব্দ করা হয়েছে’।

অনলাইন আপডেট

আর্কাইভ