ঢাকা, বৃহস্পতিবার 07 September 2017, ২৩ ভাদ্র ১৪২8, ১৫ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

মার্কিন নীতির বিপরীতে কর্মকৌশল নির্ধারণে সম্মেলনে বসেছেন পাক রাষ্ট্রদূতরা

৬ সেপ্টেম্বার, পার্স টুডে : পাকিস্তানি রাষ্ট্রদূতদের তিন দিনের সম্মেলন রাজধানী ইসলামাবাদে শুরু হয়েছে। উদ্বোধন করেছেন পাক পররাষ্ট্রমন্ত্রী খাজা আসিফ এবং এতে আমেরিকা, ব্রিটেন, আফগানিস্তান, ভারত, রাশিয়া এবং চীনসহ বিশ্বের গুরুত্বপূর্ণ রাজধানীতে নিয়োজিত পাকিস্তানি রাষ্ট্রদূতরা অংশ গ্রহণ করছেন।সম্মেলনের উদ্বোধনী ভাষণে খাজা আসিফ আফগান পরিস্থিতি নিয়ে পাকিস্তানি নীতির রূপরেখা তুলে ধরেন।
তিনি বলেন, যুদ্ধ বিধ্বস্ত দেশটির দীর্ঘদিনের সমস্যা বলপ্রয়োগ করে সমাধান করা যাবে না। তিনি বলেন, আফগান সংকটের একমাত্র সমাধান হলো আফগান নেতৃত্বাধীন শান্তি প্রক্রিয়া। পাক সংবাদ মাধ্যম বলছে, আমেরিকার নতুন আফগান নীতির ফলে সৃষ্ট পরিস্থিতি মোকাবেলায় কর্মকৌশল বের করার জন্য এ সম্মেলন ডাকা হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গতমাসে আফগানিস্তান বিষয়ক নতুন নীতি ঘোষণা করেছেন।
অবশ্য, সরকারের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্বের বিভিন্ন দেশে নিয়োজিত পাক রাষ্ট্রদূতরা ইসলামাবাদের পররাষ্ট্র নীতির দ্বিপাক্ষিক, আঞ্চলিক এবং বৈশ্বিক দিকগুলো নিয়ে আলোচনা করবেন।
এদিকে, আফগানিস্তান বিষয়ক নতুন মার্কিন নীতির মোকাবেলায় কি কি পদক্ষেপ নেয়া যেতে পারে সে বিষয়ে পদস্থ কূটনীতিবিদদের পরামর্শ নেয়াই এ সম্মেলনের প্রধান উদ্দেশ্য বলে জানিয়েছেন পাক কর্মকর্তারা।
সম্মেলন শেষে রাষ্ট্রদূতরা তাদের প্রস্তাব এবং সুপারিশমালা সরকারের কাছে পেশ করবেন। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শাহীদ খাকান আব্বাসি ভাষণের মধ্য দিয়ে সম্মেলন শেষ হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ