ঢাকা, বৃহস্পতিবার 07 September 2017, ২৩ ভাদ্র ১৪২8, ১৫ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

ওয়ার্নারের উইকেট আমার কাছে বিশেষ কিছু : মোস্তাফিজ

স্পোর্টস রিপোর্টার : গতকাল ছিল মোস্তাফিজের ২২তম জন্মদিন। জন্ম দিনে ওয়ার্নারের উইকেট নিয়েছেন ম্স্তোফিজ। এটাই তার কাছে বিশেষ কিছু। ক্যারিয়ারের ২০তম সেঞ্চুরি তুলে নেওয়া ডেভিড ওয়ার্নার ১২৩ রানে আউট হন মোস্তাফিজের বলে। বাঁহাতি পেসারের নতুন অস্ত্র বাউন্সারে পরাস্ত অসি এই ওপেনার। মোস্তাফিজের বাউন্সারে পুল করতে গিয়ে শর্ট লেগে ক্যাচ দেন ওয়ার্নার। মোস্তাফিজের সহজ স্বীকারক্তি ওয়ার্নারের উইকেট তার কাছে বিশেষ কিছু। রাতেই মোস্তাফিজকে শুভেচ্ছা বার্তা দিয়েছিলেন অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার। কিন্তু ক্রিকেট কী নিষ্ঠুর খেলা! রাতে যার কাছ থেকে শুভেচ্ছা পেয়েছেন, তাকেই পরদিন আউট করেছেন। মোস্তাফিজ বলেন, ‘ওয়ার্নারের জন্য বিশেষ পরিকল্পনা ছিল। তাকে আমি পরিকল্পনা করেই আউট করেছি। এটা অবশ্যই আমার ক্যারিয়ারের স্পেশাল উইকেট।’ নিঃসন্দেহে ওয়ার্নারের উইকেট মোস্তাফিজের জন্য বিশেষ কিছু। তার নতুন অস্ত্র বাউন্সার দারুণ কাজে লেগেছে ম্যাচে। অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স যেখানে প্রথম ইনিংসে উইকেটশূন্য, সেখানে মোস্তাফিজ পেয়েছেন ৩ উইকেট। অন্য কিছু নিয়ে কাজ না করলেও বাউন্সার নিয়ে বাড়তি কাজ করছেন মেস্তাফিজ।
মোস্তাফিজ বলেন, ‘আমি সচরাচর বাউন্সার কম দেই। দুই বছরের ক্যারিয়ারে খুব কম দিয়েছি। এখন চেষ্টা করছি ওভারে দুইটা বাউন্সার দিতে। যদি ভালো জায়গায় করতে পারি, তাহলে ভালো; ব্যাটসম্যানের জন্য অসুবিধা হবে। আমার জন্য ভালো হবে।’ আন্তর্জাতিক ক্রিকেটে এসে নিজের স্লোয়ার ও কাটারে মুগ্ধতা ছড়িয়েছিলেন মোস্তাফিজ। এবার বাউন্সারের পালা। নিয়মিত বাউন্সারে সাফল্য আসবে বলে বিশ্বাস দ্য ফিজের। কাঁধের অস্ত্রোপচারের পর ক্রিকেটে ফিরে এখনও স্বরূপে দেখা যায়নি মোস্তাফিজকে। ওই ভয়ঙ্কর চেহারায় ফিরতে উন্মুখ বুধবার ২২তম জন্মদিন পালন করা এই পেসার। মাঝে কিছু দিন একান্তে ও নিবিড়ভাবে কাজ করেছেন পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশের সঙ্গে। নতুন যা শিখছেন তার সবটুকু এখনও মাঠে প্রয়োগ করেননি তিনি। একটু একটু করে শুরু করছেন, মাঠে প্রয়োগের আগে বাইরে আরও হাত পাকিয়ে নিতে চান তিনি। মোস্তাফিজ বলেন,‘নতুন ব্যাপারগুলো আমি অল্প কয়েকদিন অনুশীলন করেছি। এখনও সেভাবে পুরোটা চেষ্টা করিনি। এই ম্যাচে অর্ধেকটা চেষ্টা করেছি।’ নিজের বোলিং নিয়ে বিস্তারিত কিছু বলতে চাননি তিনি। তবে আভাস দিলেন বোলিংয়ের সময় ক্রিজ ব্যবহারের। ওয়ালশের সঙ্গে তার আলাদা কাজের একটা বড় অংশ জুড়ে ছিল বোলিং ক্রিজের ব্যবহার। মোস্তাফিজ বলেন,‘এখানে স্টাম্প ঘেঁষে বোলিং করেছি।ৃ এখন আমার নতুন একটা বৈচিত্র্য নিয়ে কাজ করতে হবে। আগে কাটার ছিলো। এখন নতুন কিছু করতে হবে। আমি এমনিতে বাউন্সার কম দেই। দুই বছরের ক্যারিয়ারে খুব কম বাউন্সার করেছি। এখন চেষ্টা করছি। ওভারে দুটি বাউন্সার যদি ভালো জায়গায় করতে পারি তাহলে ভালো। ব্যাটসম্যানের জন্য অসুবিধা, আমার জন্য ভালো।’
মোস্তাফিজের ‘স্পেশাল’ উইকেটে ইমরুল কায়েসেরও বড় অবদান। একটু খাটো লেন্থের বল লেগ গালির ওপর দিয়ে তুলে দিতে চেয়েছিলেন ওয়ার্নার। কিন্তু ইমরুলের তৎপরতায় পারেননি। তৃতীয় প্রচেষ্টায় বল তালুবন্দি করেন ইমরুল, আর মোস্তাফিজও পেয়ে যান কাঙ্ক্ষিত উইকেট। ওয়ার্নারের বিদায়ের পর বাংলাদেশও ঘুরে দাঁড়িয়েছে চট্টগ্রাম টেস্টে। ঢাকায় উইকেটশূন্য থাকলেও চট্টগ্রামে মোস্তাফিজ সফল। এ পর্যন্ত ২০ ওভার বল করে ৮৪ রানের বিনিময়ে তার শিকার তিনটি, যার মধ্যে আছে ওয়ার্নারের ‘স্পেশাল’ উইকেট। গতকাল ২৩-এ পা রাখা মোস্তাফিজ সতীর্থদের থেকে যেমন শুভেচ্ছা বার্তা পাচ্ছেন, ঠিক তেমন বাইরে থেকেও। আইপিএলের দল সানরাইজার্স হায়দরাবাদের একটি হোয়াটসঅ্যাপ গ্রুপআছে। এ গ্রুপে মোস্তাফিজকে সবাই শুভেচ্ছা বার্তা দিয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ