ঢাকা, বৃহস্পতিবার 07 September 2017, ২৩ ভাদ্র ১৪২8, ১৫ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

রোহিঙ্গাগণহত্যা নির্যাতন  বন্ধ করতে বিশ্ব সম্প্রদায়কে  এগিয়ে আসতে হবে - মকবুল আহমাদ

 

মিয়ানমারের বিপন্ন রোহিঙ্গা মুসলমানদের উপর মিয়ানমার সরকারের পরিচালিত গণহত্যা, ধর্ষণ, নির্যাতন ও তাদের বাড়ি-ঘরে অগ্নিসংযোগ বন্ধ করার জন্য বাস্তবসম্মত কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে এগিয়ে আসার জন্য বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়ে বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমীর মকবুল আহমাদ। তিনি বলেন, মিয়ানমারের বিপন্ন রোহিঙ্গা মুসলমান জনগোষ্ঠীর প্রতি অব্যাহতভাবে মিয়ানমার সরকার গণহত্যা, ধর্ষণ, নির্যাতন চালাচ্ছে ও তাদের বাড়ি-ঘরে অগ্নিসংযোগ করে তাদের দেশ থেকে বিতাড়িত করছে। সেখানে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। মিয়ানমার সরকারের হাত থেকে বিপন্ন রোহিঙ্গা মুসলমানদের রক্ষা করার জন্য বিশ্ব সম্প্রদায়ের এগিয়ে আসা নৈতিক দায়িত্ব। 

গতকাল বুধবার দেয়া বিবৃতিতে তিনি বলেন, মিয়ানমারে ইতিহাসের কঠিনতম মানবিক বিপর্যয় ঘটেছে। সেখানে কার্যত: মানবতাবিরোধী অপরাধ সংঘটিত হচ্ছে। ইতোমধ্যেই জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও বেশ কিছু দেশ মিয়ানমারে মানবতাবিরোধী কর্মকান্ড, লুটপাট ও অগ্নিসংযোগ বন্ধ করার জন্য মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানিয়ে বক্তব্য এবং বিবৃতি প্রদান করেছে। কিন্তু এ সব বক্তব্য ও বিবৃতির দ্বারা মিয়ানমার সরকারকে মানবতা বিরোধী জঘন্য অপরাধ থেকে বিরত রাখা সম্ভব হচ্ছে না। জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের ভূমিকা বক্তব্য বিবৃতির মধ্যে সীমাবদ্ধ রাখার অর্থই হচ্ছে মিয়ানমারের বিপুল মুসলিম জনগোষ্ঠীকে নির্মূলের দিকে ঠেলে দেয়া। মিয়ানমারের বিপর্যস্ত পরিস্থিতি থেকে উত্তরণের লক্ষ্যে আন্তর্জাতিক সম্প্রদায়কে সম্ভাব্য সকল ধরনের হস্তক্ষেপ করতে হবে। 

তিনি বলেন, ইতোমধ্যেই যেসব দেশ ও আন্তর্জাতিক সংস্থা মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের সাহায্য ও সহযোগিতায় এগিয়ে এসেছে আমরা তাদের আন্তরিকভাবে ধন্যবাদ জ্ঞাপন করছি। পাশাপাশি বাংলাদেশ সরকারের ঊর্ধ্বতন মহলসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দের পক্ষ থেকে মজলুম রোহিঙ্গা মুসলমানদের প্রতি যে নমনীয়ভাব দেখানো হচ্ছে সে জন্য আমরা তাদের সাধুবাদ জানাচ্ছি এবং বিপন্ন এ জনগোষ্ঠীকে উপযুক্ত স্থানে আশ্রয় ও তাদের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করাসহ সর্বোচ্চ মানবিক দায়িত্ব পালনের জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানাই। জামায়াতে ইসলামীর পক্ষ থেকে আমরা তাদের সার্বিক সমর্থন, সহযোগিতা ও সহায়তা দান করতে প্রস্তুত। 

তিনি বলেন, মিয়ানমার সরকার যাতে মজলুম রোহিঙ্গা মুসলমানদের উপর পরিচালিত গণহত্যা বন্ধ করতে বাধ্য হয় সে জন্য আমি জাতিসংঘসহ সকল আন্তর্জাতিক সংস্থার প্রতি আহ্বান জানাচ্ছি। এ ব্যাপারে প্রয়োজনীয় সকল উদ্যোগ বাংলাদেশ সরকারকেই গ্রহণ করতে হবে। 

মিয়ানমারের বিপন্ন রোহিঙ্গা মুসলমানদের সাহায্যে এগিয়ে আসতে এবং মিয়ানমার সরকারের ঘৃণ মানবতাবিরোধী পদক্ষেপের বিরুদ্ধে প্রতিবাদে সোচ্চার হওয়ার জন্য দল-মত-নির্বিশেষ দেশবাসীর প্রতি আহ্বান জানান মকবুল আহমাদ।

অনলাইন আপডেট

আর্কাইভ