ঢাকা, বৃহস্পতিবার 07 September 2017, ২৩ ভাদ্র ১৪২8, ১৫ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

সবচেয়ে বেশি অভিযোগ স্থানীয় সরকারের বিরুদ্ধে

স্টাফ রিপোর্টার : দুর্নীতি দমন কমিশনের (দুদক) অভিযোগ কেন্দ্রের হটলাইনে (১০৬) আসা অভিযোগগুলোর মধ্যে ৪৮৪টি আমলে নিয়ে যাচাই-বাছাই কমিটিতে পাঠিয়েছে দুদক। এর মধ্যে সবচেয়ে বেশি (৮৫টি) অভিযোগ রয়েছে স্থানীয় সরকারের বিরুদ্ধে।

দুদকের উপ-পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য জানিয়েছেন, গত ২৭ জুলাই দুদকের ‘হটলাইন- ১০৬’ চালুর পর থেকে গতকাল বুধবার (৬ সেপ্টেম্বর) পর্যন্ত কল এসেছে এক লাখ ৭১ হাজার। হটলাইনে আসা অভিযোগগুলোর মধ্যে ৪৮৩টি অভিযোগ কমিশনের যাচাই-বাছাই কমিটির কাছে পাঠানো হয়েছে। তিনি জানান, ২৮টি অভিযোগ বিভিন্ন মন্ত্রণালয় বা দফতরে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য পাঠানো হয়েছে। ৫টি অভিযোগ ইতোমধ্যেই অনুসন্ধান শুরু করা হয়েছে। কয়েকটি অভিযোগের ক্ষেত্রে তাৎক্ষণিকভাবে কমিশনের বিশেষ টিমগুলোকে সরেজমিনে পরিদর্শনপূর্বক অভিযোগের সত্যতা যাচাইয়ের জন্য পাঠানো হয়েছে। এসব দফতরসমূহে কমিশনের গোয়েন্দা কার্যক্রম বৃদ্ধি করা হয়েছে।

সবচেয়ে বেশি ৮৫টি অভিযোগ রয়েছে স্থানীয় সরকারের বিরুদ্ধে জানিয়ে তিনি বলেন, ‘শিক্ষা সংক্রান্ত দফতরসমূহের রয়েছে ৮০টি অভিযোগ। এছাড়া পুলিশের ২১টি, জেলা প্রশাসনের ৯টি, উপজেলা প্রশাসনের ৯টি, স্বাস্থ্য বিভাগের ১৫টি, ভূমি অফিসের ২০টি, হিসাব রক্ষণ অফিসের ৪টি, সিভিল এভিয়েশনের ২টি, সমাজ সেবা বিভাগের ২টি, গণপূর্ত অধিদফতর ও রাজউকের বিরুদ্ধে ১২টি অভিযোগ রয়েছে।’

পাশাপাশি জাতীয় রাজস্ব বোর্ডের ৬টি, বিদ্যুৎ অফিসের ৯টি, সড়ক ও জনপথের ৫টি, বিভিন্ন ব্যাংকের ১১টি, পানি উন্নয়ন বোর্ডের ৬টি, বিআরটিএ ৪টি, রেল বিভাগের ৩টি, ত্রাণের ৫টি এবং খাদ্য বিভাগের বিরুদ্ধে ৩টি অভিযোগ রেকর্ড করে কমিশনের অভিযোগ যাচাই-বাছাই কমিটির নিকট পাঠানো হয়েছে। অন্যান্য অভিযোগগুলো ব্যক্তি ও বিবিধ ক্যাটাগরিভুক্ত করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ