ঢাকা, বৃহস্পতিবার 07 September 2017, ২৩ ভাদ্র ১৪২8, ১৫ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

অবিলম্বে রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধ করুন

 

স্টাফ রিপোর্টার : বৌদ্ধ ধর্মাবলম্বীদের বিভিন্ন সংগঠন ও সুপ্রিম সংঘ কাউন্সিল (বৌদ্ধ মঠ) নেতৃবৃন্দ মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর নির্যাতনে গভীর দুঃখ প্রকাশ করেছেন। একই সঙ্গে তারা রোহিঙ্গাদের ওপর নির্বিচার হত্যাকা-, নির্যাতন ও ভয়াবহ হামলা অবিলম্বে বন্ধের জন্য শান্তিতে নোবেল বিজয়ী অং সান সুচির প্রতি তার বিবেক-বুদ্ধি ব্যবহারের আহ্বান জানিয়েছেন।

গতকাল বুধবার এক যৌথ বিবৃতিতে বৌদ্ধ নেতৃবৃন্দ এ আহ্বান জানান। বিবৃতিতে স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন বাংলাদেশ বৌদ্ধ সংঘের মহাসচিব সুদীপ বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংস্থার যুগ্ম মহাসচিব অধ্যাপক ড. বিকিরণ প্রসাদ বড়ুয়া, বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার সভাপতি ভেনারেবল নিত্যানন্দ মহাথেরো ও এর সাধারণ সম্পাদক এস লোকোজিত থেরো, বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার সভাপতি সুনন্দাপ্রিয়া মহাথেরো ও জিএস বোধিমিত্র মহাথেরো, বাংলাদেশ বুদ্ধিস্ট ফাউন্ডেশনের সভাপতি ইঞ্জিনিয়ার মৃগঙ্গা বড়ুয়া ও জিএস তুষার কান্তি বড়ুয়া, বাংলাদেশ ইন্টারন্যাশনাল লাইট অব এসোসিয়েশনের (বিআইএলএ) বাংলাদেশ চ্যাপ্টারের সভাপতি ইঞ্জিনিয়ার মৃনাল কান্তি বড়ুয়া ও জিএস উদ্যয়ন বড়ুয়া প্রমুখ।

নেতৃবৃন্দ বলেন, বয়স ও নারী, পুরুষ নির্বিশেষে রোহিঙ্গাদের ওপর পরিচালিত নির্মম হামলা ও সহিংসতা বৌদ্ধ ধর্মের মূল বাণী অহিংসা ও মানবিকতার প্রতি অবজ্ঞা প্রদর্শন ছাড়া আর কিছু নয়। নেতৃবৃন্দ এই রোহিঙ্গা সমস্যার শান্তিপূর্ণ ও স্থায়ী সমাধানে এগিয়ে আসার জন্য জাতিসংঘ, সকল সম্প্রদায় ও বিশ্ব নেতৃবৃন্দের প্রতি উদাত্ত আহ্বান জানান।

বিবৃতিতে আরো বলা হয়, বৌদ্ধ সম্প্রদায় বাংলাদেশে শান্তিপূর্ণ পরিবেশে বসবাস করছে এবং তারা মুসলিম, হিন্দু, খৃস্টান ও অন্যান্য ধর্মীয় জাতি-গোষ্ঠীর শান্তিপূর্ণ সহাবস্থানে বিশ্বাসী। একই সঙ্গে তারা ধর্ম-বর্ণ ও গোত্র নির্বিশেষে বাংলাদেশে সকল মানুষের মধ্যে সুদীর্ঘকাল বিরাজমান ধর্মীয় সম্প্রীতি শান্তি ও মিত্রতা বজায় রাখার আহ্বান জানান।

 

অনলাইন আপডেট

আর্কাইভ