ঢাকা, বৃহস্পতিবার 07 September 2017, ২৩ ভাদ্র ১৪২8, ১৫ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

চট্টগ্রাম টেস্টে তৃতীয় দিনের শেষে হাসিটা বাংলাদেশেরই

নুরুল আমিন মিন্টু, চট্টগ্রাম অফিস : ঢাকা টেস্টে হারার পর চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের প্রথম ইনিংসে করা ৩০৫ রানের জবাবে খেলতে নামা অস্ট্রেলিয়া ভালোই জবাব দিচ্ছে। তৃতীয় দিন খেলা শেষে সফরকারীরা ৭২ রান ও এক উইকেটে এগিয়ে আছে। তবে দিনের শেষ হাসিটা বাংলাদেশেরই ছিল। হাসিটা আরও বিস্তৃত হতে পারত যদি সফরকারীদের সর্বশেষ উইকেটটি দিন শেষের আগেই তুলে নিতে পারতো। বৃষ্টির কারণে তৃতীয় দিনের খেলা নির্ধারিত সময়ে তিন ঘন্টারও বেশি সময় পর শুরু হয়।

আগের দিন অপরাজিত থাকা ওয়ার্নার ও হ্যান্ডসকম্ব দেখেশুনে খেলে দলের রানের চাকা বাড়াতে থাকেন। তৃতীয় দিনের প্রথম সফলতা বাংলাদেশকে এনে দেন সাকিব আল হাসান। তবে বোলার হিসেবে নয়, ফিল্ডার হিসেবেই দুর্দান্ত এক থ্রোতে রান আউট করে সাজঘরে ফেরত পাঠান হ্যান্ডসকম্বকে। আউট হওয়ার আগে হ্যান্ডসকম্ব ১৪৪ বলে ৬ টি চারের মাধ্যমে ৮২ রান করেন।

অস্ট্রেলিয়া ইনিংসের প্রথম থেকে অবিচ্ছিন্ন থেকে খেলে যাচ্ছিলেন উদ্বোধনী ব্যাটসম্যান ওয়ার্নার। ব্যক্তিগত ১২৩ রানের মাথায় মুস্তাফিজের বলে ইমরুল কায়েসের হাতে ক্যাচের শিকার হয়ে ফেরত যান ওয়ার্নার। তিনবারের চেষ্টায় কঠিন ক্যাচটি তালুবন্দী করে দর্শকদের উচ্ছ্বাসে ভাসান ইমরুল কায়েস। ওয়ার্নার ৩৬২ মিনিট ক্রিজে থেকে ২৩৪ বল খেলে ১২৩ রান করেন। সব সময় মারমুখী মেজাজে খেলা ওয়ার্নারকে বাংলাদেশের বিরুদ্ধে চট্টগ্রাম টেস্টে অনেক শান্ত মেজাজে খেলতে দেখা গেল। তার ১২৩ রানের ইনিংসে কোন ছক্কার মার নেই, চার মেরেছেন ৭ টি।

কাটরাইটের উইকেটটি নেন মিরাজ। মিরাজের বলে হিলটন কাটরাইট বল হাওয়ায় ভাসালে দুর্দান্ত ক্যাচ নেন সৌম্য সরকার। কাটরাইট ২৮ বল খেলে ১৮ রান করেন।

আগে দুইটা উইকেট নেয়া মুস্তাফিজ তার তৃতীয় উইকেটটি নিলেন ওয়েডকে ক্রিজছাড়া করে। ৩১ বলে ৩৮ রান করা ওয়েডকে এলবি ডব্লিউ ফাঁদে যখন মুস্তাফিজ ফেলেন তখন স্কোর বোর্ডে অস্ট্রেলিয়ার রান ৩৪২/৬ (১০৫.৩ ওভার)।

১০৬ তম ওভারটি করতে আসেন মিরাজ। ওই ওভারের তৃতীয় বলে মুশফিকুর রহিমের হাতে ক্যাচ দিয়ে আউট হন ৯৮ বলে ৩৮ রান নেয়া ম্যাক্সওয়েল।

কমিন্সকে ৪ রানেই এলবিডব্লিউ ফাঁদে ফেলেন মিরাজ। আর বড় রানের দিকে যেতে থাকা অ্যাগারকে বোল্ড করে নিজের প্রথম উইকেট নেন সাকিব আল হাসান। সাথে দলকে কিছুটা দুশ্চিন্তামুক্ত করেন।

৯ উইকেট হারিয়ে ৩৭৭ রান করে অস্ট্রেলিয়া। অপরাজিত আছেন ওকিফ ও লায়ন। তারা চতুর্থ দিন শুরুতে ব্যাটিংয়ে নামবেন।

অনলাইন আপডেট

আর্কাইভ