ঢাকা, বৃহস্পতিবার 07 September 2017, ২৩ ভাদ্র ১৪২8, ১৫ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

খুলনা জেলা খাদ্য অফিসের বোরো ধানের চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা পূরণ হয়নি

 

খুলনা অফিস : খুলনা জেলা খাদ্য অফিসের বোরো ধানের চাল সংগ্রহের মূল লক্ষ্যমাত্রা পূরণ হয়নি। এজন্য লক্ষ্যমাত্রা পূরণের সময় বৃদ্ধি করা হয়েছে। লক্ষ্যমাত্রা অর্জনের নির্দিষ্ট সময়সীমা ছিল ৩১ আগস্ট। এদিকে জেলা খাদ্য অফিস ডিলারদের সাথে চুক্তিকৃত লক্ষ্যমাত্রা অর্জন করতে সক্ষম হয়েছে। আর নির্দিষ্ট লক্ষ্যমাত্রার পরেও ধাপে ধাপে বৃদ্ধি পেয়েছে জেলা খাদ্য অফিসের বোরো ধানের চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা বলে জানা গেছে।

তথ্যানুসন্ধানে জানা গেছে, খুলনা জেলা খাদ্য অফিসের সর্বপ্রথম বোরো সিদ্ধ চালের লক্ষ্যমাত্রা নির্ধারিত হয়েছিল ৮ হাজার ৩৩৭ মেট্রিক টন। আর আতপ চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল ৩০৩ মেট্রিক টন। পরবর্তীতে খুলনা আঞ্চলিক খাদ্য অফিসের আদেশ অনুসারে ধাপে ধাপে বৃদ্ধি পায় জেলা খাদ্য অফিসের চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা। পরবর্তীতে সর্বশেষ লক্ষ্যমাত্রা নির্ধারিত হয় বোরো সিদ্ধ চাল ৩২ লাখ ১২ হাজার ৪০০ মেট্রিক টন। আর আতপ চালের লক্ষ্যমাত্রা নির্ধারিত হয় ১২ লাখ ৯৩ হাজার ৬০০ মেট্রিক টন। বর্ধিত লক্ষ্যমাত্রার হিসেবে খাদ্য অফিস গত ২৯ আগস্ট পর্যন্ত বোরো সিদ্ধ চাল সংগ্রহ করেছে ২৫ লাখ ৩৪ হাজার ৭৬০ মেট্রিক টন এবং আতপ চাল ৯ লাখ ৪৭ হাজার ৫৫০ মেট্রিক টন। এদিকে খাদ্য অফিস ১১৬ জন মিলারের মাধ্যমে ৩ হাজার ৩০০ মেট্রিক টন চাল সংগ্রহের চুক্তি করে। তবে তা নির্দিষ্ট সময়ের মধ্যে অর্জন করত পেরেছে বলে জানা গেছে। কিন্তু পরবর্তীতে বর্ধিত লক্ষ্যমাত্রা পূরণের জন্য মিলাররা তাদের চুক্তির অতিরিক্ত চাল সরবরাহ করতে পারেন। আর এই চাল সংগ্রহ করে লক্ষ্যমাত্রা পূরণের জন্য আগামী ২৮ সেপ্টেম্বর পর্যন্ত সময় বৃদ্ধি করা হয়েছে বলে জানা গেছে।

জানা গেছে, খুলনা জেলা খাদ্য অফিসের মাধ্যমে বোরো মওসুমের চাল সংগ্রহ অভিযান শুরু হয়েছে ১ জুন থেকে। আর এ চাল সংগ্রহের শেষ সময় নির্ধারিত ছিল ৩১ আগস্ট। 

কিন্তু জেলা খাদ্য অফিসের মূল লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়ায় চাল সংগ্রহের সময় বৃদ্ধি করা হয়েছে। আর বর্ধিত সময় অনুযায়ী লক্ষ্যমাত্রা পূরণের শেষ সময় আগামী ২৮ সেপ্টেম্বর। এ বছর বোরো মওসুমে খুলনা জেলা খাদ্য অফিস প্রতি কেজি সিদ্ধ চাল ৩৪ টাকা এবং আতপ চাল ৩৩ টাকা হারে ক্রয় করেছে বলে জানা গেছে।

খুলনা জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. কামাল হোসেন বলেন, চাল সংগ্রহের নির্দিষ্ট লক্ষ্যমাত্রা পূরণ না হয়ায় সময় বৃদ্ধি করা হয়েছে। তবে বর্ধিত সময়ের মধ্যে চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জন হবে বলে আশা করেন এ কর্মকর্তা।

অনলাইন আপডেট

আর্কাইভ