ঢাকা, রোববার 10 September 2017, ২৬ ভাদ্র ১৪২8, ১৮ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

উ. কোরিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপে আগামীকাল নিরাপত্তা পরিষদে ভোটাভুটি

 

৯ সেপ্টেম্বর, আল জাজিরা : উত্তর কোরিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা জারি করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে আনুষ্ঠানিক প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র। কাতারভিত্তিক সংবাদমাধ্যম জানিয়েছে, নিষেধাজ্ঞা আরোপে সম্মত হতে, সদস্য রাষ্ট্রগুলোকে প্রস্তাবের পক্ষে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছে ওয়াশিংটন। ক’দিন আগেই আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে নিষেধাজ্ঞার এই খসড়া প্রস্তাব সম্পর্কেও স্পষ্ট আভাস দেওয়া হয়েছিল।

আলজাজিরা তাদের এক প্রতিবেদনে গতকাল শনিবার জানিয়েছে, নতুন নিষেধাজ্ঞায় তেল-গ্যাসসহ জ্বালানি খাতে উ কোরিয়ায় রফতানি নিষিদ্ধ করা হতে পারে। জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলের প্রতিবেদন অনুযায়ী, উত্তর কোরিয়ার উপর নিষেধাজ্ঞার তালিকায় নতুন করে খুব বেশি কিছু যোগ করার অবকাশ নেই মার্কিন প্রশাসন জাতিসংঘের নিরাপত্তা পরিষদের উপর সে দেশে পেট্রোলিয়াম সরবরাহ নিষিদ্ধ করার জন্য চাপ দিচ্ছে উত্তর কোরিয়া থেকে বস্ত্র ও শ্রমিক আমদানিও বন্ধ করতে চায় ওয়াশিংটন বিদেশে শীর্ষ নেতা কিম জং উন-এর সম্পত্তি আটক রাখা ও তাঁর বিদেশ ভ্রমণ নতুন নিষেধাজ্ঞার প্রস্তাবের খসডায় অন্তর্ভূক্ত করেছে মার্কিন প্রশাসনশুক্রবার জাতিসংঘের মার্কিন মিশন এক বিবৃতিতে জানায়, নতুন করে উত্তর কোরিয়ায় নিষেধাজ্ঞা আরোপ করতে সোমবার যুক্তরাষ্ট্র নিরাপত্তা পরিষদের সদস্য রাষ্ট্রগুলোর কাছে তাদের দেওয়া খসড়া প্রস্তাবের পক্ষে ভোট চাইবে।চীন ও রাশিয়ার মতো দেশের উপর চাপ বাডাতে মার্কিন প্রশাসন নিজস্ব পদক্ষেপেরও হুমকি দিয়েছে যে সব দেশ উত্তর কোরিয়ার সঙ্গে ব্যবসা-বাণিজ্য চালাচ্ছে, তাদের সঙ্গে মার্কিন ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করার হুমকি দিচ্ছে ওয়াশিংটন প্রেসিডেন্ট ট্রাম্প সেই লক্ষ্যে এক নির্বাহী আদেশ প্রস্তুত রেখেছেন বলে জানিয়েছেন মার্কিন বাণিজ্যমন্ত্রী স্টিভ মেনুশিন তবে এমন পদক্ষেপ অত্যন্ত অবাস্তব বলে মনে করছে অনেক মহল বিশেষ করে চীনের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করার পরিণতি অ্যামেরিকার পক্ষে সামাল দেওয়া কঠিন হবেচীন ও রাশিয়ার মতো দেশের উপর চাপ বাডাতে মার্কিন প্রশাসন নিজস্ব পদক্ষেপেরও হুমকি দিয়েছে যে সব দেশ উত্তর কোরিয়ার সঙ্গে ব্যবসা-বাণিজ্য চালাচ্ছে, তাদের সঙ্গে মার্কিন ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করার হুমকি দিচ্ছে ওয়াশিংটন প্রেসিডেন্ট ট্রাম্প সেই লক্ষ্যে এক নির্বাহী আদেশ প্রস্তুত রেখেছেন বলে জানিয়েছেন মার্কিন বাণিজ্যমন্ত্রী স্টিভ মেনুশিন তবে এমন পদক্ষেপ অত্যন্ত অবাস্তব বলে মনে করছে অনেক মহল বিশেষ করে চীনের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করার পরিণতি অ্যামেরিকার পক্ষে সামাল দেওয়া কঠিন হবেএদিকে উত্তর কোরিযা ইস্যুতে বৈশ্বিক বিপর্যযরে আশঙ্কা প্রকাশ করেছেন রুশ প্রেসডেন্ট ভøাদিমির পুতিন।

তিনি বলেছেন, পিয়ংইয়ং-এর ওপর বাডতি নিষেধাজ্ঞা চাপানো অর্থহীন। কারণ এভাবে উত্তর কোরিযাকে তাদের পারমাণবিক কর্মসূচি থেকে বিরত রাখা যাবে না। তারা ঘাস খেযে বাঁচবে তবু এ কর্মসূচি বাতিল করবে না। কূটনীতি ছাডা এ সমস্যার সমাধান সম্ভব নয়। বাডতি নিষেধাজ্ঞা বরং লাখ লাখ মানুষের জীবনে বিপর্যয ডেকে আনবে।

অনলাইন আপডেট

আর্কাইভ