ঢাকা, রোববার 10 September 2017, ২৬ ভাদ্র ১৪২8, ১৮ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

রোহিঙ্গাদের জরুরি ভিত্তিতে সহায়তা দিবে বিএনপি

 

স্টাফ রিপোর্টার : মিয়ানমার সরকার ও দেশটির বৌদ্ধ সম্প্রদায়ের লোমহর্ষক নির্যাতনের ভয়ে পালিয়ে আসা মুসলিম রোহিঙ্গাদের মানবিক সহায়তা দিতে কমিটি করেছে বিএনপি। গতকাল শনিবার নয়াপল্টনস্থ বিএনপি  কেন্দ্রীয় কার্যালয়ে সকাল ১০ টায় দলটির জাতীয় ত্রাণ ও পুনর্বাসন কমিটির নিয়মিত সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় সভাপতিত্ব করেন বিএনপির জাতীয় ত্রাণ ও পুনর্বাসন কমিটির প্রধান সমন্বয়কারী ও বিএনপি‘র ভাইস  চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান।  সভায় বন্যা পরবর্তী ত্রাণ ও পুনর্বাসন কার্যক্রমের বিষয়ে  বিস্তারিত পর্যালোচনা করা হয় । 

সভায় বিএনপির জাতীয় ত্রাণ ও পুনর্বাসন কমিটির আহবানে সাড়া দিয়ে দলের সর্বস্তরের নেতাকর্মীরা নিজ নিজ এলাকায় বন্যার্ত মানুষের মাঝে ব্যাপক ত্রাণ কার্যপরিচালনা ও বানভাসি মানুষের সাথে ঈদ আনন্দ ভাগাভাগি করার জন্য ধন্যবাদ জানানো হয় এবং ত্রাণ ও পুনর্বাসন কার্যক্রম চলমান রাখার সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর তাদের নিরাপত্তা বাহিনী কর্তৃক বর্বর নির্যাতন ও নারকীয় তান্ডবের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয় এবং রোহিঙ্গা সংকট সমাধান ও অসহায় রোহিঙ্গাদের আশ্রয় দিতে বর্তমান সরকারের প্রতি আহবান জানানো হয়। 

সভায় মিয়ানমারে রাখাইনরাজ্যে মুসলিম অধ্যুষিত এলাকায় তাদের নিরাপত্তা বাহিনী কর্তৃক রোহিঙ্গাদের ওপর পৈশাচিক নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নিতে আসা উদ্বাস্তুদের মানবিক সাহায্য করার জন্য সিদ্ধান্ত গৃহীত হয় এবং স্থানীয়ভাবে বিএনপির নেতাকর্মীদের উদ্যোগে চলমান মানবিক সাহায্য কার্যক্রম অব্যাহত রাখার আহবান জানানো হয়। সভায় নিপিড়ীত রোহিঙ্গা শরণার্থীদের সরেজমিনে পর্যবেক্ষন করা ও চিকিৎসাসহ প্রয়োজনীয় মানবিক সাহায্য প্রদানের জন্য বিএনপি’র ভাইস চেয়ারম্যান প্রফেসর ডাঃ এ জেড এম জাহিদ হোসেনকে দলনেতা করে একটি প্রতিনিধি দল গঠন করা হয়। উক্ত প্রতিনিধি দল জরুরী ভিত্তিতে কক্সবাজারের উদ্দেশ্যে রওনা হবেন। এছাড়া আজ রোববার পুনর্বাসন কর্মসূচির অংশ হিসেবে বিএনপি‘র জাতীয় ত্রাণ ও পুনর্বাসন কমিটির প্রধান সমন্বয়কারী ও বিএনপি‘র ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান একটি টীম নিয়ে সিরাজগঞ্জ জেলাধীন বেলকুচি উপজেলায় পুনর্বাসন কার্যক্রম পরিচালনা করবেন। 

সভায় আবদুল্লাহ আল নোমান বলেন,বন্যা পরবর্তী পুনর্বাসন কার্যক্রম বিএনপি চালিয়ে যাবে এবং ক্ষতিগ্রস্ত গ্রামীন যোগাযোগ ব্যবস্থা সংস্কারে বিএনপি ও এর অঙ্গ এবং সহযোগী সংগঠনের নেতাকর্মীরা স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে কার্যক্রম পরিচালনা করবে। তিনি আরো বলেন, বেগম খালেদা জিয়া-খাদ্যহীন, আশ্রয়হীন, বস্ত্রহীন, রোহিঙ্গাদের মানবিক সাহায্য প্রদানের জন্য দলের সকল পর্যায়ের নেতাকর্মীদের নির্দেশ দিয়েছেন। মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর বর্বর নির্যাতনে বাংলাদেশে আশ্রয় নিতে আসা অসহায় মানুষগুলোকে জরুরী ভিত্তিতে বিএনপির জাতীয় ত্রাণ ও পুনর্বাসন কমিটির পক্ষ থেকে মানবিক সাহায্য প্রদান করা হবে। 

সভায় অনান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বিএনপির ভাইস চেয়ারম্যান ডাঃ এ জেড এম জাহিদ হোসেন, বিএনপি উপদেষ্টা কাউন্সিলের সদস্য আতাউর রহমান ঢালী, বিএনপির সাংগঠনিক সম্পাদক এ্যাডঃ রুহুল কুদ্দুস তালুকদার দুলু, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, প্রচার সম্পাদক শহিদ উদ্দিন চৌধুরী এ্যানী, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু, প্রান্তিক জনশক্তি বিষয়ক সম্পাদক এম এ মালেক, ছাত্রদলের দফতর সম্পাদক আবদুস সাত্তার পাটোয়ারী প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ