ঢাকা, রোববার 10 September 2017, ২৬ ভাদ্র ১৪২8, ১৮ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

রোহিঙ্গা নির্যাতনের বিরুদ্ধে মানবতার প্রশ্নে সরকার ব্যর্থ 

 

মিয়ানমারের রোহিঙ্গা নির্যাতনের বিরুদ্ধে মানবতার প্রশ্নে বাংলাদেশ সরকার সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস-চেয়ারম্যান শামসুজ্জামান দুদু।

গতকাল শনিবার দুপুরে বাংলাদেশ ইসলামিক পার্টি-ঢাকা মহানগরীর উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সামনে মিয়ানমারে অব্যাহত রোহিঙ্গা মুসলমানদের উপর নির্যাতন-নিপীড়ন ও গণহত্যার প্রতিবাদে এক মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

দুদু বলেন, অনেক ব্যাপারে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বিভিন্ন দেশ সফর করেন। কিন্তু রোহিঙ্গাদের প্রশ্নে পররাষ্ট্রমন্ত্রী এবং প্রতিমন্ত্রী আশ্চর্যজনক নীরবতা পালন করছেন। আমরা সরকারকে পরিষ্কার ভাষায় বলতে চাই রোহিঙ্গা ইস্যুতে দেশবাসী এবং সকল রাজনৈতিক দলের সাথে আলাপ আলোচনা করে ঐক্যবদ্ধভাবে রোহিঙ্গা নির্যাতনের ইস্যুটিকে জাতিসংঘে উত্থাপন করা হোক। এক্ষেত্রে অনির্বাচিত সরকার কূটনৈতিক ও মানবতা দুই ক্ষেত্রেই ব্যর্থতার পরিচয় দিয়েছে।

তিনি বলেন, ১৯৭১ সালে আমরা ভারতে আশ্রয় নিয়েছিলাম। তারা আমাদের সেই সুযোগটি দিয়েছিল। সেই ৭১ এর পরিস্থিতি মাথায় নিয়ে আমরা মিয়ানমারের রোহিঙ্গাদের মানবিক দৃষ্টিতে বাংলাদেশে আশ্রয় দিতে পারি। তারপর আলোচনার মাধ্যমে সংকট কাটিয়ে আমরা তাদেরকে মিয়ানমারে ফেরত দিতে পারি।

বাংলাদেশ ইসলামিক পার্টির সিনিয়র ভাইস চেয়ারম্যান ও ঢাকা মহানগরীর সভাপতি মো. এজাজ হোসেনের সভাপতিত্বে এবং পার্টির যুগ্ম-মহাসচিব ও ঢাকা মহানগরীর সাধারণ সম্পাদক মুহাম্মদ মাহমুদুল হাসানের সঞ্চালনায় বক্তব্য রাখেন বাংলাদেশ ইসলামিক পার্টির চেয়ারম্যান মো. আবু তাহের, চৌধুরী, বাংলাদেশ ইসলামিক পার্টির মহাসচিব মো. আবুল কাশেম, বাংলাদেশ ন্যাপের মহাসচিব এম গোলাম মোস্তফা ভূঁইয়া, বাংলাদেশ মুসলিম লীগ-বিএমএলের মহাসচিব এডভোকেট শেখ জুলফিকার বুলবুল চৌধুরী, ইসলামী ঐক্যজোটের যুগ্ম-মহাসচিব মাওলানা শওকত আমীন, জাগপার যুগ্ম-সাধারণ সম্পাদক আসাদুর রহমান খান প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ