ঢাকা, সোমবার 11 September 2017, ২৭ ভাদ্র ১৪২8, ১৯ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

সংসদের ১৭তম অধিবেশন শুরু চলবে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত

 

সংসদ রিপোর্টার: দশম জাতীয় সংসদের সপ্তদশ অধিবেশন শুরু হয়েছে। এই অধিবেশন সংবিধানের ষোড়শ সংশোধন বাতিলের রায় নিয়ে উত্তপ্ত হতে পারে বলে ধারণা করা হচ্ছে, পাশাপাশি আলোচনায় উঠতে পারে রোহিঙ্গা সঙ্কটও। 

গতকাল রোববার শুরু হওয়া এই অধিবেশন চলবে পাঁচ দিন। সংক্ষিপ্ত এই অধিবেশন আগামী বৃহস্পতিবার শেষ হবে বলে সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়েছে।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে সংসদ নেতা শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, প্রধানমন্ত্রীর বিশেষ দূত হুসেইন মুহাম্মদ এরশাদ, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ, বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, প্রধান হুইপ আ স ম ফিরোজ, জাসদের মইন উদ্দীন খান বাদল এবং পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ উপস্থিত ছিলেন।

 বৈঠকে অধিবেশনের সভাপতিম-লী চূড়ান্ত হয়। স্পিকার এবং ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিম-লীর সদস্যদের মধ্যে থেকে অগ্রবর্তীজন সংসদ অধিবেশন পরিচালনা করবেন। সংসদের এই অধিবেশনে মুহাম্মদ ফারুক খান, মোতাহার হোসেন, সোহরাব উদ্দিন, ফখরুল ইমাম ও মাহজাবিন খালেদ সভাপতিম-লীতে থাকছেন।

অধিবেশনের শুরুতে নায়ক রাজ রাজ্জাকের মুত্যুতে স্পিকার শোকপ্রস্তাব উত্থাপন করেন।

সাবেক সচিব মাহবুবুর রহমান, নজরুল গবেষক সুধীন দাশ, সংগীত শিল্পী আবদুল জব্বার, সংগীত বিশেষজ্ঞ করুণাময় গোস্বামী, মুক্তিযুদ্ধের সাব-সেক্টর কমান্ডার অবসরপ্রাপ্ত মেজর জিয়াউদ্দিন আহমেদ, আর্ন্তজাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হক ও জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমির মহাপরিচালক মো.ফজলুর রহমানের মৃত্যুতেও শোক প্রকাশ করে সংসদ। এছাড়া লন্ডনে সন্ত্রাসী হামলা ও ২৪ তলা ভবনে অগ্নিকা-ে নিহত এবং ইরানের পার্লামেন্ট ও খোমেনির সমাধিতে সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণে শোক প্রকাশ করা হয়। 

সংসদের ষোড়শ অধিবেশন শেষের পর ষোড়শ সংশোধন বাতিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়, যা নিয়ে রাজনৈতিক অঙ্গনে তুমুল আলোচনা চলছে।

এছাড়া চলমান রোহিঙ্গা সঙ্কটও আলোচনায় উঠতে পারে। মিয়ানমার থেকে পালিয়ে ইতোমধ্যে ৩ লাখের মতো রোহিঙ্গা বাংলাদেশে ঢুকেছে, যার ভার বহন দুঃসাধ্য বলে সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ