মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪
Online Edition

রোহিঙ্গা নারীদের গণধর্ষণের পর নির্মমভাবে হত্যা করে মগসেনারা

 

কামাল হোসেন আজাদ, কক্সবাজার : মিয়ানমারের রাখাইন রাজ্যে কোনভাবেই থেমে নেই উগ্রগোষ্ঠি ও মগসেনাদের অরাজকতা। রেহাই পাচ্ছে না মুসলিম নারী ও কিশোরীরা। পালাক্রমে ধর্ষণের পর সেদেশের মগসেনারা নির্মম হত্যাযজ্ঞে মেতে উঠে। 

এমন লোমহর্ষক ঘটনার বর্ণনা দিতে গিয়ে ২৫ বছর বয়সী সুরাইয়া সুলতানা কান্নায় ভেঙ্গে পড়েন। তিনি জানায়, ২৬ আগস্ট আগত সন্তানের জীবন বাঁচাতে রাখাইনের নিজ বসতভিটা ছেড়ে এক কাপড়ে বেরিয়ে পড়েন। মগসেনারা সেইদিন তাদের গ্রামে হামলা চালিয়ে নারকীয় তা-ব চালায়। বাড়ির পর বাড়ি আগুন দিয়ে জ্বালিয়ে দেয়। সক্ষম পুরুষদের নির্বিচারে গুলী করে হত্যা করা হয়। বুলেটের আঘাত থেকে রক্ষা পায়নি নিষ্পাপ শিশুরাও।

সুরাইয়ার ভাষায়, ওইদিন সেনাবাহিনী ও মগ সন্ত্রাসীদের হাতে সম্ভ্রম হারান তার গ্রামের শতাধিক নারী ও কিশোরী। এসব জুলুম থেকে পরিত্রাণ পেতে দু’দিন পাহাড়-জঙ্গলের কঠিন পথ পাড়ি দিয়ে সুরাইয়া পৌঁছান বাংলাদেশ সীমান্তের জুম্মনখালি বেড়িবাঁধ এলাকার নো-ম্যানস ল্যান্ডে। সেখানে বিজিবি (বর্ডার গার্ড বাংলাদেশ) তাদের বাংলাদেশ প্রবেশে বাধা দেয়। ওইসময় আকষ্মিক সুরাইয়ার প্রসব বেদনা ওঠে। একদিকে প্রসব বেদনা, অন্যদিকে খোলা আকাশের নিচে অঝোরে বৃষ্টি। নো-ম্যানস ল্যান্ডের ওই স্থানটিতে আশ্রয় নেয়া শতশত নারী ও শিশুর দুর্ভোগের যেন কোনা সীমা নেই।

অবশেষে দয়া হয় কর্তব্যরত বিজিবি কর্মকর্তার। সুরাইয়া’সহ দুর্ভাগা কয়েকজন মহিলাকে নিজেদের বোটে আশ্রয় দেন ওই কর্মকর্তা। ওই বোটের মধ্যেই প্রচ- প্রসব বেদনা শুরু হলে কয়েকজন মহিলা শাড়ি দিয়ে বেষ্টিনি তৈরি করেন। ভারি বৃষ্টির মধ্যে বোটেই দুনিয়ার আলো দেখে সুরাইয়ার নিষ্পাপ সন্তান। তার নাম রাখা হয় আয়েশা। নবজাতকসহ মায়ের স্বাস্থ্যের কথা বিবেচনা করে তাদের পাঠিয়ে দেয়া হয় নিকটস্থ নয়াপাড়া ক্যাম্পে। সেখানে তাদের চিকিৎসার ব্যবস্থা করা হয়।

নয়াপাড়া শরণার্থী ক্যাম্পের তত্ত্বাবধায়ক মো. মমিনুল হক বলেন, গত ২৬ আগস্ট থেকে এখন পর্যন্ত এখানে শতাধিক নবজাতক ও তাদের মায়েদের চিকিৎসা দেয়া হয়েছে। যাদের জন্ম হয়েছে নো-ম্যানস ল্যান্ডে। তিনি আরও বলেন, এখানে যারা চিকিৎসা নিয়েছেন তাদের অধিকাংশের শারীরিক অবস্থা ছিল খুবই নাজুক। তাদের জন্য সাধ্য অনুযায়ী আমরা আমাদের চিকিৎসা সেবার ব্যবস্থা করেছি।

 

অনলাইন আপডেট

আর্কাইভ