ঢাকা, মঙ্গলবার 26 September 2017, ১১ আশ্বিন ১৪২8, ০৫ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

রোহিঙ্গা সংকট নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আলোচনা আজ

অনলাইন ডেস্ক : জাতিসংঘের নিরাপত্তা পরিষদ মিয়ান্মারের পশ্চিমাঞ্চলে অব্যাহত সহিংসতা সম্পর্কে আজ বুধবার এক জরুরি বৈঠকে মিলিত হবে। ঐ সহিংসতার কারণে তিন লক্ষ সত্তুর হাজার রোহিঙ্গা মুসলমান প্রতিবেশী বাংলাদেশে পালিয়ে যেতে বাধ্য হয়েছে।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান জায়েদ রা’আদ আল হোসেন রোহিঙ্গাদের প্রতি আচরণকে , জাতিগোষ্ঠিগত শুদ্ধিকরণের আক্ষরিক দৃষ্টান্ত বলে বর্ণনা করার পর ব্রিটেন এবং সুয়েডেন বুধবারের এই বৈঠক অনুষ্ঠানের অনুরোধ করে।

জিনিভায় জাতিসংঘের মানবাধিকার পরিষদকে জায়েদ জানান যে তাঁর দপ্তর এ রকম অসংখ্য প্রতিবেদন এবং স্যাটেলাইটে গৃহীত ছবি পেয়েছে যেখানে দেখা যাচ্ছে যে মিয়ান্মারের নিরাপত্তা বাহিনী এবং স্থানীয় মিলিশিয়ারা আইন বহির্ভূত হত্যাকান্ড চালাচ্ছে এবং রাখাইন রাজ্যের রোহিঙ্গা গ্রামগুলো পুড়িয়ে দিচ্ছে।

বাংলাদেশ থেকে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ক্রাইসিস রিসপন্স সম্পর্কিত পরিচালক তিরানা হাসান জাতিসংঘের সংবাদদাতাদের জানিয়েছেন এই সব লোক দিনের পর দিন হাটছে , পালিয়ে আসছে এই ব্যাপক এবং পরিকল্পিত নির্যাতনের হাত থেকে।

হাসান বলেন যে ব্যাপক ভাবে অগ্নিসংযোগ করা হচ্ছে এবং মিয়ান্মার সরকার যুক্তি দেখাচ্ছে যে রোহিঙ্গাদের বিরুদ্ধে এই অভিযান হচ্ছে বিদ্রোহী ও সন্ত্রাস দমনের অভিযান। কিন্তু প্রকৃতপক্ষে তা নয়। সূত্র: ভিওএ।

অনলাইন আপডেট

আর্কাইভ