ঢাকা, বৃহস্পতিবার 14 September 2017, ৩০ ভাদ্র ১৪২8, ২২ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

কুমিল্লা বোর্ডে এইচএসসির ফল পুনঃনিরীক্ষণ ২৩৩ জনের ফল পরিবর্তন

কুমিল্লা অফিস: চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার পুনঃনিরীক্ষণ ফল প্রকাশ  করা হয়েছে। গতকাল মঙ্গলবার বিকালে দেশের সব শিক্ষা বোর্ডের  ওয়েবসাইটে এ ফল প্রকাশ করা হয়েছে। প্রকাশিত  ফলাফলে কুমিল্লা বোর্ডে মোট ২৩৩ জনের ফল পরিবর্তন হয়েছে। ফেল থেকে পাস করেছেন ৮৩ জন। নতুন করে জিপিএ-৫ পেয়েছেন ১৫৯ জন।

জানা গেছে, কুমিল্লা শিক্ষা বোর্ডে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষার বিভিন্ন বিষয়ে উত্তরপত্র পুনঃনিরীক্ষণে ১২ হাজার আবেদনকারীর মধ্যে ২৩৩ জনের ফল পরিবর্তন হয়েছে। এর মধ্যে নতুন করে জিপিএ-৫ পেয়েছে ১৩ জন। আবেদনকারীদের মধ্যে ফেল থেকে পাস করেছে ৯৫ জন পরীক্ষার্থী।

এ বছর বিভিন্ন বিষয়ে ১২ হাজার ৭০ জন শিক্ষার্থীর ৩৩ হাজার ৭৩৩টি খাতা পুনঃনিরীক্ষণের জন্য আবেদন পড়েছিল। এসব আবেদনকারীর মধ্যে ফল পরিবর্তন হয়েছে ২৩৩ জনের। এদের মধ্যে ইংরেজি বিষয়ে ৮৩ জন ও আইসিটিতে ৩৫ জনের ফল পরিবর্তন হয়েছে। এ নিয়ে এবার কুমিল্লা  শিক্ষাবোর্ডে মোট ৬৯১ জন জিপিএ-৫ অর্জন করেছে।

 দেশের ১০টি শিক্ষা বোর্ডের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের ফল পুনঃনিরীক্ষণে অনেকের ফল পরিবর্তন হয়েছে। নতুন করে বেড়েছে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা।

ঢাকা শিক্ষা বোর্ড সূত্র জানায়, এবার ঢাকা শিক্ষা বোর্ডে এইচএসসির ফল পুনঃনিরীক্ষণে নতুন করে জিপিএ-৫ পেয়েছে ১২৪ জন। ফেল থেকে পাস করেছেন ১৬৯ জন শিক্ষার্থী। এছাড়া বিভিন্ন পর্যায়ে গ্রেড পরিবর্তন হয়েছে ১ হাজার ৪৫ জনের।

এবার ঢাকা বোর্ডে এইচএসসির মোট ৪৭ হাজার ২২৭ জন পরীক্ষার্থী ১৩টি বিষয়ে তাদের ১ লাখ ৩৩ হাজার ২১১টি খাতা পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেন।

যশোর বোর্ড সূত্রে জানা গেছে, যশোর বোর্ডে ২৫ হাজার ৭৭০ বিষয়ে ফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেন। এদের মধ্যে বিভিন্ন গ্রেডে ১১৬ জনের ফল পরিবর্তন হয়েছে। ফেল থেকে পাস করেছেন ৩৮ জন। নতুন করে জিপিএ-৫ পেয়েছেন ৩৪ জন। এছাড়াও ফেল করা এক শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন।

চট্টগ্রাম বোর্ড সূত্র জানায়, ১৪ হাজার ৯৪৯ জন পরীক্ষার্থী মোট ৪৭ হাজার ৭৯০টি বিষয়ে আবেদন করেন। এদের মধ্যে বিভিন্ন পর্যায়ে গ্রেড পরিবর্তন হয়েছে ২৫৯ জনের। ফেল থেকে পাস করেছেন ৫০ জন। এ বোর্ডে নতুন করে জিপিএ-৫ পেয়েছেন ২৩ জন।

দিনাজপুর বোর্ডে পুনঃনিরীক্ষায় মোট আবেদনকারীর সংখ্যা ছিলো ২৩ হাজার ২৭ জন। তাদের মধ্যে বিভিন্ন পর্যায়ে গ্রেড পরিবর্তন হয়েছে ১২৩ জনের। ফেল থেকে পাস করেছেন ৩০ জন। এছাড়া নতুন করে জিপিএ-৫ পেয়েছেন ২১ জন।

সিলেট বোর্ড সূত্রে জানা গেছে, বিভিন্ন বিষয়ে ফল পরিবর্তন হয়েছে ৩৯ জনের। ফেল থেকে পাস করেছেন ১৩ জন এবং নতুন জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ৩ জন।

অনলাইন আপডেট

আর্কাইভ