ঢাকা, বৃহস্পতিবার 14 September 2017, ৩০ ভাদ্র ১৪২8, ২২ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

সুপ্রিম কোর্টে ট্রাম্পের শরণার্থী নিষেধাজ্ঞা বহাল

১৩ সেপ্টেম্বর, রয়টার্স : সারা বিশ্ব থেকে যুক্তরাষ্ট্রে শরণার্থী প্রবেশের ওপর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আরোপ করা নিষেধাজ্ঞা বিস্তারিতভাবে কার্যকর করার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট। 

ভ্রমণ নিষেধাজ্ঞার অধীনে অধিকাংশ শরণার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা দেওয়া অব্যাহত রাখার অনুমোদন চেয়ে ট্রাম্প প্রশাসনের করা আবেদন গত মঙ্গলবার মঞ্জুর করেন সুপ্রিম কোর্টের বিচারপতিরা।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের ফেডারেল আপিল কোর্টের সিদ্ধান্ত স্থগিত চেয়ে আবেদনটি করা হয়েছিল।

যুক্তরাষ্ট্রের আইন মন্ত্রণালয়ের তথ্যানুসারে, ফেডারেল আপিল কোর্টের ওই সিদ্ধান্তের ফলে ২৪ হাজার অতিরিক্ত শরণার্থী যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি পেত। 

সুপ্রিম কোর্টের এ রায়ে ভ্রমণার্থী ও শরণার্থীদের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে আংশিক জয় পেলেন ট্রাম্প। ট্রাম্পের বিতর্কিত এই নির্বাহী আদেশটিতে ছয়টি মুসলিমপ্রধান দেশের ভ্রমণার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ এবং সারা বিশ্ব থেকে শরণার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশ সীমিত করা হয়।

তবে তার এ নির্বাহী আদেশটি যুক্তরাষ্ট্রের সংবিধানসম্মত কি না, তা নিয়ে অক্টোবরে একটি শুনানি করতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের হাই কোর্ট।

চলতি বছরের ৬ মার্চে জারি করা ওই আদেশে ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া ও ইয়েমেনের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর ৯০ দিনের এবং অধিকাংশ শরণার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর ১২০ দিনের নিষেধাজ্ঞা জারি করা হয়।

এ সিদ্ধান্ত সন্ত্রাসী হামলা প্রতিরোধ ও সরকারকে কঠোর বাছাই প্রক্রিয়া চালু করতে সুযোগ করে দিবে বলে যুক্তি দেন ট্রাম্প।    

সুপ্রিম কোর্টের এক আদেশের বলে জুনের শেষ দিক থেকে আদেশটি কার্যকর হওয়া শুরু হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ