বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

রোহিঙ্গা গণহত্যা নির্যাতন বন্ধ করে নিরাপদে বসবাসের নিশ্চয়তা দিতে হবে

মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের উপর বর্বর হামলা ও নির্যাতনের প্রতিবাদে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন ঢাকা মহানগরী উত্তর গতকাল বৃহস্পতিবার রাজধানীতে বিক্ষোভ মিছিল করে -সংগ্রাম

 

স্টাফ রিপোর্টার : অবিলম্বে মিয়ানমারে গণহত্যা বন্ধ ও রোহিঙ্গা মুসলিম নিরাপত্তা নিশ্চিত করতে জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাকে শুধু বিবৃতির মধ্যে সীমাবদ্ধ না থেকে কঠোর কার্যকর পদক্ষেপ নিতে আহবান জানিয়েছেন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন। গতকাল বৃহস্পতিবার রোহিঙ্গা মুসলমানদের উপর মায়ানমারের নৃশংস নির্যাতন ও গণহত্যার প্রতিবাদে শ্রমিক কল্যাণ ফেডারেশনের উদ্যোগে রাজধানীসহ সারাদেশে বিক্ষোভ মিছিল করা হয়েছে। 

ঢাকা মহানগরী উত্তর: রাজধানীতে বিশাল বিক্ষোভ মিছিল বের করে শ্রমিক কল্যাণ ফেডারেশন ঢাকা মহানগরী উত্তর। বিক্ষোভ মিছিল পরবর্তী সমাবেশে নেতৃবৃন্দ বলেন, মিয়ানমারে মুসলমানদের উপর সেদেশের ক্ষমতাশীনরা যে অমানবিক নির্যাতন চালাচ্ছে তা মেনে নেওয়া যায়না। তাদের হামলা থেকে রেহাই পাচ্ছে না নারী, শিশু ও বৃদ্ধরাও। জাতিসংঘের রিপোর্ট অনুযায়ি সাম্প্রতিক সহিংসতায় তিন সহস্রাধিক রোহিঙ্গা প্রাণ হারিয়েছেন। নারীরা গণহারে ধর্ষণের শিকার হচ্ছেন। প্রায় তিন লক্ষাধিক রোহিঙ্গা মুসলমান বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হয়েছেন। তারা রোহিঙ্গা সমস্যা সমাধানে অবিলম্বে জাতিসংঘ, সার্ক, ওআইসি ও আরবলীগসহ বিশ্ব সংস্থাগুলোকে কার্যকর ব্যবস্থা গ্রহণ এবং রাখাইন রাজ্যে জাতিসংঘের অধীনে শান্তিরক্ষী বাহিনী মোতায়েনের আহবান জানান।

সাম্প্রতিক সময়ে আরাকান রাজ্যে মারাত্মক মানবিক বিপর্যয় সৃষ্টি হয়েছে। তিনি একান্ত মানবিক কারণেই রোহিঙ্গাদের জানমাল রক্ষায় বিশ্ববাসীকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান।

বিক্ষোভ মিছিলে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সহ সাধারণ সম্পাদক মো: আতিকুর রহমান, মহানগরী সহ সভাপতি মোঃ সোলাইমান, মহানগরী সাধারণ সম্পাদক মোঃ মহিববুল্লাহ, মহানগরী সহ সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল বাসির,শ্রমিক নেতা চৌধুরী নুরুজ্জামান, মোঃ রফিকুল ইসলাম, আবুল কাশেম,মোঃ মহিউদ্দিন, শফিকুল আলম, সিরাজুল ইসলাম,মোঃ রুহুল আমিন,হাবিবুর রহমান প্রমুখ।

ঢাকা মহানগরী দক্ষিণ: রাজধানীর মালিবাগ এলাকায় বিশাল বিক্ষোভ মিছিল বের করে শ্রমিক কল্যাণ ফেডারেশন ঢাকা মহানগরী দক্ষিণ।

মিছিল পরবর্তী সংক্ষিপ্ত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে মহানগররী সভাপতি আব্দুস সালাম বলেন,

 রোহিঙ্গাদের ব্যাপারে গোটা বিশ্ব যখন স্বোচ্ছার সেই সময়ে বাংলাদেশ সরকারের মন্ত্রীর ব্যবসায়িক কারণে মিয়ানমার সফর জাতিকে বিস্মিত করেছে। সরকার রোহিঙ্গাদের আশ্রয় দিলেও তাদের জন্য প্রয়োজনীয় সহযোগিতা করছেনা।

তিনি অনতিবিলম্বে মায়ানমার থেকে রক্তমাখা চাল আমদানি বন্ধসহ,আশ্রিত রোহিঙ্গাদের প্রয়োজনিয় ত্রাণ দেয়া এবং আহত মুসলিম রোহিঙ্গাদের উন্নত চিকিৎসা গ্রহনের জন্য প্রয়োজনিয় ব্যবস্থা করার জোর দাবি জানান। 

আব্দুস সালাম সরকারকে উদ্দেশ্য করে বলেন,মিয়ানমারের বিরুদ্ধে রাষ্ট্রিয় ভাবে ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানান। বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন ঢাকা মহানগরী দক্ষিণের সেক্রেটারি মোশারফ হোসেন চঞ্চলের পরিচালনায় এসময় আরো উপস্থিত ছিলেন ঢাকা মহানগরী দক্ষিণের সহ সভাপতি মোস্তাফিজুর রহমান মাসুম সহ মহানগরীর অন্যান্য নেতৃবৃন্দ।

ঢাকা জেলা উত্তর: শ্রমিক কল্যাণ ফেডারেশন ঢাকা জেলা উত্তর শাখার উদ্যোগে জেলা সভাপতি শাহাদাত হোসাইনের নেতৃত্বে আশুলিয়া সকাল ১০টায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। জেলা নেতা কর্মী ও সাধারণ জনগণ উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম মহানগরী: শ্রমিক কল্যাণ ফেডারেশন চট্টগ্রাম মহানগরীর বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়েছে। শ্রমিক কল্যাণ ফেডারেশন এর কেন্দ্রীয় সহ-সভাপতি ও চট্টগ্রাম মহানগরীর সভাপতি মুক্তিযোদ্ধা আবু তাহের খান এর সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশ ও মিছিলে আরও বক্তব্য রাখেন সহ-সভাপতি কাজী জাহাঙ্গীর হোসাইন, কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন সম্পাদক ও নগর সেক্রেটারি এস এম লুৎফর রহমান,সহকারী সেক্রেটারি মকবুল আহমদ, শ্রমিক নেতা মো: রফিকুল ইসলাম, মো: শোয়াইব,মো: নুরুন্নবী প্রমুখ।

সমাবেশে সভাপতি বলেন, বার্মার সেনাবাহিনী রোহিঙ্গাদের বাড়িঘর জ্বালিয়ে দিয়ে তাদের হত্যা করছে। অনেকে প্রাণ বাঁচাতে সীমান্ত দিয়ে বাংলাদেশে পালিয়ে আসছে। সরকার তাদের সঙ্গে যে আচরণ করছে, তার চেয়ে আরও বেশি মানবিক হতে হবে। একই সঙ্গে মিয়ানমারের নেত্রী অং সান সুচিকে এসব গণহত্যার জন্য আন্তর্জাতিক আদালতের মাধ্যমে বিচারের আওতায় আনতে হবে।

সভাপতি বিশ্বমুসলিম নেতৃবৃন্দ সহ বাংলাদেশ সরকারের প্রতি আহবান জানিয়ে বলেন অনতিবিলম্বে মায়ানমারের প্রতি রাষ্ট্রিয় ভাবে জোরালো প্রতিবাদ জানিয়ে, রোহিঙ্গাদের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার আহবান জানান। সমাবেশ শেষে পুরাতন রেলস্টেশন থেকে একটি বিক্ষোভ মিছিল শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন করে নিউমার্কেট এলাকায় এসে শেষ হয়।

খুলনা অফিস : মিয়ানমারের রাখাইন রাজ্যের রোহিঙ্গা মুসলমানদের উপর মিয়ানমার সরকারের গণহত্যা, ধর্ষণ, জীবন্ত মানুষকে পুড়িয়ে এবং জবাই করে হত্যা করার প্রতিবাদে খুলনায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন খুলনা মহানগরী শাখার উদ্যোগে নগরীর খালিশপুর বি আই ডি সি রোডে এ বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

বিক্ষোভ মিছিল পূর্ব সমাবেশে সভাপতিত্ব করেন ফেডারেশনের খুলনা মহানগরী সভাপতি খান গোলাম রসূল। এ সময় উপস্থিত ছিলেন মো. মাহফুজুর রহমান, মো. ইউনুস মিয়া, মো. শহিদুল ইসলাম, মো. মাসুদুর রহমান, মো. সোহরাব হোসেন, মো. আনিসুর রহমান, মো. আলাউদ্দীন, মো. দবির উদ্দীন, মো. সিরাজ শাহ আলম, মো. মোসলেম, মো. আব্দুল বারি, মো. আলী আকবর, মো. মালেক মুন্সি, মো. আব্দুল বারেক, মো. নজরুল ইসলাম মিটু প্রমূখ।

মিছিল পূর্ব সমাবেশে শ্রমিক নেতৃবৃন্দ বলেন, মিয়ানমার সেনাবাহিনী ও বৌদ্ধ জঙ্গিরা রোহিঙ্গা মুসলমানদের পুড়িয়ে, জবাই ও গুলী করে নির্মম এবং নিষ্ঠুরভাবে হত্যা করছে। নারীরা গণহারে ধর্ষণের শিকার হচ্ছেন। প্রায় তিন লক্ষাধিক রোহিঙ্গা মুসলমান বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হয়েছেন। তারা মুসলমানদের বসতবাড়ী, মসজিদ, মাদরাসা ও ব্যবসা প্রতিষ্ঠানে অগ্নিসংযোগ করে নির্বিচারে লুটতরাজ চালাচ্ছে। বৌদ্ধ জঙ্গীদের জিঘাংসা থেকে রেহাই পাচ্ছে না নারী, শিশু ও বৃদ্ধরাও। জাতিসংঘের রিপোর্ট অনুযায়ি সাম্প্রতিক সহিংসতায় তিন সহ¯্রাধিক রোহিঙ্গা প্রাণ হারিয়েছেন। 

নেতৃবৃন্দ রোহিঙ্গা সমস্যা সমাধানে অবিলম্বে জাতিসংঘ, সার্ক, ওআইসি ও আরবলীগসহ বিশ^ সংস্থাগুলোকে কার্যকর ব্যবস্থা গ্রহণ এবং রাখাইন রাজ্যে জাতিসংঘের অধীনে শান্তিরক্ষী বাহিনী মোতায়েনের আহবান জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ