ঢাকা, শুক্রবার 15 September 2017, ৩১ ভাদ্র ১৪২8, ২৩ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

ঢাবিতে ভর্তিযুদ্ধ শুরু আজ

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তির লড়াইয়ে নামছেন শিক্ষার্থীরা। আজ শুক্রবার ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হচ্ছে ভর্তিযুদ্ধ। সকাল ১০টায় শুরু হয়ে পরীক্ষা চলবে এক ঘণ্টা।

গতকাল বৃহস্পতিবার এক সাংবাদিক সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক মো. আখতারুজ্জামান জানান, এই ইউনিটের ১২৫০টি আসনের বিপরীতে ২৯ হাজার ৩১১ জন ভতিচ্ছু পরীক্ষায় অংশ নেবেন, অর্থাৎ প্রতি আসনের বিপরীতে ভতিচ্ছু ২৪ জন।

ভিসি জানান, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের মোট ৫৩টি কেন্দ্র এবং বিশ্ববিদ্যালয়ের লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটসহ ক্যাম্পাসের বাইরে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজ, নীলক্ষেত হাই স্কুল, আজিমপুর সরকারি গার্লস স্কুল অ্যান্ড কলেজ এবং অগ্রণী স্কুল ও কলেজেও কেন্দ্র থাকছে।

শনিবার সকাল ১০টা থেকে ১১টা চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের সাধারণ জ্ঞান অংশের পরীক্ষা হবে।

চারুকলা অনুষদসহ ক্যাম্পাসের মোট ১১টি কেন্দ্রে অনুষ্ঠিত এই পরীক্ষা। এই ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে ১৩,৪৭২ জন ভর্তিচ্ছু অংশ নেবেন বলে জানান ভিসি। 

অধ্যাপক আখতারুজ্জামান বলেন, জালিয়াতি ঠেকাতে পরীক্ষার হলে মোবাইল ফোনসহ ইলেক্ট্রনিক ডিভাইস বা যন্ত্র সম্পূর্ণ নিষিদ্ধ। পাশাপাশি ভ্রাম্যমাণ আদালত পরীক্ষার সময় দায়িত্ব পালন করবে।

ব্যাংক সার্ভিস চার্জ ও অনলাইন সার্ভিস ফিসহ ভর্তি পরীক্ষার ফি জমা নেওয়া হয় ৩০ অগাস্ট পর্যন্ত।

ব্যাংকে টাকা জমা দেওয়ার তথ্য অনুযায়ী, ‘ক’ ইউনিটে ১৭৬৫ আসনের বিপরীতে ৮৯ হাজার ৪৮৭ জন; ‘খ’ ইউনিটে ২৩৬৩ আসনের বিপরীতে ৩২ হাজার ৭৩৬ জন এবং ‘ঘ’ ইউনিটে ১৬১০ আসনের বিপরীতে ৯৮ হাজার ০৩৩ জন আবেদন করেছেন।

সব মিলিয়ে বিশ্ববিদ্যারয়ের পাঁচটি ইউনিটে মোট ৭১২৩ আসনের বিপরীতে মোট ২ লাখ ৬৩ হাজার ৩৯ জন ভর্তি পরীক্ষায় নিতে আবেদন করেছেন। এই হিসাবে প্রতি আসনের বিপরীতে পরীক্ষার্থী থাকছেন ৩৭ জন।

ভর্তির আসনবিন্যাস http://admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে জানা যাবে। সাংবাদিক সম্মেলন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সমন্বয়ক অধ্যাপক হাসিবুর রশিদ, কলা অনুষদের ডিন অধ্যাপক আবু মো. দেলোয়ার হোসেন এবং বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরে ভারপ্রাপ্ত পরিচালক নূরে-ই ইসলাম উপস্থিত ছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ