ঢাকা, শনিবার 16 September 2017, ০১ আশ্বিন ১৪২8, ২৪ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

জাতীয় ক্রিকেট লিগে আশরাফুলের সেঞ্চুরি

স্পোর্টস রিপোর্টার : জাতীয় ক্রিকেট লিগে সেঞ্চুরি করেছেন মোহাম্মদ আশরাফুল। গতকাল ঢাকা মেট্রোর হয়ে প্রথম দিনেই দেখা পেয়েছেন সেঞ্চুরির। জাতীয় লিগ দিয়েই গত বছর ঘরোয়া ক্রিকেটে ফিরেছিলেন আশরাফুল। তবে ওই মৌসুমে ফেরাটাকে স্মরণীয় করে রাখতে পারেননি এই ব্যাটসম্যান। তবে এবার শুরুটা হল দুর্দান্ত। ঢাকা মেট্রোর হয়ে প্রথম দিনেই দেখা পেয়েছেন সেঞ্চুরির। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি ঢাকা মেট্রোর। ব্যক্তিগত ৫ রানে সাজঘরে ফেরেন ওপেনার শুভ। এরপর দ্রুত আসিফ আহমেদ (১৮) ও মার্শাল আইয়ুব (১১) বিদায় নিলে চাপে পড়ে মেট্রো। সৈকত আলী ৩৮ রান করে বিদায় নিলে চাপ আরও বেড়ে যায় ঢাকার। এরপরই পঞ্চম উইকেটে মেহরাব হোসেন জুনিয়রের সঙ্গে ১৭৪ রানের জুটি গড়েন আশরাফুল। মেহেদী হাসান রানার বলে উইকেটকিপার সাব্বিরের ক্যাচ হওয়ার আগে ১২ চার ও ২ ছয়ে তুলে নেন দুর্দান্ত সেঞ্চুরি। যা চার বছর পর যে কোন ধরনের ক্রিকেটে প্রথম সেঞ্চুরি আশরাফুলের। এদিকে প্রথম দিন শেষে ঢাকা মেট্রোর সংগ্রহ ৫ উইকেটে হারিয়ে ২৫৭ রান। মেহরাব জুনিয়র ৬৫ রান নিয়ে অপরাজিত আছেন।

নাঈম-ধীমানের সেঞ্চুরিতে দারুণ শুরু রংপুরের

প্রথম শ্রেণির ক্রিকেটে ফেরার দিনটা রাঙিয়ে নিতে পারেননি মাশরাফি বিন মুর্তজা। বল হাতে শুরুটা দারুণ হলেও জাতীয় ক্রিকেট লিগের এবারের আসরের প্রথম ম্যাচে খুলনা বিভাগের এই বোলার পাননি কোনও উইকেট। তার ফেরার দিনটা নিজেদের করে নিয়েছে প্রতিপক্ষ রংপুর বিভাগ। খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে অধিনায়ক নাঈম ইসলাম ও ধীমান ঘোষের সেঞ্চুরিতে দাঁড় করিয়েছে বড় স্কোর। প্রথম দিন শেষে রংপুরের রান ৬ উইকেটে ৩২৫। টস হেরে ব্যাটিংয়ে নেমে রংপুর শুরুতেই খায় ধাক্কা। যদিও সেটা কাটিয়ে উঠে নাঈম ও ধীমানের ব্যাটে। চমৎকার ব্যাটিংয়ে দুজনই তুলে নেন সেঞ্চুরি। ১০৫ রান করে ধীমান আউট হলে  গেলেও অপরাজিত থেকে প্রথম দিনের খেলা শেষ করেছেন নাঈম। ১২০ রানে অপরাজিত আছেন তিনি। ধীমানের আউটের পরই শেষ হয়ে যায় দিনের খেলা। এর আগে ওপেনার জাহিদ জাভেদ মাত্র ২ রান করে আউট হওয়ার খানিক পর রংপুর হারায় দ্বিতীয় উইকেট, যখন মাহমুদুল হাসানও ফেরেন ২ রান করে। শুরুর ওই ধাক্কা কাটিয়ে উঠেন অধিনায়ক নাঈম আরেক ওপেনার সায়মন আহমেদকে সঙ্গী করে। সায়মন ৫০ রান করে আউট হলেও নাঈম লড়ে গেছেন অন্য প্রান্তে। সায়মনের আউটের পর আবার ছন্দপতন হয় রংপুরের। অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজে ব্যাট হাতে ব্যর্থ নাসির হোসেন সুযোগ পাননি দক্ষিণ আফ্রিকা সফরে। নির্বাচকদের জবাব দেওয়ার মঞ্চ এখন তার জাতীয় লিগ। কিন্তু এবারের আসরের প্রথম ইনিংসে করতে পারেননি কিছুই। রানের খাতা খোলার আগেই প্যাভিলিয়নের পথ ধরেন তিনি। ৩০ রান করে ফিরে যান আরিফুল হক। এরপরই শুরু নাঈম-ধীমানের প্রতিরোধ। দুজন লড়ে গেছেন সমানতালে, তুলে নেন সেঞ্চুরিও।

কক্সবাজারে প্রথম দিনের খেলা পরিত্যক্ত

গত দুদিন ধরে কক্সবাজারে বৃষ্টি। থেমে থেমে বৃষ্টি পড়ায় কক্সবাজার স্টেডিয়ামের আউটফিল্ড শুকানো যাচ্ছিল না কিছুতেই। এর প্রভাব পড়ল ওয়ালটন ১৯তম জাতীয় ক্রিকেট লিগের প্রথম রাউন্ডের প্রথম দিনে। আউটফিল্ড ভেজা থাকায় ঢাকা বিভাগ ও বরিশাল বিভাগের মধ্যকার প্রথম দিনের খেলা পরিত্যক্ত হয়েছে। বেলা ৩টা ৩০ মিনিটে ম্যাচ অফিসিয়ালরা খেলা পরিত্যক্ত ঘোষণা করেন। এরপর দুই দলের ক্রিকেটাররা মাঠ ছাড়েন।  জাতীয় ক্রিকেট লিগে প্রথম স্তরে রয়েছে বরিশাল বুলস ও ঢাকা বিভাগ।  সকাল ৯টা ৩০ মিনিটে কক্সবাজারের একাডেমি মাঠে দুই দলের মাঠে নামার কথা ছিল। কিন্তু আউটফিল্ড ভেজা থাকায় টসও করতে পারেননি দুই দলের অধিনায়করা। আজ শনিবার একই সময়ে দ্বিতীয় দিনের খেলা শুরু হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ