ঢাকা, শনিবার 16 September 2017, ০১ আশ্বিন ১৪২8, ২৪ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

চীন-পাকিস্তান যৌথ বিমান মহড়া

১৫ সেপ্টেম্বর, জিও নিউজ : চীনের সঙ্গে পূর্ণ গতিতে যৌথ বিমান মহড়া চালাচ্ছে পাকিস্তান। চীনের করলা বিমান ঘাঁটিতে এ মহড়া চলছে বলে জানিয়েছে পাক বিমান বাহিনীর মিডিয়া শাখা। 

উভয় দেশের সামরিক পাইল, বিমান প্রতিরক্ষা নিয়ন্ত্রণকারী এবং টেকনিক্যাল গ্রাউন্ড ক্রুরা শাহিন-৬ নামের এই মহড়ায় অংশ নিচ্ছে বলে জানানো হয়েছে।

পাকিস্তান বিমান বাহিনীর প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, মহড়ায় তাদের বিমানবাহিনীর জেএফ-১৭ থান্ডার, মিরেজ, এফ-৭পিজি এবং জেডডিকে বিমান অংশ নিচ্ছে।

চীনা বিমান বাহিনী তাদের জে-৮, জে-১১, জেএইচ-৭ এবং কেজে-২০০ বিমানবাহী সতর্কতা ও নিয়ন্ত্রণ ব্যবস্থা (অ্যাওয়াক্স) মহড়ায় পাঠিয়েছে। এই মহড়া দুই দেশের বিমান বাহিনীর মধ্যে বাস্তবভিত্তিক সম্পর্ক আরো জোরদার করবে, একে অপরের অভিজ্ঞতা থেকে শিখতে পারবে বলে আশাবাদ প্রকাশ করা হয়েছে।

পাকিস্তান বিমানবাহিনীর মতে, শাহিন-৬ হলো চীনা বিমানবাহিনীর সাথে ৬ষ্ট যৌথ বিমান মহড়া। প্রতি বছরই দুই দেশের বিমান বাহিনী এ ধরনের মহড়ায় অংশ নেয়।

পাকিস্তান বিমান বাহিনী তাদের বিমান ও গ্রাউন্ড ক্রুদের যুদ্ধ প্রশিক্ষণে গুরুত্ব দিয়ে থাকে। এছাড়া বন্ধুপ্রতীম দেশগুলোর সাথে নিয়মিত বিমান মহড়ায় অংশ নেয়।

অনলাইন আপডেট

আর্কাইভ