ঢাকা, শনিবার 16 September 2017, ০১ আশ্বিন ১৪২8, ২৪ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

‘গ’ ইউনিটের মাধ্যমে  ঢাবির ভর্তি যুদ্ধ শুরু

 

বিশ্ববিদ্যালয় রিপোর্টার: ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের অধীনে বিজনেস স্টাডিজ অনুষদের ভর্তি পরীক্ষার মাধ্যমে শুরু হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের ভর্তি যুদ্ধ। গতকাল শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে গ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবারের ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে কঠিন নজরদারি করেছে মোবাইল কোর্ট। এই ইউনিটের ১২৫০টি আসনের বিপরীতে ২৯ হাজার ৯৫৪ জন ভতিচ্ছু আবেদন করে। প্রতি আসনের বিপরীতে পরীক্ষা দেয় ২৪ জন ভতিচ্ছু। 

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের মোট ৫৩টি কেন্দ্র এবং বিশ্ববিদ্যালয়ের লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটসহ ক্যাম্পাসের বাইরে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজ, নীলক্ষেত হাই স্কুল, আজিমপুর সরকারি গার্লস স্কুল অ্যান্ড কলেজ এবং অগ্রণী স্কুল ও কলেজে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পরীক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে ও বিভিন্ন ধরনের ডিভাইস দিয়ে জালিয়াতি ঠেকাতে হলের প্রবেশ গেটে মেটাল ডিটেক্টরের ব্যবস্থা করেছিল পুলিশ। ফলে পরীক্ষায় কোনো ধরনের জালিয়াতির অভিযোগ পাওয়া যায়নি।

এ বিষয়ে ঢাবির প্রক্টর বলেন, অতীতের তুলনায় এখন জালিয়াতির ধরন পরিবর্তিত হয়েছে। ইলেকট্রনিক ডিভাইসের মাধ্যমে অপরাধ করে শিক্ষার্থীরা। পরীক্ষায় জালিয়াতি আইনে সাজা হচ্ছে দুই বছর কারাদণ্ড এবং যে কোন পরিমাণ অর্থদণ্ড। কিন্তু শিক্ষার্থী বিধায় তাদের অপরাধের ধরন বিচার বিবেচনা করে সাজা দেয়া হয়ে থাকে। ভর্তি পরীক্ষায় জালিয়াতি, অসদুপায় ও অনিয়ম ঠেকাতে ভ্রাম্যমাণ আদালত সার্বক্ষণিক দায়িত্ব পালন করে।

আজ শনিবার বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের অধীনে প্রথম বর্ষ বিএফএ সম্মান শ্রেণীতে ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদসহ ক্যাম্পাসের মোট ১১টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। চ-ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ১৩ হাজার ৪৭২।

অনলাইন আপডেট

আর্কাইভ