ঢাকা, শনিবার 16 September 2017, ০১ আশ্বিন ১৪২8, ২৪ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

দাকোপে আউশের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

খুলনা অফিস : খুলনার দাকোপের বিভিন্ন ইউনিয়নে ১০ হেক্টর জমিতে আউশ ধানের চাষে বাম্পার ফলন হয়েছে। গতবারের ন্যায় এবারও ভাল ফলন  পেয়ে কৃষকদের মুখে হাসি ফুটে উঠেছে।

এলাকাবাসী ও কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলার ৯টি ইউনিয়ন ও একটি পৌরসভার বিভিন্ন এলাকায় এবার মোট ১০ হেক্টর জমিতে আউশ ধানের চাষ করা হয়েছে। কৃষি অফিসের সহযোগিতায় প্রায় ১১০ জন কৃষক এই ধান চাষ করে বিঘা প্রতি ১৪ থেকে ১৫ মন ধান পেয়ে বর্তমান সময়ে অভাবের দিনে কিছুটা তি পুষিয়ে নিয়েছে। এছাড়া আউশের বাম্পার ফলন পেয়ে বেশ খুশি মনে বর্তমানে তারা আমন রোপনে ব্যস্ত সময় পার করছেন। এর মধ্যে ৯০ জন কৃষককে ৫কেজি করে উপসী বীজ, ১০ কেজি এমওপি, ১০ কেজি ডিএপি, ২০ কেজি ইউরিয়া ও সেচ বাবদ ৪‘শ টাকা করে দেয়া হয়েছে। তাছাড়া ১০ কৃষককে ১০ কেজি করে নেরিকা বীজ, ২০ কেজি ইউরিয়া, ১০ কেজি এমওপি, ১০ কেজি ডেএপি ও শিয়োর ক্যাশের মাধ্যমে আটশ’ টাকা করে দেয়া হয়েছে।

চালনা পৌরসভার খলিসা এলাকার কৃষক সমিরন হালদার বলেন, এবার তিনি কৃষি অফিসের সহযোগিতায় ১০ কাঠা জমিতে আউশ ধানের চাষ করেন এবং ফলনও পেয়েছে ভাল। অভাবের সময় তিনি ৮ মন ধান পেয়ে খুব খুশি। আগামীতে তিনি আরো বেশি জমিতে চাষ করবেন বলে জানান। 

এ ব্যাপারে উপজেলা সিনিয়র কৃষি অফিসার মো. মোছাদ্দেক হোসেন বলেন, এবছর আউশের ফলন তুলনা মূলক খুব ভাল হয়েছে। এবারও আমরা কৃষকদের সহযোগিতা করেছি। আগামীতে আমি নিজে এলাকায় এলাকায় গিয়ে আউশ চাষে আরো বেশি কৃষকদের উৎসায়িত করব এবং সহযোগিতা করা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ