ঢাকা, সোমবার 18 September 2017, ০৩ আশ্বিন ১৪২8, ২৬ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

গাজীপুরে বকেয়া পরিশোধের দাবিতে শ্রমিক বিক্ষোভ ও স্মারকলিপি

গাজীপুর সংবাদদাতা : গাজীপুর সিটি কর্পোরেশনের পুবাইলের করমতলা এলাকায় ডিএসএল (বিডি) লিমিটেড নামক পোশাক কারখানার শ্রমিকরা তাদের বকেয়া পাওনা পরিশোধের দাবিতে বিক্ষোভ ও গাজীপুরের জেলা প্রশাসকের কাছে স্মারলিপি প্রদান করেছে। রোববার দুপুরে শতাধিক শ্রমিক বিক্ষোভ মিছিল সহকারে গাজীপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে আসে। পরে শ্রমিকদের একটি প্রতিনিধি দল জেলা প্রশাসকের কাছে তাদের দাবি সম্বলিত স্মারকলিপি প্রদান করে।

কারখানার শ্রমিকরা জানান, ডিএসএল (বিডি) লিমিটেড কারখানায় ৪ শতাধিক শ্রমিক কাজ করতো। ঈদুল ফিতরের পর থেকে কারখানা কর্তৃপক্ষ বেতন দিতে নানা টালবাহানা করে । ঈদুল আযহার আগে ৩০ আগস্ট শ্রমিকদের অর্ধেক বেতন দিয়ে  কর্তৃপক্ষ কারখানা ছুটি দিয়ে দেয়। ৯ সেপ্টেম্বর কারখানা খোলার দিন শ্রমিকরা কারখানায় কাজে যোগ দিতে যান। এসময় শ্রমিকরা কারখানার প্রধান ফটকে কারখানা লে অফ ঘোষণার নোটিশ দেখতে পান। তাদের কোন কিছু না জানিয়ে শ্রম আইন অনুযায়ী বেতন ভাতা পরিশোধ না করে কারখানাটি বন্ধ ঘোষণা করায় শ্রমিকরা বিক্ষোভে ফেটে পড়ে। এক পর্যায়ে গত ১১ সেপ্টেম্বর তারা কারখানায় গেলে দেখতে পান শতাধিক শ্রমিক সেখানে কাজ করছে। আর তিন শতাধিক শ্রমিককে কাজে যোগ দিতে দিচ্ছে না কর্তৃপক্ষ। তারা কারখানা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করলে স্থানীয় মাস্তান দিয়ে শ্রমিকদের বিভিন্ন ধরণের হুমকি দেয়া হয়। কারখানার সামনে এলে তাদের এলাকা ছাড়া করে হত্যার হুমকি দেয় স্থানীয় ভাড়াটিয়া মাস্তানরা।

এ ঘটনায় গাজীপুর শ্রমজীবী সমন্বয় পরিষদের নেতৃবৃন্দদের নিয়ে রোববার কারখানার শ্রমিকরা তাদের শ্রম আইন অনুযায়ী পাওনা পরিশোধের দাবি জানাতে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ