ঢাকা, সোমবার 18 September 2017, ০৩ আশ্বিন ১৪২8, ২৬ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

এগিয়ে থেকেও অস্ট্রেলিয়ার কাছে হারলো বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার: এএফসি অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপে জয় বঞ্চিতই থাকলো সাড়ে তিন কোটি টাকা ব্যায়ে গঠিত বাংলাদেশ নারী দলটি। প্রস্তুতিতে চীন, জাপান, কোরিয়া সফর করিয়েও খুব একটা উন্নতি হয়েছে এমনটি বলা যাবেনা। গ্রুপ পর্বের তিন ম্যাচ শেষে লাল-সবুজ দলটি ১৫ গোল হজম করে  দেশে ফিরছে। বিপরীতে দুটি গোল দিতে পেরেছে।
গতকাল রোববার গ্রুপের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে এগিয়ে থেকেও ৩-২ গোলে  হেরে গেছে বাংলাদেশ। থাইল্যান্ডের চুনবুরিতে অনুষ্ঠিত ম্যাচের প্রথমার্ধ ১-১ গোলে ড্র ছিলো। অধিনায়ক কৃষ্ণা রানী সরকার প্রথমার্ধেই লাল কার্ড পাওয়ায় ১০ জনের দল নিয়ে শেষ পর্যন্ত লড়তে হয়েছে বাংলাদেশ দলকে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের শুরু থেকে কৃষ্ণা-সানজিদাদের খেলায় ছিল প্রত্যয়ের ছাপ। বলের নিয়ন্ত্রণে প্রায় সমানে সমান ছিল বাংলাদেশ। অষ্টম মিনিটেই গোলরক্ষকের অদক্ষতায় হিউজের গোলে এগিয়ে যায় অস্ট্রেলিয়া। ম্যাচের ৩৩ মিনিটে দশ জনের দলের পরিনত হয় বাংলাদেশ। বলের নিয়ন্ত্রণের লড়াইয়ের পড়ে যাওয়ার পর অধিনায়ক কৃষ্ণা রানী সরকার সরাসরি লালকার্ড পান।
তারপরও দৃঢ়তার সাথে খেলে যায় ছোটনের শিষ্যরা। প্রথমার্ধের শেষ মিনিটে পেনাল্টি থেকে বাংলাদেশকে সমতায় ফেরান শামসুন্নাহার ১-১। ডি-বক্সের মধ্যে স্বপ্নাকে ফাউল করায় স্পটকিকের বাঁশি বাজিয়েছিলেন রেফারি। দ্বিতীয়ার্ধে আরও উজ্জীবিত ফুটবল উপহার দিতে থাকে মেয়েরা। ৫১ মিনিটে গোছালো আক্রমণ থেকে এগিয়ে যায় বাংলাদেশ। সতীর্থের লম্বা করে বাড়ানো বল ধরে ডি-বক্সে ঢুকে পড়া স্বপ্নার শট গোলরক্ষক ফেরানোর পর বাঁ দিক থেকে মনিকা চাকমার নিখুঁত কোনাকুনি শট ঠিকানা খুঁজে পায় ২-১। ম্যাচের শেষ দিকে সমতায় ফিরতে মরিয়া হয়ে ওঠে অস্ট্রেলিয়া। শেষ পর্যন্ত দুটি কর্নার কাজে লাগিয়ে জয় তুলে নেয় দলটি।
৭৮ মিনিটে কার্লি রোয়েস্টবাকেনের দূরপাল¬ার শট শেষ মুহূর্তে ফিস্ট করে ফেরান মাহমুদা। কিন্তু অস্ট্রেলিয়ার এই ফরোয়ার্ডেরই নেওয়া কর্নার বাঁক খেয়ে দূরের পোস্ট দিয়ে জালে ঢোকে ২-২। ৮৩ মিনিটে আবারও সোফিয়ার শট ফিস্ট করে ফেরান মাহমুদা।
কিন্তু কর্নার থেকে আবারও গোল খায় বাংলাদেশ। সতীর্থের হেডের পর গোলমুখে থাকা সোফিয়া সাকালিস লক্ষ্যভেদ করেন।ফলে ৩-২ গোলে জয় নিয়ে প্রথম পূর্ণ পয়েন্ট পায় অস্ট্রেলিয়া। অপরদিকে টানা তিন ম্যাচ হেরে অস্ট্রেলিয়ার সাথে টুর্নামেন্ট থেকে বিদায় নিলো ছোটনের দল। উল্লেখ্য গ্রুপের প্রথম ম্যাচে উত্তর কোরিয়ার কাছে ৯-০ ব্যবধানে হেরে প্রতিযোগিতা শুরু করা বাংলাদেশ গ্রুপের দ্বিতীয় ম্যাচে জাপানের কাছে ৩-০ গোলে হেরেছিলো।

অনলাইন আপডেট

আর্কাইভ