ঢাকা, সোমবার 18 September 2017, ০৩ আশ্বিন ১৪২8, ২৬ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

রোহিঙ্গাদের মাঝে ড্যাবের ফ্রি মেডিকেল কার্যক্রম আরো তিন দিন বৃদ্ধি

স্টাফ রিপোর্টার: মিয়ানমার সেনাবাহিনীর অত্যাচার-নির্যাতন থেকে প্রাণ নিয়ে পালিয়ে আসা অসহায় রোহিঙ্গাদের স্বাস্থ্যগত দিক বিবেচনা করে ড্যাব এর ফ্রি মেডিকেল ক্যাম্প ও বিনামূল্যে ঔষুধ বিতরণ কার্যক্রম এর মেয়াদ আরো তিন দিন বাড়ানো হয়েছে। গতকাল রোববার সংগঠনটির মাহসচিব প্রফেসর ডাঃ এ জেড এম জাহিদ হোসেন এই কথা জানান।
এদিকে গতকাল ড্যাব এর এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, মিয়ানমার সেনাবাহিনীর বর্বরোচিত ও নিষ্ঠুর হত্যাকান্ডের হাত থেকে প্রাণ নিয়ে পালিয়ে আসা মুসলিম রোহিঙ্গাদের জন্য ডক্টর এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ড্যাব এর উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প ও বিনামূল্যে ঔষুধ বিতরণের গতকাল ৫ম দিনেও রোহিঙ্গা উপদ্রুত এলাকায় চিকিৎসা সেবা নিয়েছে প্রায় ৫৫০০ রোহিঙ্গা মুসলিম নর-নারী ও শিশুরা। ফ্রি মেডিকেল ক্যাম্পে প্রতিদিনের ন্যায় চিকিৎসা সেবা ছাড়াও বিনামূল্যে ঔষুধ, ওয়াটার পিউরিফাই ট্যাবলেট, জীবানুনাশক সাবান ও হাই প্রোটিন বিস্কিট বিতরণ করা হয়। গতকাল সকাল থেকে রোহিঙ্গা উপদ্রুত এলাকায় এই ফ্রি মেডিকেল ক্যাম্প ও বিনামূল্যে ঔষুধ, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, জীবানুনাশক সাবান ও হাই প্রোটিন বিস্কিট বিতরণ সেবা শুরু হয়ে বিকেল ৫টায় তা শেষ হয়।
ড্যাব মহাসচিব ও বিএনপি’র ভাইস চেয়ারম্যান প্রফেসর ডাঃ এ জেড এম জাহিদ হোসেন বলেন, অসহায়-বিপন্ন রোহিঙ্গা শরণার্থীদের স্বাস্থ্যগত দিক বিবেচনায় নিয়ে আরো তিন দিন ড্যাব এর পরিচালনায় এই কার্যক্রমের মেয়াদ আরো তিন দিন বাড়ানো হলো। আজও তাদের মাঝে বিনামূল্যে ঔষুধ ছাড়াও জীবানুনাশক সাবান, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও হাই প্রোটিন বিস্কিট বিতরণ করা হবে।
বিএনপি’র সার্বিক তত্ত্বাবধানে এই কার্যক্রম যৌথভাবে পরিচালনা করছে ডক্টরস এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ড্যাব কেন্দ্রীয় কমিটি ও চট্টগ্রাম মেডিকেল কলেজ শাখা। এছাড়া, চট্টগ্রাম জেলা ও মহানগর, কক্সবাজার জেলা এবং বান্দরবান জেলা শাখাও এই কার্যক্রমের সাথে সম্পৃক্ত রয়েছে।
বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়া এবং সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ১০ম কারামুক্তি দিবস উপলক্ষে মিয়ানমার সরকারের সেনাবাহিনী কর্তৃক নির্যাতিত-নিপীড়িত অসহায় রোহিঙ্গাদেরকে চিকিৎসা সহায়তার জন্য এই কার্যক্রম হাতে নেয়া হয়েছে। আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক প্রকৌশলী মাহমুদুর রহমান, ড্যাব মহাসচিব ও বিএনপি’র ভাইস চেয়ারম্যান প্রফেসর ডাঃ এ জেড এম জাহিদ হোসেন, ডাঃ মোস্তাক রহিম স্বপন, ডাঃ শাহাদাত হোসেন (সভাপতি-চট্টগ্রাম মহানগর বিএনপি), বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব এম আবদুল্লাহ, সিনিয়র সাংবাদিক আবদাল আহমেদ, কাদের গণি চৌধুরী, ইঞ্জিনিয়ার রিয়াজুল ইসলাম রিজু, ইঞ্জিনিয়ার চুন্নু, ডাঃ শামীউল সুহান, ডাঃ মাসুদ পারভেজ, ডাঃ মোঃ আব্দুস সালাম তাারেক, ডাঃ সিফাতুল ইসলাম, ডাঃ শিব্বির, ডাঃ মুসা, ডাঃ নাভেদ মোস্তাক ছাড়াও ২৭ জন বিশেষজ্ঞ ডাক্তার আজকের এই কার্যক্রমে অংশ নেন।

অনলাইন আপডেট

আর্কাইভ