ঢাকা, সোমবার 18 September 2017, ০৩ আশ্বিন ১৪২8, ২৬ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বাড়াতে আগ্রহী যুক্তরাজ্য -রুশনারা আলী

স্টাফ রিপোর্টার : ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ বিষয়ক বাণিজ্য দূত রুশনারা আলী এমপি বাংলাদেশের সঙ্গে ব্রিটেনের বাণিজ্য সম্প্রসারণের আগ্রহ প্রকাশ করেছেন এবং যুক্তরাজ্য থেকে বিশ্বমানের অভিজ্ঞতা ও প্রযুক্তি নেয়ার আহবান জানিয়ে বলেছেন, এটি বাংলাদেশের মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার প্রত্যাশা পুরণে সহায়ক হবে। তিনি বলেন, আমি পুনরায় বাংলাদেশে আসতে পেরে আনন্দিত এবং আমি আমাদের বাণিজ্য সম্পর্ক আরো জোরদার ও গভীর করার লক্ষ্যে কাজ করতে অত্যন্ত আগ্রহী।  ব্রিটিশ দূত ঢাকা পৌঁছে  গতকাল রোববার এই মন্তব্য করেন।
ব্রিটিশ হাইকমিশনের এক প্রেস বিজ্ঞপ্তির বরাত দিয়ে বাসস জানায়, রুশনারা আলীর নেতৃত্বে ব্রিটিশ রেল কোম্পানির ৯ সদস্যের একটি প্রতিনিধিদল এখন বাংলাদেশ সফর করছ্।ে এই প্রতিনিধি দলটির লক্ষ্য হচ্ছে রেল সেক্টরে ব্রিটেনের অভিজ্ঞতা তুলে ধরা এবং বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগ অংশীদারিত্বে যুক্তরাজ্যের সংশ্লিষ্টতার ওপর গুরুত্বারোপ করা।
ব্রিটিশ এমটি রুশনারা আলীর এটি এক বছরেরও কম সময়ের মধ্যে দ্বিতীয় দফা বাংলাদেশ সফর। এবার তার সফর সঙ্গী হয়েছে ব্রিটিশ রেল কোম্পানির কনসালটেন্সি, সিস্টেম ডিজাইন, রোলিং স্টক ও অপারেশন্সসহ বিভিন্ন বিভাগের একটি পূর্ণাঙ্গ বিশেষজ্ঞ দল।
এই সফরকালে ব্রিটিশ দূতের ঢাকা মেট্টো রেল এলাকা পরিদর্শন এবং দু’দেশের রেল সংক্রান্ত সহযোগিতার বিষয়ে একটি বিশেষ সেমিনারে অংশ নেয়ার কথা রয়েছে।
তাছাড়া তার বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী, যোগাযোগমন্ত্রী, রেলমন্ত্রী ও অর্থমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে। এসব বৈঠকে তিনি ভবিষ্যত বাণিজ্য সম্ভাবনা নিয়ে আলোচনা করবেন।
রুশনারা আলী তার নিজ জেলা সিলেট সফর করবেন এবং এখানে তিনি ব্রিটিশ বিনিয়োগের প্রকৃত ও সম্ভাবনাময় জায়গাসমূহ ঘুরে দেখবেন। তাছাড়া তিনি বাংলাদেশের উন্নয়নে সহায়তাকল্পে পরিচালিত কতিপয় ইউকেএইড সাপোর্টেড কর্মসূচিও দেখবেন।
তিনি আগামী ২১ সেপ্টেম্বর বাংলাদেশে তার সরকারি সফর শেষ করবেন।

অনলাইন আপডেট

আর্কাইভ