ঢাকা, মঙ্গলবার 19 September 2017, ০৪ আশ্বিন ১৪২8, ২৭ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে রাবি শিক্ষক-শিক্ষার্থীদের মানববন্ধন ও মৌনমিছিল

রাবি রিপোর্টার : মিয়ানমারে সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের উপর সোনাবাহিনী কর্তৃক গণহত্যা ও নির্যাতনের প্রতিবাদে মৌনমিছিল ও মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয় শিক্ষক-শিক্ষাথী, এবং বিভিন্ন সামাজিক রাজনৈতিক সংগঠন। 

গতকাল সোমবার সকালে সিনেট ভবনের সামনে থেকে মৌনমিছিল করে জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম, কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে মানববন্ধন করে সাধারণ শিক্ষার্থীরা এবং রন মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ মানববন্ধনের মাধ্যমে প্রতিবাদ জানায় তারা।

সকাল ১০ টায় মৌনমিছিল করেন শিক্ষক ফোরামের নেতারা। বিশ্ববিদ্যালয় সিনেট ভবন থেকে আরম্ভ হয়ে মিছিলটি ক্যাম্পাস প্রদক্ষিণ করেন। শেষে পূর্বের স্থানে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। বিশ্ববিদ্যালয়ের জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের সভাপতি ও অর্থনীতি বিভাগের অধ্যাপক কে বি এম মাহবুবুর রহমানের সভাপতিত্বে এসময় মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক এনামুল হক, ফলিত রসায়নের অধ্যাপক সি এম মোস্তফা, আরবী বিভাগের অধ্যাপক ইফতেখারুল আলম মাসুদ, লোক প্রশাসন বিভাগের সভাপতি পারভেজ আজহারুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

সমাবেশে বক্তারা বলেন, সারা বিশ্বে মুসলিম নিধনের পাঁয়তারা চলছে। মায়ানমারে রোহিঙ্গা গণহত্যা সেই সুদূর প্রসারি ষড়যন্ত্রেরই একটি অংশ। এই দুর্দিনে সারা মুসলিম জাতির ঐক্যের প্রয়োজন। বিশ্ববিদ্যালয় মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ বেলা ১১ টার দিকে সিনেট ভবনের সামনে এ মানববন্ধন কর্মসূচী পালন করে। শিক্ষক সমাজের আহবায়ক রকীব আহমেদের সভাপতিত্বে মানববন্ধনে সংহতি প্রকাশ করে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা, ছাত্র উপদেষ্টা জান্নাতুল ফেরদৌস শিল্পী, বাংলা বিভাগের অধ্যাপক সুজিত সরকার, আইন বিভাগের অধ্যপক হাসিবুল আলম প্রধান প্রমুখ বক্তব্য রাখেন। এসময় বক্তারা বলেন, জাতিসংঘের সদস্য এমন কোন রাষ্ট্রের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া একটি জটিল প্রক্রিয়া। এজন্য নিরাপত্তা পরিষদের সকল রাষ্ট্রের সম্মতির প্রয়োজন হয়। তাই আমরা মানববন্ধনের মাধ্যমে বিশ্ব বিবেককে জাগ্রত করার চেষ্টা করছি। বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে বেলা ১১ টায় এ মানববন্ধনের আয়োজন করে সাধারণ শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয় রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী নাঈম হোসেন মানবন্ধনে সঞ্চালনা করেন। অর্থনীতি বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী নাজমুস সাকিবের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন শহীদ সোহরাওয়ার্দী হল বিতর্ক পাঠশালার সভাপতি ওমর ফারুক, অর্থনীতি বিভাগের শিক্ষার্থী জাবেদুল ইসলাম মনি, জুয়েল মামুন প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ