ঢাকা, মঙ্গলবার 19 September 2017, ০৪ আশ্বিন ১৪২8, ২৭ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

রোহিঙ্গা সঙ্কটসহ একাধিক এজেন্ডা নিয়ে জাতিসংঘ সম্মেলনে এরদোগান

১৮ সেপ্টেম্বর, ডেইলি সাবাহ : জাতিসংঘের ৭২তম অধিবেশনে য়োগ দিতে শনিবার নিউইয়ের্কর উদ্দেশ্যে ইস্তাম্বুল ছাড়েন তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান। কুন্দিস্তান আঞ্চলিক সরকার (কেআরজি) গঠনের উদ্দেশ্য আসন্ন গণভোটের পরিকল্পনা এবং মায়ানমারের রোহিঙ্গা সঙ্কটসহ একাধিক বিষয়ে ব্যস্ত সময় কাটাবেন তিনি। এছাড়াও অধিবেশনের সাইড লাইন থেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ বিভিন্ন বিশ্ব নেতাদের সঙ্গে বৈঠক করবেন তিনি। ইস্তাম্বুল ত্যাগের আগে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এরদোগান জানান, সাধারণ অধিবেশনে তার বক্তৃতায তিনি সিরিয়া ও ইরাক সঙ্কট, চলমান সন্ত্রাসবিরোধী অপারেশনসহ তুরস্কের নিরাপত্তার জন্য হুমকি হয়ে দাঁডাবে- এমন গুরুত্বপূর্ণ বিষযগুলো নিয়ে কথা বলবেন।
এছাড়াও মায়ানমারের রোহিঙ্গা মুসলিমদের দুন্দশার বিষয়ে ইউএন সম্মেলনে একটি গ্রুপ মিটিং অনুষ্ঠিত হবে বলে তিনি জানান।
তিনি বলেন, ‘আমি মনে করি এই গ্রুপ বৈঠকটি মায়ানমারের পশ্চিমাঞ্চলীয রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের মানবিক দুন্দশার বিষয়টি আন্তর্জাতিক এজেন্ডা হিসেবে তুলে ধরতে য়েথষ্ট গুরুত্বপূর্ণ।’
‘মানুষ উপর দৃষ্টি নিবদ্ধ করা: শান্তির জন্য সংগ্রাম এবং একটি টেকসই গ্রহে সকলের জন্য সুন্দর জীবন’ প্রতিপাদ্য নিয়ে শুরু হচ্ছে জাতিসংঘের সাধারণ অধিবেশন।
শীর্ষ সম্মেলনে আগত একাধিক বিশ্ব নেতাদের সঙ্গে বৈঠকে প্রেসিডেন্ট এরদোগান অংশ নেবেন বলে আশা করা হচ্ছে। তাদের মধ্য উল্লেখয়োগ্য হচ্ছে- ফ্রান্সের প্রেসিপেন্ট ইমানুয়েল ম্যাক্রন, জাতিসংঘের মহাসচিব এন্টোনিও গুতেরেস, ইরাকি প্রধানমন্ত্রী হাযদার আল-আবাদি, পাকিস্তানের প্রধানমন্ত্রী শহীদ খাকান, ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে, জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ, মোলদোভার প্রধানমন্ত্রী পাভেল ফিলিপ এবং আলবেনিয়া প্রধানমন্ত্রীর এডি রামা। পাশাপাশি তিনি মুসলিম ও ইহুদি সম্প্রদায়ের প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করবেন।

অনলাইন আপডেট

আর্কাইভ