ঢাকা, বুধবার 20 September 2017, ০৫ আশ্বিন ১৪২8, ২৮ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

রোহিঙ্গাদের প্রতি সহিংসতা বন্ধে সু চিকে ট্রুডোর চিঠি

১৯ সেপ্টেম্বর, ইন্টারনেট : রোহিঙ্গাদের প্রতি সহিংসতা বন্ধে সু চিকে চিঠি দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।
চিঠিতে অবিলম্বে রোহিঙ্গা মুসলমানদের উপর সন্ত্রাস বন্ধ করতে অং সান সু চির প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।
চিঠিতে সু চির উদ্দেশ্যে ট্রুডো লিখেছেন, অবিলম্বে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের উপর সন্ত্রাস বন্ধ করে স্বাধীন এবং নিরপেক্ষ তদন্তের মাধ্যমে অপরাধীদের আইনের আওতায় আনুন।
 সোমবার ট্রুডোর চিঠি পাঠানোর কথা জানিয়ে কানাডার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বিস্তারিত প্রকাশ করা হয়। এর আগে ট্রুডো টেলিফোন করে অং সান সু চির সাথে রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে কথা বলেছিলেন।
চিঠিতে জাস্টিন ট্রুডো লিখেছেন, প্রকাশ্যে রোহিঙ্গাদের দেশে ফিরে আসার আহ্বান জানান, তাদের নাগরিকত্ব, মানবাধিকার ও সমতা নিশ্চিত করার আহ্বান জানান। গভীর বিস্ময়, হতাশা এবং অত্যন্ত বেদনা নিয়ে কানাডীয়ানরা লক্ষ্য করছে রোহিঙ্গা মুসলমানদের উপর পরিচালিত বর্বরোচিত সন্ত্রাসে আপনি (সুচি) বরাবরের মতো নীরবতা পালন করছেন। মিয়ানমারের গণতান্ত্রিক নেতা হিসেবে, মানবাধিকারের প্রচারক হিসেবে বর্বরতার বিরুদ্ধে কথা বলা এবং তা বন্ধে সর্বোচ্চ শক্তি নিয়োগ করা আপনার নৈতিক এবং রাজনৈতিক বাধ্যবাধকতা। ‘চিঠিতে জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলোকে আরাকানে অবাধে প্রবেশের অধিকার দেওয়ার দাবি জানিয়ে জাস্টিন ট্রুডো লিখেছেন, ‘বহি:র্বিশ্বে আপনি যে সম্মান পেয়েছেন, আপনাকে উদ্দেশ্য করে যে সব প্রশংসাবাণী এ যাবতকাল উচ্চারিত হয়েছে, সেগুলোকে অর্থবহ রাখতে অবশ্যই মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের পাশে দাঁড়াতে হবে। প্রকাশ্যে সন্ত্রাসের নিন্দা করে সংখ্যালঘুদের নিরাপত্তার নির্দেশ দিয়ে মিয়ানমারকে একটি জাতিগত বিভক্তি থেকে রক্ষা করতে পারেন।

অনলাইন আপডেট

আর্কাইভ