ঢাকা, বুধবার 20 September 2017, ০৫ আশ্বিন ১৪২8, ২৮ জিলহজ্ব ১৪৩৮ হিজরী
Online Edition

ফেসবুকে আইফোন ৮-এর লোভে পা দেবেন না

ফেসবুক পেজে বিনা মূল্যে কেউ নতুন আইফোন দিতে চাইলে সে প্রলোভনে পা দেবেন না। সম্প্রতি যুক্তরাষ্ট্রে এক অনুষ্ঠানে নতুন আইফোন হিসেবে ৮, প্লাস ও টেনের ঘোষণা দিয়েছে মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি। অ্যাপলের নতুন এই আইফোন হাতে পাওয়ার জন্য অনেকেই আগ্রহী। যুক্তরাষ্ট্রের বাজারে এ মাসের শেষ দিক থেকে আইফোন ৮ ও ৮ প্লাস পাওয়া যাবে। এর দাম শুরু হবে ৬৯৯ মার্কিন ডলার ও ৭৯৯ মার্কিন ডলার থেকে। আগামী নভেম্বর মাস থেকে আইফোন টেন বাজারে পাওয়া যাবে। এর দাম হবে ৯৯৯ মার্কিন ডলার।
প্রতিবছর নতুন আইফোন বাজারে আসার সময় ফেসবুক ‘লাইক’ সংগ্রহকারী প্রতিষ্ঠানগুলো সক্রিয় হয়ে ওঠে। নতুন আইফোনের লোভ দেখিয়ে ফেসবুক ব্যবহারকারীদের লাইক দিতে বলে। অনেক সময় নতুন আইফোন জেতার লোভ দেখিয়ে লাইক-শেয়ার দিতে বলে।
সম্প্রতি নতুন আইফোন বাজারে আসার খবরে অনেক লাইক-প্রত্যাশী প্রতিষ্ঠানের পক্ষ থেকে আইফোন ৮ ও আইফোন টেন জেতার সুযোগের কথা বলা হচ্ছে। ফেসবুক ব্যবহারকারীদের মনে রাখতে হবে, শুধু লাইক-শেয়ারে আইফোন ৮ বা ১০ পাওয়ার সম্ভাবনা কম। অনেক সময় র্যাফল ড্র বা প্রতিযোগিতার মাধ্যমে নতুন আইফোন জেতার সুযোগের কথা বলা হয়। অনেক সময় এ ধরনের অফারের লিংকে ক্লিক করা হলে তা সন্দেহজনক ওয়েবসাইটে নিয়ে যায়। ওই ওয়েবসাইটে ব্যক্তিগত তথ্য দিতে বলে, যা পরে ফিশিং আক্রমণে ব্যবহার করার ঝুঁকি থাকে। তাই ফেসবুকে লাইক দেওয়ার আগে সতর্ক থাকার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এ ছাড়া কোন ধরনের পেজ থেকে কতক্ষণ আগে পোস্ট করা হয়েছে তা খেয়াল করুন। পেজ ভেরিফাইড কি না, খেয়াল করে দেখুন। -কোমান্ডো ডটকম

অনলাইন আপডেট

আর্কাইভ