শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

রংপুরে হেভিওয়েট মেয়র প্রার্থীদের দৌড়-ঝাঁপ শুরু

মোহাম্মদ নুরুজ্জামান, রংপুর অফিস : আসন্ন রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনকে ঘিরে সরকারে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রায় দেড় ডজন মুখসহ হেভিওয়েট মেয়র প্রার্থীদের দৌড়-ঝাঁপ শুরু হয়েছে। প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা গত সপ্তাহে সাংবাদিকদের সাথে আলাপকালে জানিয়েছেনÑ আগামী ডিসেম্বর মাসে রংপুর সিটি কর্পোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে।
আগামী ডিসেম্বর মাসে সম্ভাব্য রংপুর সিটি কর্পোরেশনের আসন্ন নির্বাচনের সম্ভাবনাকে ঘিরে মেয়র এবং কাউন্সিলর প্রাথীগণের মধ্যে শুরু হয়েছে প্রাণচাঞ্চল্য। এ লক্ষ্যে বিগত ঈদুল আজহা উপলক্ষে রংপুর সিটি কর্পোরেশনের প্রায় ২০৬ বর্গ কিলোমিটার এলাকার ৩৩টি ওয়ার্ডজুড়ে ঈদ শুভেচ্ছার বর্ণালী ব্যানার-ফেস্টুন আর নানা শ্লোগানের কথার ফুলঝুড়ি দিয়ে নগরবাসীর দৃষ্টি কাড়ার প্রাণান্ত চেষ্টার মধ্যদিয়ে নির্বাচনী প্রচারে প্রাথমিক যাত্রা শুরু করেছে সম্ভাব্য মেয়র প্রাথীগণ। এই দৃষ্টি কাড়ার প্রতিযোগিতায় সবচেয়ে এগিয়ে রয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সম্ভাব্য মনোনয়ন প্রত্যাশী মেয়র প্রার্থীগণ। এই দলের প্রায় দেড় ডজন মনোনয়ন প্রত্যাশি মেয়র প্রার্থী কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত ইতোমধ্যে নানা কৌশলে দৌড়ঝাঁপ শুরু করেছেন। তারা শুভেচ্ছা বিনিময় করছেন বিভিন্ন পেশার মানুষের সাথে। এসব কর্মকা-ে বসে নেই বিভিন্ন ওয়ার্ডের সাম্ভব্য নারী-পুরুষ কাউন্সিলর প্রার্থীরাও।
অনুসন্ধান করে দেখা গেছে- রংপুর সিটি কর্পোরেশনের আসন্ন নির্বাচনে ইতোমধ্যে সাবেক প্রেসিডেন্ট এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টির প্রাথী হিসেবে দলের মহানগরী সভাপতি সাবেক সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোস্তাফিজার রহমান মোস্তফা মাঠ চষে বেড়াচ্ছেন। বিগত রংপুর সিটি কর্পোরেশনের প্রথম নির্বাচনে তিনি বর্তমান মেয়রের নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন। এ বছর ১৮ই মার্চ রংপুর পাবলিক লাইব্রেরী মাঠে আয়োজিত দলের মহানগর আয়োজিত কাউন্সিলে জাপা চেয়ারম্যান এরশাদ তাঁকে দলের প্রার্থী হিসেবে ঘোষণা দেন।
এছাড়া ক্ষমতাসীন দল সমর্থিত জেলা আওয়ামী লীগের সদস্য বর্তমান মেয়র সরফুদ্দিন আহমেদ ঝন্টু গোটা নগরীজুড়ে তাঁর আমলের গত ৫ বছরের উন্নয়নের ফিরিস্তি দিয়ে ঢাউস বিলবোর্ড আর ব্যানার-ফেস্টুন সাঁটিয়ে দিয়েছেন। সরফুদ্দিন আহমেদ ঝন্টু একজন অন্যতম অনন্য ভাগ্যবান ব্যাক্তি যিনি ইতোমধ্যে একাধারে সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান, রংপুর পৌরসভার চেয়ারম্যান, জাতীয় সংসদ সদস্য এবং সর্বশেষ রংপুর সিটি কর্পোরেশনের প্রথম নির্বাচিত মেয়র হয়ে প্রতিমন্ত্রীর মর্যাদা পেয়েছেন। আগামী সিটি নির্বাচনেও তিনি দলের মনোয়ন পাওয়ার জন্য জোড় লবিং করছেন বলে জানা গেছে।
এদিকে রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশার মিছিলে নতুন চমক লাগিয়ে বিস্ময়করভাবে শক্তিশালী প্রতিদ্বন্দ্বী হিসেবে আত্মপ্রকাশ করেছেন- বাংলাদেশ চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট এবং এফবিসিসিআই-এর সাবেকসহ সভাপতি রংপুর চেম্বার অব কমার্সের সাবেক প্রেসিডেন্ট বিশিষ্ট শিল্পপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু। আগাগোড়াই অরাজনৈতিক এই ব্যাবসায়ী-শিল্পপতি ব্যক্তিটি রংপুরের স্বনামধন্য মোতাহার গ্রুপের ব্যাবস্থাপনা পরিচালক। সম্প্রতি রংপুরের একটি স্থানীয় সংবাদপত্রে দেয়া সাক্ষাৎকারে বাবু চৌধুরী বলেছেনÑ মাননীয় প্রধানমন্ত্রী তাঁকে মনোনয়ন দিলে তিনি সিটি নির্বাচনে মেয়র পদে নির্বাচন করতে ইচ্ছুক। জানা গেছে, আওয়ামীঘরনার দেশের শীর্ষ ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ বাবু চৌধুরীর পক্ষে সরকারের র্শীষ পর্যায়ে জোর লবিং করছেন বলে জানা গেছে। এছাড়া আওয়ামী লীগের মনোনয়ন অর্জনে জাতীয় পার্টির সাবেক মহানগর সভাপতি ও সাবেক পৌর চেয়ারম্যান এ কে এম আব্দুর রউফ মানিক আওয়ামী লীগের র্শীষ পর্যায়ে শক্তিশালী লবিংয়ের মাধ্যমে দৌড়-ঝাঁপ করছেন বলে জানা গেছে। তিনি ইতোমধ্যে আওয়ামী লীগ সর্মথক গোষ্ঠির নামে নগরজুড়ে ব্যানার-ফেস্টুন টানিয়েছেন।
এদিকে আওয়ামী লীগের মনোনয়ন লাভের জন্য বিভিন্ন প্রতিক্রিয়ায় আরও যারা লবিং করছেন তাঁরা হচ্ছেন- এফ বি সি সি আই এর পরিচালক রংপুর চেম্বারের সাবেক প্রেসিডেন্ট ও মুক্তিযোদ্ধা সংসদ রংপুর জেলা ইউনিটের সাবেক কমান্ডার মোছাদ্দেক হোসেন বাবল্,ু রংপুর চেম্বারের সদ্যবিদায়ী সাবেক প্রেসিডেন্ট জেলা আওয়ামী লীগের কোষাধক্ষ মোহাম্মদ আবুল কাশেম, দলের কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদের সদস্য সাবেক আমলা চৌধুরী খালেকুজ্জামান, সাবেক জেলা সেক্রেটারী এডভোকেট ইলিয়াছ আহমেদ, দলের মহানগর সভাপতি সাফিউর রহমান সফি, মহানগর সেক্রেটারী তুষার কান্তি মন্ডল, জেলা আইন বিষযক সম্পাদক এ্যাডভোকেট রথিশ চন্দ্র ভৌমিক বাবু সোনা, মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও সাবেক সদর উপজেলা সভাপতি আতাউর জামান বাবু, মহানগর প্রচার সম্পাদক ও রংপুর মেট্রোপলিটন চেম্বারের প্রেসিডেন্ট রেজাউল ইসলাম মিলন, দলের কেন্দ্রীয় কমিটির কোষাধ্যক্ষ আশিকুর রহমান এমপির পুত্র রাশেক রহমান, মহানগর কৃষক লীগের আহ্বায়ক কামরুজ্জামান পাটোয়ারী মিঠু এবং দলের সদস্য আব্দুল মজিদ বীর প্রতীক ও ডক্টর জয়নাল আবেদীন। রাশেক রহমান তাঁর প্রার্থীতার পক্ষে চমক দেখানের জন্য ইেিতামধ্যে কন্ঠ শিল্পী মমতাজ বেগম এম পি কে দিয়ে রংপুর স্টেডিয়ামে কনর্সাটের আয়োজন করেছেন। এছাড়া ক’দিন আগে অল রাউন্ডার ক্রিকেটার সাকিব আল হাসানকে রংপুরে এনে ডাউন করেছেন।
এছাড়াও বি এন পি নেতা বিশিষ্ট শিল্পপতি কাওছার জামান বাবলা, ইসলামী আন্দোলন বাংলাদেশ এর জেলা সভাপতি এ টি এম গোলাম মোস্তফা বাবু, আনোয়ার হোসেন মঞ্জুর নেতৃত্বাধীন জেপির জেলা সভাপতি লেবু হোসেন কবির, বিশিষ্ট ব্যাবসায়ী এবং সাংস্কৃতিক ব্যাক্তিত্ব, তানভীর হোসেন আশরাফি এবং স্বতন্ত্র প্রাথী হিসেবে শাকিল রায়হান মাঠে নেমেছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ