শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

নিহত রোহিঙ্গা মুসলমানদের স্মরণে গায়েবানা জানাযা

জয়পুরহাট : মিয়ানমারে রাখাইনে নিহত মুসলিমদের স্মরণে জেলা জামায়াতের গায়েবানা জানাযা

জয়পুরহাট সংবাদদাতা : মিয়ানমারে রাখাইনে নিহত মুসলিমদের স্মরনে জয়পুরহাটে শহর ও সদর উপজেলা জাময়াতের উদ্যোগে শুক্রবার বাদ জুম্মা শহর ও সদরে বিভিন্ন স্থানে পৃথক পৃথক গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। সদর, কালাই ও অন্যান্য উপজেলা জাময়াতের উদ্যোগে অনুরুপ গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়।
জানাজা পূর্ব সমাবেশ বক্তারা মিয়ানমারে মুসলিমদের উপর নির্যাতন ও গনহত্যা বন্ধে এবং অংসান সুচীর নোবেল বাতিলের দাবী জানান।
চাঁদপুর
বার্মার মগ সেনাদের হামলায় নিহত রোহিঙ্গা মুসলমানদের রুহের মাগফেরাত কামনায় চাঁদপুর শহর জামায়াতের উদ্যোগে গত শুক্রবার সকালে গায়েবানা জানাযা ট্রাকরোডে অনুষ্ঠিত হয়। জানাযা পূর্বে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন জেলা জামায়াতের নেতা এডভোকেট মো: শাহজাহান মিয়া, শহর  আমীর অধ্যাপক মো: আরিফ উল্যাহ। জানাযায় ইমামতি করেন শহর আমীর আরিফ উল্যাহ। সংক্ষিপ্ত বক্তব্যে এডভোকেট মো: শাহজাহান মিয়া বলেন, মিয়ানমারের আরকান রাজ্যের মুসলমানদের উপর ঐ দেশের সামরিক জান্তাদের ইতিহাসের বর্বোরোচিত নির্যাতন চলছে। মগ সেনাদের নির্মম নির্যাতনে কয়েক হাজার নারী-শিশু, বৃদ্ধ এ পযর্ন্ত নিহত হয়েছে। নদীতে শুধু লাশ আর লাশ। এ সব মুসলমানদের জানাযা ও দাপন পর্যন্ত করা হচ্ছে না। এই শহীদদের রুহের মাগফেরাত কামনায় বাংলাদেশ জামায়াতে ইসলামীর পক্ষ থেকে সারাদেশে গত শুক্রবার দোয়া দিবস ও গায়েবানা জানাযার কর্মসূচি ঘোষণা করা হয়। ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে জেলার সকল উপজেলা ও স্থানীয় সংগঠন গায়েবানা জানাযা আয়োজন করা হয়। বক্তাগন রোহিঙ্গাদের পাশে দাড়ানোর জন্য সকলের প্রতি আহবান জানান।
পাবনা
সাম্প্রতিক কালে মায়ানমার সেনা বাহিনীর বর্বোরোচিত হামলায় নিহত রোহিঙ্গা মুসলমানদের দোয়ার উদ্দেশ্যে বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্র ঘোষিত কর্মসূচি পালনের অংশ হিসেবে পাবনা জেলা ও জেলার বিভিন্ন উপজেলা শাখার উদ্যোগে বিভিন্ন স্থানে ১২৫টি গায়েবানা জানাযা অনুষ্ঠিত হয়। জেলার পাবনা সদর উপজেলায় ৬৫টি, পাবনা পৌরসভায় ১টি, ঈশ্বরদীতে ২টি, আটঘরিয়াতে ৮টি, চাটমোহরে ১টি, ভাঙ্গুড়াতে ১৯টি, ফরিদপুরে ৫টি, বেড়া উপজেলায় ১০টি ও সুজানগরে ১৪টি গায়েবানা জানাযা পড়া হয়। জানাযা গুলো জেলা জামায়াতের আমীর, নায়েবে আমীর, সেক্রেটারী, উপজেলা আমীর, নায়েবে আমীর ও সেক্রেটারীসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দের ইমামতিতে ও উপস্থিতিতে অনুষ্ঠিত হয়। জানাযা পূর্ব বক্তৃতায় নেতৃবৃন্দ মায়ানমারের রাখাইন রাজ্যে নিরাপরাধ রোহিঙ্গা মুসলিমদের নির্মূল করার লক্ষ্যে যে বর্বোরোচিত, অমানবিক ও পৈশাচিক নির্যাতন এবং হত্যাযজ্ঞ চালাচ্ছে তার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানান।
মৌলভীবাজার
মিয়ানমারে নিহত রোহিঙ্গাদের রুহের মাগফিরাত কামনায় মৌলভীবাজারে দোয়া মাহফিল করেছে জেলা জামায়াত।
শুক্রবার সকালে স্থানীয় কার্যালয়ে মৌলভীবাজার জেলা জামায়াতের আমীর আব্দুল মান্নানের সভাপতিত্বে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
এসময় উপস্থিত ছিলেন জেলা জামায়াতের সেক্রেটারি ইঞ্জিনিয়ার এম শাহেদ আলী, পৌর জামায়াতের আমীর ইয়ামীর আলী, সদর উপজেলা জামায়াতের আমীর আলাউদ্দিন শাহ, রাজনগর উপজেলা জামায়াতের আমীর আবু রাইয়ান শাহীন, কুলাউড়া উপজেলা আমীর মাষ্টার আব্দুল বারী, জুড়ী উপজেলা আমীর মাওলানা আব্দুর রহমান, পৌর জামায়াতের সেক্রেটারী হাফেজ তাজুল ইসলাম সহ বিভিন্ন উপজেলার আমীর, সেক্রেটারি ও দায়িত্বশীলবৃন্দ।
মুন্সীগঞ্জ
মুন্সীগঞ্জে রোহিঙ্গাদের জন্য অন্তত ১০টি গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। বাদ জুম্মা  জানাযায় শত-শত  মানুষের ঢল নামে, বাংলাদেশ জামায়াতে ইসলামীর  মুন্সীগঞ্জ জেলা আমীর বলেছেন, ফেরাউনের সময় শিশুদেরকে যেভাবে হত্যা করা হয়েছিল, ঠিক সেভাবে আরাকানেও নির্যাতন করা হচ্ছে। তিনি বাংলাদেশ সরকারের প্রতি রোহিঙ্গাদের নিরাপত্তা, খাদ্য, আশ্রয় ও চিকিৎসা সেবা নিশ্চিত করার জন্য উদাত্ত আহ্বান জানান। তিনি আজ মুন্সীগঞ্জে একটি এলাকায় বাদ জুম্মা রোহিঙ্গাদের গায়েবানা জানাজা পূর্ব বক্তব্যে একথা বলেন।
কুমিল্লা
বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে নিহত রোহিঙ্গা মুসলমানদের জন্য শুক্রবার কুমিল্লা মহানগরী জামায়াতের উদ্যাগে গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়েছে।
কুমিল্লা মহানগরী জামায়াতের সেক্রেটারী মোহাম্মদ মোছলেহ উদ্দিন এর পরিচালনায় জানাজা পূর্ব সমাবেশে বক্তব্য রাখেন কুমিল্লা মহানগরী জামায়াতের ভারপ্রাপ্ত আমীর ও কেন্দ্রীয় মজলিশে শুরা সদস্য মাষ্টার আমিনুল হক,কুমিল্লা জেলা দক্ষিণের আমীর কেন্দ্রীয় মজলিশে শুরা সদস্য বীর মুক্তিযুদ্বা আবদুস সাত্তার।
গায়েবানা জানাজায় এসময় অংশগ্রহন করেন,কুমিল্লা জেলা দক্ষিনের সেক্রেটারী খন্দকার দেলোয়ার হোসাইন,মহানগরী জামায়াতের সহকারী সেক্রেটারী অধ্যপক এ কে এম এমদাদুল হক মামুন,মাহাবুবর রহমান,জামায়াত নেতা চেয়ারম্যান জহিরুল ইসলাম,এড.শাহাজান,কুমিল্লা মহানগরী ছাত্রশিবির সভাপতি মো শাহাদাত হোসাইন,সেক্রেটারী হাবিবুর রহমান মজুমদারসহ আরো অনেকে।
নীলফামারী
মিয়ানমারের মৃত মুসলমান রোহিঙ্গাদের জন্য নীলফামারীতে গায়েবানা জানাযা নামাজ ও দোয়া মাহফিল অনুষ্টিত হয়েছে। শুক্রবার জামায়াতে ইসলামী নীলফামারী শহর শাখার উদ্যোগে জেলা সদরের সুঁইচ গেট জামে মসজিদ চত্বরে এই গায়েবানা জানাযা নামাজ অনুষ্টিত হয়। পরে মৃত রোহিঙ্গাদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। গায়েবানা নামাজে উপস্থিত ছিলেন জামায়াতে ইসলামীর শহর আমীর এ্যাডভোকেট আল ফারুক আব্দুল লতিফ, নায়েবে আমীর অধ্যাপক মোহাম্মদ মুছা, শহর সেক্রেটারী এ্যাডভোকেট আনিছুর রহমান আজাদ , সদর উপজেলা কর্মপরিষদ সদস্য আরিফ হোসেন প্রমূখ।
গাজীপুর
বাংলাদেশ জামায়াতে ইসলামী কেন্দ্র ঘোষিত দোয়া দিবস পালনের অংশ হিসেবে  শুক্রবার মিয়ানমারে সামরিক জান্তার অব্যাহত নির্যাতনে নিহতদের স্মরণে গাজীপুর মহানগরের বিভিন্ন স্থানে গায়েবানা জানাযা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
জয়দেবপুরে অনুষ্ঠিত এক দোয়া মাহফিলে মহানগর জামায়াতের আমীর অধ্যক্ষ এস এম সানাউল্লাহ বলেন, মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের উপর নির্বিচার নির্যাতন ইতিহাসের সব বর্বরতাকে হার মানিয়েছে। তিনি নিহত সকলের শাহাদাতের মর্যাদা কামনা করে মহান আল্লাহর দরবারে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন। নগর জামায়াতের সেক্রেটারি খায়রুল হাসান সহ বিভিন্ন নেতৃবৃন্দ মোনাজাতে শরীক হন।
বাদ জুমা টঙ্গিতে অনুষ্ঠিত বিশাল গায়েবানা জানাজায় নগর জামায়াতের সাংগঠনিক সেক্রেটারি আফজাল হোসেন ও কর্মপরিষদ সদস্য মাওলানা গোলামুল কুদ্দুস সহ অন্যান্য দায়িত্বশীল ও হাজার হাজার সাধারণ মুসল্লী অংশগ্রহণ করেন।
এছাড়া বাসন, কোনাবাড়ী, কাশিমপুর ও গাছাসহ নগরীর বিভিন্ন স্থানে বাদ জুমা গায়েবানা জানাজা ও দোয়া অনুষ্ঠিত হয়।
ঢাকা জেলা উত্তর
মায়নমার সরকার কর্তৃক রোহিঙ্গা মুসলমানদের অন্যায়ভাবে হত্যা করায় তাদের রুহের মাগফিরাতের জন্য বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা জেলা উত্তর আয়োজিত গায়েবানা জানাযা সাভার ইলাহ মসজিদে মাও আবুল কালাম আজাদ এর ইমামতিতে অনুষ্ঠিত হয়। জানাযা নামাজে উপস্থিত ছিলেন ইসলামী ছাত্রশিবিরের সাবেক কেন্দ্রীয় সভাপতি ও বাংলাদেশ  শ্রমিক কল্যান ফেডারেশনের কেন্দ্রীয় সহকারি সেক্রেটারি  জেনারেল আতিকুর রহমান, জেলা জামায়াতের সহকারী শাহাদাত হোসেন,জামায়াত নেতা আবদুল কাদের প্রমুখ।
বরাটিয়া জামে মসজিদ, চন্দ্রাইল জামে মসজিদ সহ প্রায় ৩৫ টি মসজিদে গায়েবানা জানাযা অনুষ্ঠিত হয়।
বেলকুচি (সিরাজগঞ্জ)
রোহিঙ্গাদের ওপর অমানবিক নির্যাতন ও গণহত্যার প্রতিবাদে কেন্দ্র ঘোষিত দো’য়া দিবস উপলক্ষে বেলকুচি উপজেলা জামায়াতের উদ্যোগে কল্যাণপুর ঐতিহাসিক মাদ্রাসা ময়দানে এক প্রতিবাদ সমাবেশ ও গায়েবানা জানাযা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার জেলা কর্মপরিষদ সদস্য,বেলকুচি উপজেলা আমীর অধ্যাপক নূর-উন-নবী সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে অন্যান্যোর মাঝে বক্তব্য রাখেন,উপজেলা নায়েবে আমীর অধ্যাপক গোলাম আযম,জেলা কর্মপরিষদ সদস্য,বেলকুচি উপজেলা সেক্রেটারী ও উপজেলা ভাইস্ চেয়ারম্যান আরিফুল ইসলাম সোহেল,ধুকুরিয়াবেড়া ইউপি চেয়ারম্যান,জামায়াত নেতা মাওঃ মাহবুবুর রশিদ শামীম,বেলকুচি পৌরসভা আমীর হোসাইন আব্দুল্লাহ,উপজেলা কর্মপরিষদ সদস্য, মাওলানা ছনোয়ার হুসাইন,মাওলানা আহসান হাবীব,অধ্যাপক নূরনবী, নবী নেওয়াজ খান,জামায়াত নেতা আবুল হাসানাত মঞ্জু,আলহাজ নূরুল নূরুল ইসলাম,শাহাবুদ্দীন মোল্লা,মাওঃ খালিদ সাইফুল্লাহ মানিক,শ্রমিক নেতা আব্দুর রহিম ও উপজেলা শিবির সেক্রেটারী ছাত্রনেতা সাগর আহমেদ প্রমূখ। সমাবেশে নেতৃবৃন্দ, মিয়ানমার সরকারের মানবতা বিরোধী কর্মকান্ডের নিন্দা ঞ্জাপন করেন ও রোহিঙ্গাদের ওপর অমানবিক নির্যাতনসহ  র্নিবিচারে গণহত্যা বন্ধের জোর দাবী জানান।
সমাবেশ শেষে এক বিশাল গায়েবানা জানাযা অনুষ্ঠিত হয়। জানাযা শেষে রোহিঙ্গাদের জন্য বিশেষ দো’য়া ও মোনাজাতে  মহান আল্লাহর রহমত কামনা করা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ