ঢাকা, রোববার 24 September 2017, ০৯ আশ্বিন ১৪২8, ০৩ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

স্যামসাং ঢাকা মহিলা পলিটেকনিকে অত্যাধুনিক ল্যাব স্থাপন করেছে

স্টাফ রিপোর্টার : স্যামসাং ইন্ডিয়া ইলেক্ট্রনিক্স প্রাইভেট লিমিটেড বাংলাদেশ শাখা ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের ইলেক্ট্রনিক্স বিভাগে একটি অত্যাধুনিক আন্তর্জাতিক মানসম্পন্ন এডভান্স রিপিয়ার এন্ড ইন্ড্রাষ্ট্রিয়াল স্কিল এনহান্সম্যান্ট (এআরআইএসই) ল্যাব স্থাপন করেছে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গতকাল শনিবার এ ল্যাবটি উদ্বোধন করেছেন। বাংলাদেশের কারিগরি শিক্ষা খাতের আধুনিকায়নে এটি একটি মাইলফলক।
ল্যাবটিতে আধুনিক স্যামসাং এলইডি টিভি, এসি, ফ্রিজ, ওয়াশিং মেশিন ও মোবাইল ফোন ইত্যাদির রিপেয়ার, মেইন্টেন্যান্স ও সার্ভিসিং প্রদানের সম্যক প্রশিক্ষণ প্রদান করা হবে। ল্যাবটিতে তাপমাত্রা নিয়ন্ত্রণের সোলডারিং ব্যবস্থা, সকল প্রয়োজনীয় টুলস ও ইকুইপমেন্ট দিয়ে সাজানো হয়েছে। ল্যাবের পাশেই শীতাতপ নিয়ন্ত্রিত ডিজিটাল পদ্ধতিসম্পন্ন আধুনিক আসবাবপত্রে একটি শ্রেণিকক্ষ সাজানো হয়েছে। উন্নত আধুনিক পরিবেশের কারণে ছাত্রীরা মনোযোগ সহকারে আধুনিক যন্ত্রপাতিসম্পন্ন ল্যাবে প্রশিক্ষণ নিতে উৎসাহিত হবে। ৮ম সেমিস্টারের ছাত্রীরা প্রতিবছর স্যামসাং ইন্ডিয়া ইলেক্ট্রনিক্স প্রাইভেট লিমিটেড বাংলাদেশ শাখায় একমাসের ইন্টার্নিশীপের সুযোগ পাবে। প্রথমে স্যামসাং-এর দক্ষ জনবল এসে হাতেকলমে ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের ইলেক্ট্রনিক্স বিভাগের শিক্ষকদেরকে প্রশিক্ষণ প্রদান করবে।
বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের নির্ধারিত কোর্সসমূহ ছাড়াওএই ল্যাব থেকে কারিগরি শিক্ষকদেরকে আপগ্রেডেশন প্রশিক্ষণ প্রদান করা হবে। ভবিষ্যতে  এ প্রতিষ্ঠানের ছাত্রীদেরকে রেজিস্টার্ড ট্রেনিং অরগানাইজেশন (আরটিও)-এর  ব্যবস্থা করা সম্ভব হবে। এই ল্যাব জাতীয় ও আন্তর্জাতিক জব মার্কেটের চাহিদা অনুসারে দক্ষ জনবল সৃষ্টিতে সহায়ক ভূমিকা পালন করবে।
অনুষ্ঠানে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ও মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস, অতিরিক্ত সচিব এ কে এম জাকির হোসেন ভূঁইয়া, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো: মোস্তাফিজুর রহমান, স্যামসাং ইন্ডিয়া ইলেক্ট্রনিক্স প্রাইভেট লিমিটেড-এর কান্ট্রি ম্যানেজার মি. সিউং ওন ইউন প্রমুখ উপস্থিত ছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ