ঢাকা, সোমবার 25 September 2017, ১০ আশ্বিন ১৪২8, ০৪ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

শাহজাদপুরের যমুনা তীরের শিশুরা শিক্ষার আলো থেকে বঞ্চিত

এমএ জাফর লিটন, শাহজাদপুর (সিরাজগঞ্জ): “সবার জন্য শিক্ষা চলো স্কুলে যাই ” এই স্লোগানকে সামনে রেখে প্রাথমিক শিক্ষা সবার জন্য বাধ্যতামূলক হলেও  শাহজাদপুর উপজেলার যমুনা নদীতীরবর্তী  সিংহভাগ শিশুরা শিক্ষার আলো থেকে বঞ্চিত। দরিদ্রতা, অসচেুনতার ফলে এসব শিশুদের সময়কাটে খেলাধুলা,নদীতে মাছ ধরে। সরে জমিনে ঘুরে শাহজাদপুর উপজেলার কৈজুরী, গালা, সোনাতুনী, জালালপুর ইউনিয়নের যমুনা নদী তীরবর্তী জগতলা, ভাটপাড়া, চরগুধিবাড়ী, ভেকা, পাঁচিল, গালা,  বেনুটিয়াবাঁধ, ফকিরপাড়া গ্রামের অধিকাংশ শিশু শিক্ষার আলো থেকে বঞ্চিত। যে বয়সে এসব শিশুদের হাতে খাতা, কলম, বই শোভা পাওয়ার কথা ছিল সেই সময় শিশুদের সিংহভাগ এখনও স্কুলে যায় না।
এসব বিষয় নিয়ে শিশুদেও অভিভাবকদেও সাথে কথা বলে জানা যায়, দরিদ্রতা ও অসেচতনতা। যমুনা নদীর ভাঙনে ভিটেমাটি হারানো পরিবারগুলো মাথা গোঁজার ঠাঁই নিয়ে তীরের বাঁধে বসবাস করছে। দিনমজুর এসব ব্যক্তিদের বেশিরভাগ জীবনজীবিকা চালায় দুঃখ কষ্টের ভিতর দিয়ে। সরকারি প্রাথমিক বিদ্যালয় দূরে হওয়ায় শিশুরা স্কুলে যায়না।
আবার কোন কোন স্কুল নিকটে হলেও সচেুনতার অভাবে শিশুরা নদীতে মাছ ধরে সময় কাটায়। আবার কেউ আশেপাশের বাজারে চায়ের স্টলে সিডি,ভিসিডি দেখে কাটিয়ে দেয় দিন। ৫ বছর ও তাঁর চেয়ে বেশি বয়সী এ এলাকার সিংহভাগ শিশুরা এখনও বিদ্যালয়বিমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ