ঢাকা, সোমবার 25 September 2017, ১০ আশ্বিন ১৪২8, ০৪ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

মিয়ানমারে রোহিঙ্গা মুসলিম গণহত্যার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ

নেত্রকোনা সংবাদদাতা : নেত্রকোনা উলামা মাশায়েখ পরিষদের উদ্যোগে মিয়ানমারে মুসলিম গণহত্যা বন্ধের দাবীতে গত শুক্রবার বাদ জুমা নেত্রকোনা কেন্দ্রীয় জামে মসজিদের (বড় মসজিদ) সামনে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।
মিছিল পূর্ব প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন নেত্রকোনা উলামা মাশায়েখ পরিষদের আহ্বায়ক মাওলানা দেলোয়ার হোসাইন, ইসলামী আন্দোলন বাংলাদেশ নেত্রকোনা জেলার সভাপতি খুরশেদ আলী, মুফ্তি আব্দুল বারী, মাওলানা আসাদুর রহমান আকন্দ, মাওলানা মাজহারুল ইসলাম, খেলাফত যুব আন্দোলনের জেলা আমীর আব্দুর রহিম, ছাত্র নেতা আবু হুরাইরা, আবদুল হান্নান, যাকারিয়া আকন্দ, আব্দুল হালিম, আবু সালেহ, প্রমুখ। পরে বিক্ষোভ মিছিলটি জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বড় বাজার মসজিদের সামনে গিয়ে শেষ হয়।
চট্টগ্রাম
মায়ানমার সরকার কর্তৃক নিহত, আহত ও নির্যাতিত রোহিঙ্গা মুসলমানদের জন্য দোয়া মাহফিল করেছে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন চট্টগ্রাম মহানগরী। কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন সম্পাদক ও চট্টগ্রাম মহানগরীর সেক্রেটারী এস এম লুৎফর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত দোয়া মাহফিলে আরো উপস্থিত ছিলেন সহ-সেক্রেটারী মকবুল আহমদ, কাজী রফিকুল হক, মো: নুরুন্নবী, হাফেজ মো: শোয়াইব প্রমুখ
দোয়া মাহফিলে সংক্ষিপ্ত বক্তব্যে এস এম লুৎফর রহমান বলেন, মিয়ানমার সরকার আরাকানের মুসলমানদের সেদেশ থেকে বিতাড়িত করতেই গণহত্যা, ধর্ষণ, নির্যাতন, বাড়ি-ঘরে অগ্নিসংযোগ করে ত্রাসের রাজত্ব কায়েম করছে। শান্তিতে নোবেল বিজয়ী অং সান সুচীও রোহিঙ্গা নিধনে প্রত্যক্ষ ভূমিকা পালন করছেন। প্রেস বিজ্ঞপ্তি
আলীকদম (বান্দরবান)
মায়ানমারের রাখাইন প্রদেশে সরকারি মদদে নির্বিচার গণহত্যা ও রোহিঙ্গাদের জাতিগত নিধনযজ্ঞের বিরুদ্ধে বান্দরবানের আলীকদমে মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকালে আলীকদম প্রেসক্লাব চত্ত্বরে ‘মুরুং কল্যাণ ছাত্রাবাস’ এর উদ্যোগে অনুষ্ঠিত মানববন্ধন ও প্রতিবাদ সভায় শতাধিক মুরুং শিক্ষার্থী, অভিভাবক, জনপ্রতিনিধি ও স্থানীয় লোকজন অংশগ্রহণ করেন।
আলীকদম মুরুং কল্যাণ ছাত্রাবাস থেকে মৌন মিছিল সহকারে শতাধিক শিক্ষার্থী ও অভিভাবক উপজেলার প্রধান সড়ক প্রদক্ষিণ করে প্রেসক্লাবের সামনে মানববন্ধনে অংশ নেয়। এতে মুরুং কল্যাণ ছাত্রাবাসের পরিচালক ইয়োংলক মুরুং, কুরুকপাতা ইউপি চেয়ারম্যান ক্রাতপুং মুরুং, আওয়ামীলীগ নেতা দুংড়ি মং মার্মা, মুরুং কল্যাণ সংসদের সভাপতি মেনদন ¤্রাে, ও উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি শুভরঞ্জন বড়–য়াসহ বিভিন্নস্তরের মুরুং জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
মিরসরাই (চট্টগ্রাম)
শুক্রবার জুমার নামাজের পর হেফাজত ইসলাম বাংলাদেশ মিরসরাই উপজেলা শাখার উদ্যোগে কর্মসূচি পালন করা হয়েছে। হেফাজত ইসলাম চট্টগ্রাম উত্তর জেলা শাখার সহ-সাধারণ সম্পাদক  ও উপজেলা জমিয়তে ওলামায়ে ইসলামের সভাপতি মাওলানা ইমদাদুল হক আজমীর এর সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন মিরসরাই উপজেলা হেফাজতের আহবায়ক ও উপজেলা খেলাফত মজলিশের সভাপতি মুফতি হেদায়েত হোসাইন আমিনী।
এসময় মাওলানা কামরুল ইসলাম, মাওলানা জহিরুল ইসলাম, মাষ্টার হেদায়েত উল্লাহ, হাফেজ জাহেদ হাসান, মাওলানা ওমর ফারুক নিজামী, হাফেজ আবদুর রহমান, ক্বারী ওমর ফারুক ধর্মপ্রাণ মুসলমানরা উপস্থিত ছিলেন।
উপজেলা জামে মসজিদ প্রাঙ্গণ থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে সদরের কোর্ট রোডের মাথায় এসে শেষ হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ