ঢাকা, সোমবার 18 December 2017, ৪ পৌষ ১৪২৪, ২৮ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

যুক্তরাষ্ট্রে আরো তিন দেশের নাগরিকদের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা 

অনলাইন ডেস্ক: মুসলিম সংখ্যাগরিষ্ঠ পাঁচটি দেশের বাইরে নতুন করে উত্তর কোরিয়া, ভেনেজুয়েলা ও চাদের নাগরিকদের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

রোববার ট্রাম্পের জারি করা নতুন ঘোষণায় সুদানের নাগরিকদের ওপর আরোপ করা ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

কিন্তু ইরান, লিবিয়া, সিরিয়া, ইয়েমেন ও সোমালিয়ার নাগরিকদের ওপর আরোপিত নিষেধাজ্ঞা বলবৎ রাখা হয়েছে। ইরাকি নাগরিকদের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলেও যুক্তরাষ্ট্রে প্রবেশে তাদের কঠোর পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে।   

আগের নিষেধাজ্ঞায় ছয় মাসের সীমাবদ্ধতা থাকলেও নতুন নিষেধাজ্ঞায় সময়ের কোনো সীমাবদ্ধতা রাখা হয়নি।

মার্চে আরোপ করা চলতি নিষেধাজ্ঞার মেয়াদ রোববার সন্ধ্যায় শেষ হওয়া কথা। নতুন নিষেধাজ্ঞা আগামী ১৮ অক্টোবর থেকে কার্যকর হবে। বিশ্বব্যাপী সমালোচনা ও আইনী চ্যালেঞ্জের কারণে আগের নিষেধাজ্ঞা পর্যালোচনার পর নতুনভাবে এসব নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। 

নিষেধাজ্ঞার ওই ঘোষণা জারি হওয়ার কিছুক্ষণ পর এক টুইটে ট্রাম্প বলেছেন, “আমেরিকাকে নিরাপদ করাই আমার এক নাম্বার অগ্রাধিকার। যাদের আমরা নিরাপদে পরীক্ষা করতে পারবো না তাদের আমাদের দেশে প্রবেশের অনুমতি দিতে পারি না।”

প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণাকালে ট্রাম্প যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন প্রণালীকে কঠোর করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। এই পদক্ষেপ তার নির্বাচনী প্রতিশ্রুতি পূরণে সহায়তা করবে বলে মনে করছেন বিশ্লেষকরা। এটি তার ‘আমেরিকা ফার্স্ট’ পররাষ্ট্রনীতির সঙ্গেও সামঞ্জস্যপূর্ণ বলে মনে করছেন তারা।

তবে ট্রাম্পের এসব সিদ্ধান্তের বিরুদ্ধে ব্যাপক সমালোচনা আছে এবং এসব সিদ্ধান্তকে আদালতের মাধ্যমে চ্যালেঞ্জও জানানো হয়েছে।

এক সংবাদ সম্মেলনে ট্রাম্প প্রশাসনের কর্মকর্তারা জানিয়েছেন, বর্তমানে যুক্তরাষ্ট্র ভ্রমণে থাকা উত্তর কোরীয় নাগরিকের সংখ্যা খুব কম।

মানবাধিকার গোষ্ঠী অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল (যুক্তরাষ্ট্র) নতুন করে নেওয়া ট্রাম্পের এসব সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে।-বিডিনিউজ

অনলাইন আপডেট

আর্কাইভ