ঢাকা, মঙ্গলবার 26 September 2017, ১১ আশ্বিন ১৪২8, ০৫ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

সোনার দাম আবারো কমল

 

স্টাফ রিপোর্টার : এক সপ্তাহেরও কম সময়ের ব্যবধানে সোনার দর আরেক দফা কমেছে। এবারও সবচেয়ে ভালো মানের সোনার দর ভরিতে এক হাজার ১৬৬ টাকা কমানো হয়েছে। গতকাল সোমবার বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আজ মঙ্গলবার থেকে সারা দেশে প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ২২ ক্যারেট অর্থাৎ সবচেয়ে ভালো মানের সোনা ৪৭ হাজার ৮২২ টাকায় বিক্রি হবে।

২১ ক্যারেট ৪৫ হাজার ৭২৩ টাকা এবং ১৮ ক্যারেট সোনা বিক্রি হবে ৪০ হাজার ২৪১ টাকায়। আর সনাতন পদ্ধতির সোনার ভরি দাঁড়াবে ২৫ হাজার ৩৪৭ টাকায়। গতকাল সোমবার পর্যন্ত ২২ ক্যারেট সোনা ৪৮ হাজার ৯৮৮ টাকা, ২১ ক্যারেট ৪৬ হাজার ৭৭৩ টাকা এবং ১৮ ক্যারেট ৪১ হাজার ১১৬ টাকায় বিক্রি হচ্ছে। সনাতন পদ্ধতির রেসানা বিক্রি হচ্ছে ২৬ হাজার ২৪৪ টাকায়। এ হিসাবে আজ মঙ্গলবার থেকে ২২ ক্যারেটে ১ হাজার ১৬৬ টাকা, ২১ ক্যারেটে ১ হাজার ৫০ টাকা, ১৮ ক্যারেটে ৮৭৫ টাকা কমছে। সনাতন পদ্ধতির সোনার দর কমেছে ভরিতে ৮৭৫ টাকা দাম কমবে।

আন্তর্জাতিক বাজারে দাম কমায় স্থানীয় বাজারে সোনার দাম কমানো হয়েছে বলে সমিতির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা জানিয়েছেন। তিনি বলেন, বেশ কিছু দিন ধরেই সোনার আন্তর্জাতিক বাজার ঊর্ধ্বমুখী ছিল। কিন্তু গত দুই সপ্তাহ ধরে বাজার নিম্নমুখী। এই এক সপ্তাহে বিশ্ববাজারে প্রতি আউন্স (২ দশমিক ৬৫৪ ভরি) সোনার দাম ৩০ ডলার কমেছে।“ এ হিসাব করেই আমরা আমাদের স্থানীয় বাজারে সোনার দর কমিয়েছি।” সর্বশেষ ২১ সেপ্টেম্বর সোনার দর প্রায় একই হারে কমানো হয়। তার আগে ১০ সেপ্টেম্বর প্রতি ভরি ভালো মানের সোনার দাম দেড় হাজার টাকার বেশি বাড়িয়েছিলেন ব্যবসায়ীরা। ১৩ অগাস্ট সব ধরনের সোনার দাম একই হারে বাড়িয়েছিল বাজুস। তার আগে ২৭ জুলাই আরেক দফা বাড়ানো হয়। গত ৮ মে সোনার দাম কমিয়েছিলেন ব্যবসায়ীরা। তার আগে টানা কয়েক দফা বাড়ানো হয়।

সোনার দাম কমলেও রুপার দামে কোনো পরিবর্তন হয়নি। আগের মতোই প্রতি ভরি রুপা ১ হাজার ৫০ টাকা বিক্রি হবে বলে জানিয়েছে জুয়েলার্স সমিতি।

অনলাইন আপডেট

আর্কাইভ