ঢাকা, বুধবার 27 September 2017, ১২ আশ্বিন ১৪২8, ০৬ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

মুক্তিযুদ্ধের সময় সক্রিয় থেকেও খেতাব পাননি আতাউস সামাদ

গতকাল মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে আতাউস সামাদ স্মৃতি পরিষদ আয়োজিত সাংবাদিক আতাউস সামাদ স্মরণ সভায় বক্তব্য রাখেন জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি রিয়াজ উদ্দিন আহমেদ -সংগ্রাম

স্টাফ রিপোর্টার: বিশিষ্ট সাংবাদিক ও রাজনৈতিক ভাষ্যকার আতাউস সামাদের স্মরণ সভায় বক্তারা বলেছেন, মুক্তিযুদ্ধের সময় সক্রিয় থাকার পরেও বরেণ্য সাংবাদিক আতাউস সামাদ খেতাব বা স্বীকৃতি পাননি; কারণ তিনি ভারত যাননি। ভারতে যে না গেছে সে মুক্তিযোদ্ধাই না। অথচ এ দেশে বহু মানুষ রয়েছেন যারা সরাসরি যুদ্ধ করেছেন। বিদেশ থেকে লোকজনকে ধরে এনে পুরস্কৃত করা হচ্ছে আর যারা যুদ্ধ করেছেন তারা কিছুই পাননি। 

গতকাল মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে কিংবদন্তিতুল্য, সর্বজনশ্রদ্ধেয় সাংবাদিক ও রাজনৈতিক ভাষ্যকার আতাউস সামাদের পঞ্চম মৃত্যুবার্ষিকীতে আতাউস সামাদ স্মৃতি পরিষদের উদ্যোগে আয়োজিত স্মরণসভায় বক্তারা এ কথা বলেন। সভায় বক্তব্য রাখেন জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি রিয়াজ উদ্দিন আহমেদ, বিএফইউজে সভাপতি শওকত মাহমুদ, প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমেদ, বিএফইউজের মহাসচিব এম আবদুল্লাহ, বিএফইউজের সাংগঠনিক সম্পাদক মো. শহিদুল ইসলাম, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক মুরসালিন নোমানী প্রমুখ। সভায় সভাপতিত্ব করেন কবি হাসান হাফিজ।

রিয়াজ উদ্দিন আহমেদ বলেন, মুক্তিযুদ্ধের সময় সক্রিয় থাকার পরেও বরেণ্য সাংবাদিক আতাউস সামাদ খেতাব বা স্বীকৃতি পাননি; কারণ তিনি ভারত যাননি। রাষ্ট্রীয়ভাবে যে সম্মান পাওয়ার কথা তা তিনি পাননি বলে তিনি মন্তব্য করেন। 

তিনি বলেন, বর্তমানে গণমাধ্যম কথা বলতে পারছে না। তবুও তার ভেতরে থেকে অনেকেই সাহস করে অনেক রিপোর্ট করছেন। আমরা যদি তার দেখানো পথ যথাযথভাবে অনুসরণ করতে পারি তাহলেই তার প্রতি যথেষ্ঠ সম্মান দেখানো হবে।

শওকত মাহমুদ বলেন, দক্ষিণ এশিয়ায় বিবিসির যত ক্রেডিবিলিটি তা তৈরী করেছিলেন আতাউস সামাদ। তিনিই পথ দেখিয়েছিলেন কিভাবে প্রতিদিন রিপোর্ট করে গ্রহণযোগ্যতা বাড়ানো যায়।

এর আগে কিংবদন্তিতুল্য, সর্বজনশ্রদ্ধেয় সাংবাদিক ও রাজনৈতিক ভাষ্যকার আতাউস সামাদের পঞ্চম মৃত্যুবার্ষিকীতে সকালে তাঁর কবরে পুষ্পস্তবক প্রদান ও আত্মার শান্তির জন্য আল্লাহ’র কাছে মোনাজাত করা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ