ঢাকা, বুধবার 27 September 2017, ১২ আশ্বিন ১৪২8, ০৬ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

রোহিঙ্গা ইস্যুতে জাতীয় ঐক্য চায় সুপ্রিম কোর্ট বার 

স্টাফ রিপোর্টার : রোহিঙ্গা সঙ্কটের স্থায়ী ও শান্তিপূর্ণ সমাধানে সাত দফা দাবি জানিয়েছে সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশন। বাংলাদেশ সরকার ও জাতিসংঘসহ সংশ্লিষ্টদের প্রতি এই সাত দফা দাবি জানিয়েছে সংগঠনটি। এরমধ্যে জাতিসংঘের নিরাপত্তা পরিষদসহ সকল মহলের চাপ প্রয়োগ, শর্তহীনভাবে রোহিঙ্গাদের ফেরত নেয়া, তাদের নাগরিকত্ব প্রদান ও জাতীয় ঐক্যের দাবি রয়েছে।

গতকাল মঙ্গলবার দুপুরে সুপ্রিম কোর্ট বারের শহীদ শফিউর রহমান মিলনায়তনে এক সাংবাদিক সম্মেলনে এই দাবি জানানো হয়।

এতে লিখিত বক্তব্য পাঠ করেন সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনের সভাপতি ও জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন। সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্ট বারের সিনিয়র সহ-সভাপতি মো.অজিউল্লাহ, হাইকোর্ট বিভাগের সাবেক বিচারপতি খাদেমুল ইসলাম চৌধুরী ও আব্দুস সালাম মামুন, কোষাধ্যক্ষ রফিকুল ইসলাম হিরু, কার্যনির্বাহী কমিটির সদস্য হাসিবুর রহমান, কুমার দেবুল দে প্রমুখ।

দাবিগুলো হলো- ১. এ মুহূর্তে রোহিঙ্গাদের ওপর সহিংসতা বন্ধ করার জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদসহ সব মহলকে মিয়ানমার সরকারের ওপর চাপ প্রয়োগ করতে হবে। ২. রোহিঙ্গাদের শর্তহীনভাবে ফিরিয়ে নিতে হবে। ৩. বিশ্ববাসীকে মিয়ানমার সরকারের প্রতি চাপ প্রয়োগ করতে হবে যেন ১৯৮২ সালের নাগরিকত্ব আইন সংশোধন করে রাখাইন অধিবাসীদের নাগরিকত্ব প্রদান করে। ৪. বিশ্ববাসীকে কফি আনান কমিশনের রিপোর্ট এবং বিগত দিনে যেসব দ্বিপাক্ষিক চুক্তি হয়েছিল সবকিছুর বিচার-বিশ্লেষণ করে এই রোহিঙ্গা সমস্যার চিরস্থায়ী এবং শান্তিপূর্ণ সমাধানের ব্যবস্থা করতে হবে। ৫. রোহিঙ্গা নাগরিকদের জন্য একটি নিরাপত্তাবলয় তৈরির জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে হস্তক্ষেপ করতে হবে। ৬. এ সঙ্কট সমাধানে দেশের দলমত নির্বিশেষে সব মহলকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসতে হবে। রাজনৈতিক ঐক্য থেকে জাতীয় ঐক্য সৃষ্টি করতে হবে। তার জন্য সরকারকে বিশেষ ভূমিকা রাখতে হবে। ৭. মিয়ানমারের এই অমানবিক এবং সহিংস কর্মকান্ড বন্ধে বিশেষ করে ভারত, চীন, রাশিয়া ও জাপান এখনো এগিয়ে আসেনি। তাই কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করতে হবে যাতে এই দেশগুলোসহ বিশ্বের সব দেশ এ সংকট সমাধানে সম্পৃক্ত হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ