ঢাকা, বুধবার 27 September 2017, ১২ আশ্বিন ১৪২8, ০৬ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

নতুন টেস্ট যুগে পাকিস্তান ক্রিকেট

স্পোর্টস ডেস্ক : বৃহস্পতিবার থেকে আবুধাবীতে শ্রীলংকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু করবে পাকিস্তান। এই প্রথম দুই অভিজ্ঞ ব্যাটসম্যান মিসবাহ-উল-হক ও ইউনিস খানকে ছাড়াই মাঠে নামছে পাকিস্তান। গত মে মাসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের পরে অবসরের ঘোষণা দেয়া এই দুজনকে ছাড়া নতুন এক টেস্ট যুগে প্রবেশের পথটা তাই স্মরণীয় করে রাখতে চায় স্বাগতিকরা। এই মুহূর্তে দলের দুই গুরুত্বপূর্ণ সদস্যকে হারিয়ে টেস্ট অঙ্গনে নিজেদের মর্যাদা ধরে রাখাও এখন পাকিস্তানের সামনে বড় চ্যালেঞ্জ। আজহার আলী ও আসাদ শফিককে ব্যাটিংয়ে নেতৃত্বে দেখার সম্ভাবনাই বেশী। যদিও হাঁটুর ইনজুরির কারনে আলীর প্রথম টেস্টে খেলা নিয়ে শঙ্কা রয়েছে। পাঁচ ফাস্ট বোলারের সাথে মূল স্পিনার হিসেবে দলে রয়েছেন অভিজ্ঞ ইয়াসির শাহ। দুই বছর আগে শ্রীলংকার বিপক্ষে পাকিস্তানের ২-১ সিরিজ জয়ে শাহ ২৪টি উইকেট নিয়েছিলেন। তার সাথে সহকারী হিসেবে দেখা যেতে পারে নতুন স্পিনার মোহাম্মদ আসগর ও বিলাল আসিফকে।গত মাসে ঘরের মাঠে ভারতের কাছে ৩-০ ব্যবধানে সিরিজ পরাজিত হয়েছে শ্রীলংকা। কাফ পেশীর টানের কারনে দলে থাকছেন না অভিজ্ঞ অল-রাউন্ডার ও অধিনায়ক এ্যাঞ্জেলো ম্যাথুস। ম্যাথুসের পরিবর্তে দলের দায়িত্ব পাওয়া অধিনায়ক দিনেশ চান্ডিমাল মনে করেন পাকিস্তান অবশ্যই মিসবাহ ও ইউনিসের অভাব বোধ করবে। তবে পাকিস্তানের তরুণ দলটিকেও মোটেই খাটো করে দেখছে না শ্রীলংকা।
গত মাসে ইনজুরিতে থাকা দুই পেসার নুয়ান প্রদীপ ও সুরাঙ্গা লাকমাল সুস্থ হয়ে দলে ফিরেছেন। দুই ম্যাচ সিরিজ জয়ে তাদের মূল ভরসা অভিজ্ঞ বাঁ-হাতি স্পিনার রঙ্গানা হেরাথ। পাকিস্তানের বিপক্ষে ১৯ টেস্টে হেরাথ নিয়েছেন ৯০ উইকেট।
পাকিস্তান : সরফরাজ আহমেদ (অধিনায়ক), আজহার আলী, শান মাসুদ, সামি আসলাম, বাবর আজম, আসাদ শফিক, হারিস সোহেল, উসমান সালাউদ্দিন, ইয়াসির শাহ, মোহাম্মদ আসগর, বিলাল আসিফ, মির হামজা, মোহাম্মদ আমির, হাসান আলী, মোহাম্মদ আব্বাস, ওয়াহাব রিয়াজ।
শ্রীলংকা : দিনেল চান্ডিমাল (অধিনায়ক), লাহিরু থিরিমান্নে, দিমুথ করুনারতেœ, কৌশাল সিলভা, কুশাল মেন্ডিস, সাদিরা সামারাবিক্রামা, রোশেন সিলভা, নিরোশান ডিকবেলা, রঙ্গানা হেরাথ, লক্ষণ সানদাকান, দিলরুয়ান পেরেরা, সুরাঙ্গা লাকমাল, নুয়ান প্রদীপ, বিশ্ব ফার্নান্দো, লাহিরু গামাগে।

অনলাইন আপডেট

আর্কাইভ