ঢাকা, বুধবার 27 September 2017, ১২ আশ্বিন ১৪২8, ০৬ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

মিয়ানমারে রোহিঙ্গা মুসলিম গণহত্যার প্রতিবাদে বিক্ষোভ

রাজশাহী : রোহিঙ্গা নির্যাতন বন্ধের দাবিতে রাজশাহীতে মানবাধিকার কমিশনের মানববন্ধব -সংগ্রাম

রাজশাহী অফিস : রোহিঙ্গা নির্যাতন বন্ধের দাবিতে গত শনিবার রাজশাহীতে বাংলাদেশ মানবাধিকার কমিশন রাজশাহী মহানগর ও জেলা শাখার উদ্যোগে এক মানববন্ধব অনুষ্ঠিত হয়।
এতে অবিলম্বে নিরাপত্তাসহ রোহিঙ্গাদের নিজভূমিতে ফিরিয়ে নিতে মিয়ানমার সরকারের প্রতি দাবি জানানো হয়।
নগরীর সাহেব বাজার ট্রাফিক পয়েন্টে এই মানববন্ধনে বক্তব্য  দেন সংস্থার নেতা আবুল হোসেন, ইমতিয়াজ আহমদ শামসুল হুদা কিসলু, আবু হেনা মোস্তফা কামাল, এড. আবু মোতালেব বাদল, ড. আবুল কালাম, প্রফেসর আবুল হোসেন প্রমুখ।
বক্তারা বলেন, রোহিঙ্গাদের উপর যে নির্যাতন চালানো হচ্ছে তা নজিরবিহীন। 
যেভাবে নিরীহ নারী, শিশু, বৃদ্ধ ও অসহায় মানুষদের উপর নিষ্ঠুুরতা ও নির্মমতা চালানো হচ্ছে তা কোন সভ্য মানুষ মেনে নিতে পারে না। বক্তারা অবিলম্বে এই কর্মকা- বন্ধের দাবি জানান এবং বাংলাদেশে আশ্রয় দেয়া রোহিঙ্গাদের স্বদেশে ফিরিয়ে নেয়ার দাবি জানান।
সোনারগাঁ (নারায়ণগঞ্জ)
সোনারগাঁয়ে ওলামায়েকেরামগণের উদ্দ্যেগে মিয়ানমারের  রোহিঙ্গাদের গণহত্যা ও নির্যাতন  বন্ধের দাবিতে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। শত শত ওলামায়েকেরাম ও মুসলিম সমাজ ও তৌহীদি জনতা হাবিবপুর ঈদগাঁয়ে জড়ো হন।
মহিউদ্দিন খানের পরিচালনায় হাবিবপুর ঈদগা মাঠে সমাবেশ অনুষ্ঠিত হয়। পরে  হাবিবপুর ঈদগা থেকে বিক্ষোভ মিছিল নিয়ে মোগরাপাড়া চৌরাস্তা মোড় পর্যন্ত রাস্তা ঘুরে ঈদগাহ মাঠে মোনাজাত দিয়ে অনুষ্ঠান শেষ করেন। একই দিন সকালে সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান কালাম  রোহিঙ্গাদের পানির ব্যবস্থা করার জন্য ৩০ টি টিউবওয়েল, ২ হাজার শরনার্থীদের খাবার এবং বিভিন্ন বয়সী ছেলে মেয়েদের  পোষাকসহ বিতরণের জন্য কক্সবাজার উখিয়া যান।
সামাবেশে বক্তব্যে রাখেন, মোগরাপাড়া চৌরাস্তা বাসস্টান জামে মসজিদের খতিব মহিউদ্দিন খাঁন, চিটাংরোড বাসস্টানের খানকা মসজিদের খতিব শাহজাহান শিবলী,ভাষকার আবদুল্লাহ আল মামুন প্রমুখ।
সিলেট কুশিঘাট
মিয়ানমারে  রোহিঙ্গা মুসলিমদের গণহত্যা ও নির্যাতন বন্ধের দাবিতে সিলেট নগরীর কুশিঘাটে বাজারে মানববন্দন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
শুক্রবার (২২ সেপ্টেম্বর) বাদ জুম্মা কুশিঘাট বাজারে স্থানীয় আলেম উলামাদের উদ্যোগে এ মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।
পূর্ব কুশিঘাট জামে মসজিদের ইমাম মাওলানা আব্দুর রহিমের  সভাপতিত্বে ও বোরহান উদ্দিন মাদ্রাসার শিক্ষক এমরান আহমদের পরিচালনায় প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন- সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র শাহজাহান আহমদ, ২৪নং ওয়ার্ড কাউন্সিলর সুহেল আহমদ রিপন, সমাজসেবী শাহিন আহমদ, টুলটিকর জামে মসজিদের ইমাম আব্দুর রহিম, বোরহানাবাদ জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা মুশাহিদ আলী, মিরাপাড়া জামে মসজিদের ইমাম সিরাজুল ইসলাম আনসরী, মিরেরচক জামে মসজিদের ইমাম আব্দুল করিম প্রমুখ।
পত্নীতলা (নওগাঁ)
গত বৃহস্পতিবার বিকেলে পত্নীতলা উপজেলার নজিপুর বাসস্ট্যান্ড চার মাথায় বাংলাদেশ জমইয়াতে হিজবুল্লাহ নওগাঁ জেলা শাখার আয়োজনে মিয়ানমারে রোহিঙ্গাদের গণহত্যার প্রতিবাদে বাংলাদেশ জমইয়াতে হিজবুল্লাহ পত্নীতলা শাখার সভাপতি মওলানা মোঃ সামসুল আলম এর সভাপতিত্বে প্রতিবাদ সভা ও মানববন্ধনে অংশগ্রহণ করেন বাংলাদেশ জমইয়াতে হিজবুল্লাহ নওগাঁ জেলা শাখার সম্পাদক মাওলানা মোঃ ইয়াছিন আলী, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ জমইয়তে হিজবুল্লাহ নওগাঁ পৌরশাখার সম্পাদক মওলানা মোঃ ইমরান হোসেন প্রমুখ।
ছারছীনা
মিয়ানমারের রাখাইন রাজ্যে  রোহিঙ্গা মুসলমানদের উপর নির্মম ও পৈশাচিক অত্যাচার, হত্যা, ধর্ষণ, লুন্ঠন ও অগ্নিসংযোগসহ যে চরম নির্যাতন চলমান তা বন্ধের দাবিতে পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলা জমইয়তে হিযবুল্লাহ কর্তৃক আয়োজিত বিশাল মানববন্ধন গত শনিবার অনুষ্ঠিত হয়। 
মানববন্ধনটি পলাচিপা শহরের কেন্দ্রীয় মসজিদের সামনে অনুষ্ঠিত হয় ।
গলাচিপা উপজেলার হাজার হাজার এলাকাবাসী, বিভিন্ন স্কুল, কলেজ ও মাদ্রাসার ছাত্রবৃন্দ, শিক্ষকবৃন্দ এই মানববন্ধনে অংশগ্রহণ করে। মানববন্ধনে মিয়নমারে  রোহিঙ্গা হত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়েছে।
উক্ত মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশ জমইয়তে হিযবুল্লাহ গলাচিপা উপজেলা শাখার সভাপতি মাওঃ মোঃ ইমামুদ্দীন নূরী, সাধারণ সম্পাদক মাওঃ মোঃ ওয়াহিদুল ইসলাম, তালীমে তরীক্বত সম্পাদক মাওঃ মোঃ ওমর ফারুক, সাংগঠনিক সম্পাদক মাওঃ মোঃ মিজানুর রহমান।
মানববন্ধন শেষে  রোহিঙ্গাঁ মুসলমানদের জন্য বিশেষভাবে দোয়া হয়।
দোয়া মুনাজাত পরিচালনা করেন কালিকাপুর ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাওঃ মোঃ মোস্তাফিজুর রহমান।

অনলাইন আপডেট

আর্কাইভ