ঢাকা, বুধবার 27 September 2017, ১২ আশ্বিন ১৪২8, ০৬ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

‘চট্টগ্রামের নদী : বর্তমান অবস্থা ও আমাদের করণীয়’ শীর্ষক মতবিনিময় সভায়

চট্টগ্রাম অফিস: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বিশ্ব নদী দিবস পালিত হয়েছে।‘দখল দূষণমুক্ত প্রবাহমান নদী, বাঁচাবে প্রাণ ও প্রকৃতি’ এ শ্লোগানকে ধারণ করে ২৪ সেপ্টেম্বর  দুপুর ১ টায় বিশ্ব নদী দিবস উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরি, হালদা নদী রক্ষা কমিটি, বাংলাদেশ নদী পরিব্রাজক দল, রিভারাইন পিপলস, আইডিএম, প্রকৃতি ও জীবন ক্লাব এবং একশনএইড বাংলাদেশ-এর যৌথ আয়োজনে চ.বি. জীব বিজ্ঞান অনুষদ ভবন হালদা রিসার্চ ল্যাবরেটরি ৩০১ নং কক্ষে ‘চট্টগ্রামের নদী : বর্তমান অবস্থা ও আমাদের করনীয়’ শীর্ষক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। এ মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের   উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।
উপাচার্য বলেন, নদীমাতৃক বাংলাদেশের প্রাণ হচ্ছে ‘নদী’। কৃষিপ্রধান এ দেশে হাজার বছর ধরে সাধারণ মানুষের জীবন-জীবিকা নির্বাহসহ জাতীয় অর্থনীতিতে নদীসমূহের অসামান্য অবদান বলে শেষ করা যাবে না।
বৈশ্বিক প্রাকৃতিক বিপর্যয়, স্বার্থন্বেষী মহলের নেতিবাচক কর্মকান্ডের ফলে শুধু চট্টগ্রাম নয়, সারাদেশের অনেক গুরুত্বপূর্ণ নদী আজ মৃতপ্রায়। এতে নদীসমূহ হারিয়ে যাওয়ার পাশাপাশি পরিবেশ দূষণসহ ধ্বংস হচ্ছে জীববৈচিত্র্য। এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে নদী সুরক্ষায় উপযুক্ত মানসম্মত গবেষণা, টেকসই পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন এখন সময়ের দাবী। তিনি বলেন, ইতোমধ্যে বীর চট্টলার অন্যতম গুরুত্বপূর্ণ নদী হালদার ওপর গবেষণা কর্ম পরিচালনায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠা করা হয়েছে ‘হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরি’। এ গবেষণাগারে হালদা নদীসহ চট্টগ্রাম ও দেশের বিভিন্ন নদী সমূহের উপর আমাদের সম্মানিত শিক্ষক-গবেষকবৃন্দের গবেষণা কর্ম পরিচালনার মাধ্যমে নদী সুরক্ষার গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা পাওয়া যাবে মাননীয় উপাচার্য এ আশাবাদ ব্যক্ত করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ