ঢাকা, বুধবার 27 September 2017, ১২ আশ্বিন ১৪২8, ০৬ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

সংসদীয় স্থায়ী কমিটির বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট পরিদর্শন

চট্টগ্রাম অফিস: পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি গত বৃহস্পতিবার বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট, চট্টগ্রাম এর সার্বিক কার্যক্রম পরিদর্শন করেছেন। পরিদর্শনে স্থায়ী কমিটির সভাপতি ড. মোহাম্মদ হাছান মাহমুদ এমপি,  এর নেতৃত্বে অন্যান্যের মধ্যে ছিলেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উপ-মন্ত্রী ও সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি, সদস্য নবী নেওয়াজ এমপি, মো: ইয়াহিয়া এমপি, টিপু সুলতান এমপি, মো: ইয়াছিন আলী এমপি, কমিটি সচিব মোশতাক আহমদ এবং পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো: মোজাহেদ্ হোসেন।
পরিদর্শনকালে বিএফআরআই‘তে “বাঁশ চাষ, বাঁশের পণ্য উৎপাদন ও অন্যান্য গবেষণা” বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়। বিএফআরই পরিচালক ড. শাহীন আক্তার এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সেমিনারে তিনটি প্রবন্ধ উপস্থাপিত হয়। স্বাগত বক্তব্য দেন মূখ্য গবেষণা কর্মকর্তা(বন ব্যবস্থাপনা উইং) ড. মোহাম্মদ মহীউদ্দিন। বিএফআরআই এর পরিচিতি ও গবেষণা কার্যক্রমের উপর প্রবন্ধ উপস্থাপন করেন পরিচালক ড. শাহীন আক্তার, বাঁশ সংরক্ষণ ও বাঁশের আসবাবপত্র উৎপাদন বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন মূখ্য গবেষণা কর্মকর্তা(বনজ সম্পদ উইং) ড. খুরশীদ আকতার এবং বাঁশ চাষ ও ব্যবস্থাপনা বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন বিভাগীয় কর্মকর্তা ড. মো. মাহাবুবুর রহমান।
সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক পরিবেশ ও বন মন্ত্রী ড. মোহাম্মদ হাসান মাহমুদ সেমিনারে বলেন বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউটে অনেক গুরুত্বপূর্ণ প্রযুক্তি উদ্ভাবিত হলেও প্রতিষ্ঠানটি লোকচক্ষুর অন্তরালে। এর প্রযুক্তিসমূহ ভোক্তাদের কাছে পৌঁছাতে হবে। তিনি বাংলাদেশের বিজ্ঞানীদের ভূয়সী প্রশংসা করে উল্লেখ করেন যে, সাড়ে সাত কোটি মানুষের খাদ্য ঘাটতি ছিল ২০ লক্ষ মে. টন। কিন্তু বিজ্ঞানীদের সাফল্যের উপর ভর করেই আজ দেশ খাদ্যোৎবৃত্ত।
পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উপ-মন্ত্রী আবদুল্লাহ্ আল ইসলাম জ্যাকব বলেন স্বাধীনতার পর এই প্রথম পরিবেশ ও বন মন্ত্রণালয় সফল মন্ত্রণালয়। পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট কার্যক্রম, পোল্ট্রি ফিড তৈরিতে টেনারীর বর্জ্য প্রতিরোধ, ৩১০০ কেটি টাকার জলবায়ু ট্রাষ্ট ফান্ড এর মাধ্যমে মন্ত্রণালয়ের কার্যক্রমকে গতিশীল করা হয়েছে। তিনি বন গবেষণা ইনস্টিটিউটের জোরদারকরণ প্রকল্পের জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ দেয়া হবে।
সেমিনারের পর বন গবেষণা ইনস্টিটিউট এর বিভিন্ন বিভাগের গবেষণা কার্যক্রম কমিটি সরেজমিনে পরিদর্শন করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ