শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

লেখক সৈয়দ শামসুল হকের প্রথম মৃত্যুবার্ষিকী আজ

স্টাফ রিপোর্টার : ‘সব্যসাচী লেখক’ হিসেবে পরিচিত সৈয়দ শামসুল হকের প্রথম মৃত্যুবার্ষিকী আজ বুধবার। এর বাইরে তিনি কবি, কথাশিল্পী, নাট্যকার, গীতিকার হিসেবেও কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন। শিল্পকলা একাডেমিসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন দিবসটিকে নানা কর্মসূচির মধ্যদিয়ে পালন করবে।
ফুসফুঁসের ক্যান্সারে আক্রান্ত বাংলা সাহিত্যের এ মেধাবী কবি গত বছরের ২৭ সেপ্টেম্বর রাজধানীর বেসরকারি ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তিকাল করেন। এর আগে তিনি প্রায় ৪ মাস লন্ডনের রয়্যাল মার্সডেন হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। ফুসফুসের সমস্যা দেখা দিলে ২০১৬ সালের ১৫ এপ্রিল তাকে লন্ডন নিয়ে যাওয়া হয়।
কবিতা, উপন্যাস, নাটক, ছোটগল্প, চলচ্চিত্র, গান, অনুবাদসহ সাহিত্যে-সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রে তার সাবলীল পদচারণার জন্য তাঁকে ‘সব্যসাচী’ লেখক বলা হয়ে থাকে। তার লেখকজীবন প্রায় ৬২ বছরব্যাপী বিস্তৃত। সৈয়দ হক ১৯৩৫ সালের ২৭শে ডিসেম্বর কুড়িগ্রামে জন্মগ্রহণ করেন।
তার প্রথম লেখা একটি গল্প, যা ১৯৫১ সালে ফজলে লোহানী সম্পাদিত ‘অগত্যা’ নামে একটি ম্যাগাজিনে ছাপা হয়েছিল। বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালে তার প্রথম উপন্যাস ‘ দেয়ালের দেশ’ প্রকাশিত হয় ১৯৫৬ সালে। ১৯৬৬ সালে তিনি মাত্র ২৯ বছর বয়সে বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন। ১৯৭০ সালে প্রকাশিত তার কাব্যগ্রন্থ ‘বৈশাখে রচিত পঙক্তিমালা’র তিনি তখন আদমজী পুরস্কার লাভ করেন। বাংলা সাহিত্যে অসামান্য অবদানের জন্য ১৯৮৪ সালে বাংলাদেশ সরকার তাকে ‘একুশে পদক’ এবং ২০০০ সালে ‘স্বাধীনতা পদকে’ ভূষিত করেন। ‘বড় ভাল লোক ছিল’ ও ‘পুরস্কার’ এ দুটি চলচ্চিত্রের জন্য তিনি শ্রেষ্ঠ চিত্রনাট্যকার বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। চলচ্চিত্রের চিত্রনাট্য লেখার পাশাপাশি তিনি চলচ্চিত্রের জন্য গানও রচনা করেছেন। এখানেও তিনি সফল হয়েছেন এবং পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।
তিনি ১৯৭১ সালের নভেম্বর মাসে বাংলাদেশ ত্যাগ করে লন্ডন চলে যান এবং সেখানে বিবিসির বাংলা খবর পাঠক হিসেবে কাজ করেন। তিনি ১৯৭১ সালে ১৬ ডিসেম্বর পাকিস্তান সেনাবাহিনীর আত্মসর্মপণের খবরটি পাঠ করেছিলেন। পরে ১৯৭২ সাল থেকে ১৯৭৮ সাল পর্যন্ত বিবিসি বাংলার প্রযোজক হিসেবে দায়িত্ব পালন করেন।
সৈয়দ হকের প্রথম মৃত্যুবার্ষিকীর প্রাক্কালে গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৭টায় রাজধানীতে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ অনুষ্ঠানে চারুলিপি প্রকাশনা থেকে প্রকাশিত ‘ফুলের গন্ধের মতো থেকে যাবো...সৈয়দ শামসুল হক’ স্মারকগ্রন্থ এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি থেকে প্রকাশিত ‘তুমি আসবে বলে’-সৈয়দ শামসুল হকের গানের বইয়ের আনুষ্ঠানিক মোড়ক উন্মোচিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সভাপতিত্ব করেন বরেণ্য কথাসাহিত্যিক রাবেয়া খাতুন।
এছাড়া বৈকুণ্ঠ আবৃত্তি একাডেমি কবির স্বরণে আগামী শনিবার সন্ধ্যা সাতটায় শিল্পকলা একাডেমিতে আলোচনা ও আবৃত্তি অনুষ্ঠানের আয়োজন করেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ