শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

এসডিজি-৪ লক্ষ্য বাস্তবায়নে সরকার নানামুখী কার্যক্রম গ্রহণ করেছে -শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার : শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, এসডিজি-৪ লক্ষ্য বাস্তবায়নে বাংলােেদশ নানামুখী কার্যক্রম গ্রহণ করেছে। ২০২১ সালের মধ্যে একটি জ্ঞান-নির্ভর ও প্রযুক্তিভিত্তিক মধ্যম আয়ের দেশে রূপান্তরের জন্য বাংলাদেশ সুনির্দিষ্ট পরিকল্পনা ও কর্মসূচী গ্রহণ করেছে। শিক্ষার মাধ্যমে মানবসম্পদ উন্নয়ন এগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ।
গতকাল বুধবার ঢাকায়  হোটেল  সোনারগাঁওয়ে ক্যাপাসিটি বিল্ডিং ফর এডুকেশন-ক্যাপএড প্রোগ্রাম ইন বাংলাদেশ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশন, শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতায় ইউনেস্কো ঢাকা অফিসের উদ্যোগে এ অনুষ্ঠান আয়োজন করা হয়।
শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষানীতিতে এসডিজি-৪ এর কিছু কিছু বিষয়ে দিকনির্দেশনা দেয়া আছে। শিক্ষার মান উন্নয়নে সবগুলো বিষয় বিবেচনায় নিয়ে আমাদের দ্রুত এগুতে হবে। লক্ষ্য অর্জনে ঈধঢ়ঊউ চৎড়মৎধসসব এর মাধ্যমে কৌশলগত ও বিশেষজ্ঞ সহায়তা পাওয়া যাবে।
তিনি বলেন, প্রযুক্তিনির্ভর বিশ্বায়নের যুগে মানসম্মত শিক্ষা দেশের উন্নয়নের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেলক্ষ্য বাস্তবায়নে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। এ প্রক্রিয়াকে সফল করতে সরকার শিক্ষকদের সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে বিভিন্ন প্রশিক্ষণও দিচ্ছে॥
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা সচিব মোহাম্মদ আসিফ-উজ-জামান,  কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, ইউনেস্কো ঢাকা অফিস প্রধান বিয়াট্রিস কালডুন, ইউনেস্কো প্রধান কার্যালয়ের ইউনিট প্রধান আসট্রিড গিলেট, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের  অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমেদ এবং ইউআইএস-এর আঞ্চলিক উপদেষ্ঠা শৈলেন্দ্র সিগডেল বক্তব্য রাখেন।

অনলাইন আপডেট

আর্কাইভ