ঢাকা, শুক্রবার 29 September 2017, ১৪ আশ্বিন ১৪২8, ০৮ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

মানবিক মূল্যবোধ না থাকলে শিক্ষা কাজে আসবে না

ফেনী সংবাদদাতা: ফেনী জেলা প্রশাসক মনোজ কুমার রায় বলেছেন, শুধু ভালো ফল করলে হবে না। শিক্ষার্থীদের মধ্যে মানবিক মূল্যবোধ জাগ্রত করতে হবে। আমি সচিব হলাম, মন্ত্রী হলাম কোন কিছুই কাজে আসবে না। যদি আমার কাজগুলো মানবিক না হয়। তিনি বলেন, শিক্ষার্থীদের সত্যিকার মানুষ হতে হবে। একজন কৃষকও সত্যিকার মানুষ। শ্রেনী-ধর্ম-বর্ণ-কর্ম নির্বিশেষে যে কোন মানুষ যদি কর্মের পাশাপাশি নৈতিকতা বোধগুলো থাকে তাহলে সে ভালো মানুষ।
তিনি গতকাল মঙ্গলবার দুপুরে ফেনীর আল-জামেয়াতুল ফালাহিয়া কামিল মাদরাসায় আয়োজিত দু’দিন ব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন। একজন শিক্ষার্থীর বক্তব্যের প্রসঙ্গ টেনে জেলা প্রশাসক বলেন, মাদরাসা মানেই মোল্লা নয়। আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন দেখেছি মাদরাসা থেকে আসা শিক্ষার্থীরাও অনেক ভালো করেছে। তিনি ফালাহিয়া মাদরাসার আয়োজনেও সন্তোষ প্রকাশ করে বলেন, ‘আমি খুশি, আমি পুলকিত হয়েছি। এটি একটি অনন্য উদাহরণ।’
এর মধ্য দিয়েই সৃজনশীল মানুষ তৈরি হবে উল্লেখ করে জেলা প্রশাসক আরো বলেন, আমাদের আলোকিত মানুষের প্রয়োজন। তোমরাই আগামী দিনে জাতির নেতৃত্ব দেবে। জাতিকে পরিচালিত করবে। নিজেদের যোগ্য করে গড়ে তুললে আগামী দিনে বাংলাদেশ আরো অগ্রসর হবে। তিনি বলেন, বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গড়তে বদ্ধ পরিকর। আমরা ইতিমধ্যে ডিজিটাল বাংলাদেশের সুবিধা ভোগ করছি। উন্নত আগামীর প্রয়োজনে বিজ্ঞান ও প্রযুক্তিকে কাজে লাগাতে হবে। গোটা বিশ্বকে দেখছি বিজ্ঞান-প্রযুক্তির অপব্যবহার হচ্ছে। আমাদের মনে রাখতে হবে অবক্ষয়, খারাপগুলো বাদ দিয়ে ভালোগুলো গ্রহণ করতে হবে। যা আমাকে ধ্বংস করবে তা আমি আগেভাগেই বর্জন করবো।
মাদরাসার অধ্যক্ষ মুফতি মাওলানা ফারুক আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন ফেনী বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো: সাইফুদ্দীন শাহ। উপাধ্যক্ষ মাওলানা মাহমুদুল হকের পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন ফেনী পৌরসভার ১০নং ওয়ার্ড কাউন্সিলর মাহতাব উদ্দিন মুন্না, বিশিষ্ট সমাজসেবক ও শিক্ষানুরাগী কেবিএম জাহাঙ্গীর আলম, মাদরাসা গভর্ণিং বডির সদস্য অধ্যাপক আবু ইউসুফ। শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন সালেহউদ্দিন সিফাত ও মো: নুরুজ্জামান। মেলায় ১২টি স্টল অংশ নিয়েছে। অনুষ্ঠান শেষে জেলা প্রশাসক অতিথিদের নিয়ে স্টলসমূহ পরিদর্শন করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ